মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৫ এপ্রিল ২০১৩, ২২ চৈত্র ১৪১৯
বই পরিচিতি
প্রখরজীবন বোধের গল্প আবদুল গাফ্ফার চৌধুরী ইজাজ আহ্মেদ মিলন একজন তরুণ কবি। তাঁর কবিতা আধুনিক এবং তাতে সমাজ চিত্রের ছাপ আছে। বছর চার আগে তাঁর প্রথম কবিতার বই ‘নষ্ট শরীর ভিজেনা রৌদ্রজলে’ (এই কাব্যগ্রন্থের জন্য তিনি সিটি ব্যাংক ও ইমপ্রেস টেলিফিল্ম (চ্যানেল আই প্রবর্তিত ‘সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার’ পেয়েছিলেন) এবং গেল বছর প্রকাশিত দ্বিতীয় বই ‘দেহারণ্যের ভাঁজে শূন্যতার বিলাপ’ আমার হাতে আসে। তখনই তাঁর লেখার শক্তিমত্তা ও পারদর্শিতার পরিচয় পাই। বয়সে খুবই তরুণ- এই . . .
জাদুসম্রাট পিসি সরকার
মোঃ জোবায়ের আলী জুয়েল
পারফরর্মিং আর্টসের মধ্যে সম্ভবত ম্যাজিকই একমাত্র শিল্প যা কখনও মানুষকে দুঃখ দেয় না। ফুটবল, ক্রিকেট, টেনিসভক্তরা প্রিয় দল বা মানুষ ব্যর্থ হলে মাঠের মধ্যে কী রকম উন্মত্ত আচরণ করেন, দুঃখ পান, কেঁধে ফেলেন বা মাঝে মাঝে আত্মহত্যা করেন, তা তো খবরের কাগজের পাতা খুললেই রোজই দেখা যায়। বিলায়েত খান কিংবা নিখিল ব্যানার্জীর সেতার শুনতে শুনতে অনেকের চোখে জল এসে যায়। ম্যাজিক কিন্তু চোখে জল আনে না। মন খারাপ করা মানুষ হাসতে হাসতে বেরিয়ে আসে। ঘণ্টা তিনেক কাটাবার পর নির্ভেজাল বিনোদনের এ রকম মাধ্যম দুনিয়ায় আর দ্বিতীয়টি . . .
গিয়াং নাম-এর কবিতা
মুক্তিযোদ্ধা কবি গিয়াং নাম ১৯২৯ সালে ভিয়েতনামের খান হোয়া প্রদেশে জন্মগ্রহণ করেন। তিনি যখন স্নাতক হন তখন আগস্ট বিপ্লব দেশে ছড়িয়ে পড়ে। ১৯৪৬ সালে ফরাসী দখলদার বাহিনী তার মাতৃভূমি গ্রাস করে। তিনি বাড়ি ত্যাগ করে অন্য দুই ভাইয়ের সাথে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন। কিশোর বয়স থেকেই তিনি কবিতা ভালবাসতেন। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সাহিত্য অনুষদে তিনি বেশ পরিচিত ছিলেন। ১৯ বছর বয়স পর্যন্ত তিনি স্থানীয় পত্রপত্রিকায় লিখতে থাকেন। জেনেভা চুক্তির পরে গিয়াং নাম রণাঙ্গন থেকে ফিরে এসে দখলদারি শাসকের বিরুদ্ধে কাজ . . .
বিতংস
কাদের মাহমুদ
ধারাবাহিক উপন্যাস এক. কেমন আছেন আপনি? ভালো তো? আরে, আমায় চিনতে পারছেন না? কেন? আমি তো আপনার আশে-পাশেই থাকি। একটু খেয়াল করুন, দেখবেন চিনতে পারছেন। আচ্ছা, না হয় না-ই চিনলেন। একটা প্রশ্নের উত্তর দিন তো দেখি? বাংলাদেশে বিবাহযোগ্য কন্যার চেয়ে বিবাহযোগ্য পুত্রের সংখ্যা কি কম? কী বললেন! পরিসংখ্যান বিভাগে কাজ করেন অথচ দেশের তরুণ সম্প্রদায় সম্পর্কে এই বড় একটি তথ্য আপনি জানেন না! সত্যি কী অবাক কথা! তবে ... ... যাক, চিন্তা করলে বলতে হয়, আপনাকে অথবা আপনার দফতরকে দোষ দেয়া যায়, এ কথা পুরোপুরি সঠিক নয়। কারণ . . .
সত্তরের সাত শিল্পীর চিত্রকলা
খুরশীদ আলম পাটওয়ারী
দলগত প্রদর্শনী সব সময়ই চিত্রকলার শিক্ষার্থী এবং চিত্রকলায় উৎসাহী জনদের কাছে উৎসাহ-উদ্দীপক। কারণ এতে ভিন্ন ভিন্ন শিল্পীর বাছাই করা কাজগুলো উপস্থাপনের ফলে বৈচিত্র্যের পাশাপাশি সুর চির একটি সম্মিলনও ঘটে। বৈচিত্র্যই হলো বিবর্তনের কাঁচামাল। শিল্পকলা চর্চার ক্ষেত্রে এটি আরও বেশি করে প্রযোজ্য। সম্প্রতি বেঙ্গল শিল্পালয়ে সত্তরের দশকের সাতজন বিশিষ্ট শিল্পীর ‘সত্তরের সাত’ শীর্ষক একটি দলগত প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রীর . . .
সানডে টাইমস পুরস্কার পেলেন জুনট ডায়াজ
আমেরিকান লেখক জুনট ডায়াজ সানডে টাইমস শর্ট স্টোরি পুরস্কার লাভ করেন। ছোট গল্প মিস লরার জন্য এ পুরস্কার জেতেন তিনি। মূলত ক্লাসিক ঘরানার গল্প এটি। স্কুলপড়ুয়া এক ছাত্রের জীবনকে কেন্দ্র করে গড়ে ওঠে গল্পের কাহিনী। মার্ক হেডন, আলি স্মিথ ও সারাহ হলের মতো লেখকদের পেছনে ফেলে জুনট জয় করে নেন ৩০ হাজার ইউরো মূল্যের এ পুরস্কার। গল্পকার জুনট ডায়াজ এর আগে আরও বেশ কিছু সম্মাননা লাভ করেন। তন্মধ্যে পুলিৎজার ও মার্ক আর্থার জিনিয়াস অন্যতম। ঔপন্যাসিক ও বিচারক এন্ড্রু ও হাগন ‘মিস লরা’ গল্পটিকে বর্তমান সময়ের . . .