মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ জুলাই ২০১৩, ২৮ আষাঢ় ১৪২০
ব্যাঙরা
মূল : মো ইয়ান
অনুবাদ : হারুনুর রশিদ
মো ইয়ানের সর্বাধিক আলোচিত উপন্যাস ফ্রগস। যাতে তিনি চীনের একসন্তান নীতির কঠোর সমালোচনা করেন। যাতে উঠে এসেছে গর্ভপাতের নিষ্ঠুরতা। যার জন্য সরকারের অবৈধ আইন অনেকটাই দায়ী। এ অন্যায় গর্ভপাতের কারণে প্রতিবছর চীনে লাখ লাখ নবজাতককে হত্যা করা হয়। এ উপন্যাসের সারাংশ জার্মানের স্পাইজেল পত্রিকায় প্রকাশিত হয়। এর ইংরেজী অনুবাদ করেছেন হাওয়ার্ড গোল্ডব্লাট। আমি ব্যক্তিগতভাবে ফুপুর বিয়ের বিরোধী। প্রকাশ্যে স্বীকার না করলেও এ কথা অস্বীকারের উপায় নেই। বাবা, ভাই ও ভাবীরা সবাই ব্যাপারটা জানত। স্বভাবতই বিষয়টা আমাদের মতবিরোধ . . .
হাস্য কৌতুকে রবীন্দ্রনাথ
মোঃ জোবায়ের আলী জুয়েল
রবীন্দ্রনাথকে আমরা জানি একজন সুখী লোক, একজন জমিদারের ছেলে, যাঁর কোন অভাব-অনটন নেই, সম্মানীয় ব্যক্তি, কবি ও একজন নিবিড় প্রেমিকের মাত্রায়। রবীন্দ্রনাথের রসবোধ ছিল অতি উচ্চ মানের। রবীন্দ্রনাথ হাস্য-কৌতুক খুব ভালবাসতেন। সাহিত্যের একটি বিশাল জায়গাজুড়ে রয়েছে রবীন্দ্রনাথের হাস্য- কৌতুক। শুধু সাহিত্যেই বা বলি কেন? ব্যক্তিগত দৈনন্দিন জীবনে আলাপ আলোচনায়ও রবীন্দ্রনাথ ছিলেন হাস্য রসের নিপুণ কারিগর। এখানে বিশ্বকবি রবীন্দ্রনাথের বেশ কয়েকটি হাস্য-কৌতুক তুলে ধরা হলো- গোপেশ্বর বন্দ্যোপাধ্যায় সে আমলে একজন বিখ্যাত . . .
মধ্যযুগে বাংলা সাহিত্যে রাজপুরুষ ও সাধারণ মানুষ
আশরাফ জামান
॥এক ॥ বাংলাদেশে ইলিয়াসশাহী বাদশাহেরা প্রথম উপলব্ধি করলেন যে, সুশাসন রক্ষার্থে অগণিত হিন্দু প্রজাদের প্রতি সহনশীল মনোভাব পোষণ করা উচিত। যার জন্য তাঁরা এদেশীয় সাহিত্য রচনায় উৎসাহ প্রদান ও পৃষ্ঠপোষকতা দান করেন। বাঙালি কবি চ-ীদাস এমন এক সময়ে আবির্ভূত হন। হিন্দুদের সাহিত্যকর্ম দেখে বাঙালি মসুলমানের মধ্যেও সাহিত্য সৃষ্টির প্রেরণা জন্মে। হিন্দু-মসুলিম উভয়ের মধ্যে সাহিত্য রচনার মধ্য দিয়ে মিলনের যাত্রা শুরু হয়। এ সময় হতেই বাংলা সাহিত্যে মধ্যযুগের সূত্রপাত ঘটে। চ-ীদাস সম্ভবত: রাজা সিকান্দরের অনুগৃহিত ছিলেন। . . .
পিতি পুরুষ
আব্দুল মান্নান সরকার
(পূর্ব প্রকাশের পর) রাধুয়ার বিয়েতেও সে শাড়ী পাবে। আর হ্যাঁ, ছেলে হবার সময় পাবে আরও একখানা। মাধী বুড়ির চোখ দুটি চকচক করে। আর সে খুশিতে নাচতে ইচ্ছে হয় তার। কিন্তু একটা চক্কর দিয়েই সে থেমে যায়। না, বাতের ব্যথাটা যেন বেশি মনে হচ্ছে। রাঁধা কৃত্রিম রাগ দেখিয়ে বলে, মেলাই বকবক কর গো তুমি। আমার বিয়ে হোবে, বাচ্চা হোবে, সিতো অনেক দিন লাগবে গো! তার আগে তু মরিয়া যাবি না! হা! আমার কপাল! বুড়ি কপাল চাপড়ায়। এই রাধুয়াকেই সে কি না আঁতুড় ঘরে রসবার পেট থেকে খালাস করেছিল, আজ সেই কিনা মরণের কথা বলল তাকে, তাও আবার পরবের . . .
আগস্ট মাসে চলবে মাউন্টেন ইকোস সাহিত্য উৎসব
আগামী মাস থেকে শুরু হতে যাচ্ছে মাউন্টেন ইকোস সাহিত্য উৎসব। ইন্ডিয়া-ভুটান ফাউন্ডেশনের উদ্যোগে ভুটানের রাজধানী থিম্পুতে এ উৎসবের আয়োজন করা হচ্ছে। আগামী ৯-১১ আগস্ট তিন দিনব্যাপী এ উৎসব চলবে বলে আয়োজকরা জানান। এ বছর চতুর্থবারের মতো উৎসবটির আয়োজন করা হচ্ছে। মাউন্টেন ইকোস সাহিত্য উৎসবে সাহিত্য আলোচনাসহ নাটক মঞ্চায়ন ও বিভিন্ন কর্মশালা অনুষ্ঠিত হবে। এছাড়া এ উৎসবের প্রধান আকর্ষণ হিসেবে একটি চিত্র প্রদর্শনীর ব্যবস্থা করা হবে বলে আয়োজক কর্তৃপক্ষ জানায়। টেলিগ্রাফ বাথ ফেস্টিভ্যাল অব চিলড্রেনস্ লিটারেচার-২০১৩ আগামী . . .
কবিতা
চশমার দোকানে জাহিদ হায়দার আমার চোখের ভেতর প্রতীক্ষা, কাঁচের ছাদের নিচে ফরসা আলোয় চশমার ফ্রেমের অপেক্ষা, এসো গ্রহণের চোখ, এসো ভোর দেখা চোখ। গোলাকার ফ্রেমের গহ্বরে শাদা শূন্যতা আয়তকারে কালো শূন্যতা, চারকোনায় নীল শূন্যতা নিঃশব্দে বসে আছে; সারাক্ষণ খোঁজে চোখ, চোখের ভেতরে প্রেম; স্বপনে নয়ন ভেসে যাক। শাহবাগে প্রত্নভালোবাসা নূহ-উল-আলম লেনিন শেকড় সন্ধানী মানুষ খুঁজে ফিরি প্রতœ-ভালোবাসা নেফারতিতির মমির শরীরে, হরপ্পার সালঙ্করা তরুণীর নাভিমূলে, গঙ্গা-ঋদ্ধি, . . .