মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১ ফেব্রুয়ারী ২০১৩, ১৯ মাঘ ১৪১৯
একটি কবিতাকে নিয়ে গল্প
শেখ আতাউর রহমান
পত্রিকায় একটি কবিতা লিখেছিলাম। কবিতাটি এই : গোধূলিকে শুনিয়েছিলাম গান It was fascination I know Just a passing glance Just a brief Romance Fascination turned into Love! Fascination : Pat Boon. স্বীকার করি গোধূলি প্রথম দর্শনে সেটা ছিলো মোহ বুকের মধ্যে উঠেছিলো ঝড় উথালপাথাল এত মোহনীয় হতে পারে নারী-চোখ গ্রীবা অনুপম শরীর যেন শরতের মেঘ-হালকা স্নিগ্ধ অতি ধীর আবারো স্বীকার করি গোধূলি সেটা ছিলো মোহ-বঙ্কিমের রূপোজমোহ তারপর দিনে দিনে কাছে আসা একাকী অথবা . . .
বই পরিচিতি শহরের বদলে যাওয়া নারী
ইকবাল আজিজ
নিছক গল্প কবিতা উপন্যাস ও সাহিত্য বিষয়ক প্রবন্ধের বাইরেও এক ধরনের বই আছে, যা সমাজ ও রাষ্ট্রের নানা বিষয়ের প্রকৃত অবস্থা, উন্নয়ন, অনুন্নয়ন ও পরিবর্তনের চিত্র তুলে ধরে। এছাড়া এসব বইয়ের অনুসন্ধান ও গবেষণার মধ্য দিয়ে সমাজ ও রাষ্ট্রের নানা গুরুত্বপূর্ণ বিষয় উন্মোচিত হয় পাঠকের চেতনায়। সমাজ ও রাষ্ট্রীয় উন্নয়ন সম্পর্কে জানতে হলে এ ধরনের বই বড় বেশি প্রয়োজনীয়। এমনই একটি দরকারি বই লিখেছেন তরুণ গবেষক ও শিক্ষাবিদ কান্তি অনন্ত নুজহাত। তিনি ঢাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির প্রভাষক; বর্তমানে পিএইচডি গবেষক . . .
বাফারিং ইন আর্ট
নাবিলা নবী
বাস্তবতার নানান বৈচিত্রে আমাদের বসবাস। এই চারপাশের বৈচিত্র্যের অনেক কিছুই আমাদের কাছে কখনো কখনো ধোঁয়াশা। আর এর অনেকটাই উন্মোচন হয় শিল্পীর তুলিতে কখনো ক্যানভাসে, কখনো পেপারে। অনেকটা প্রত্যক্ষ আবার কিছুটা পরোক্ষ এভাবেই বহির্প্রকাশ ঘটে শিল্পীর অব্যক্ত চিন্তার প্রসার। আর এভাবেই সম্পূর্ণ হলো ‘ইঁভভবৎরহম রহ অৎঃ ঊীরনরঃরড়হ’. গত ২২ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে এই প্রদর্শনীর শেষ হলো। এখানে অংশগ্রহণ ছিল চারুকলা অনুষদের কারুশিল্প বিভাগ, অঙ্কন . . .
জীবনের নীলিমায় নিজেকে খোঁজা
কবি তার ব্যক্তিগত আবেগ ও মনের অনুভূতিগুলোকে, বেদনার মুহূর্তগুলোকে নিজস্ব ভাষার শৈলীতে প্রকাশ করেন। কবিতার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে হোক কবির পারিপার্শ্বিক সমাজ ও সামাজিকভাবে ঘটে যাওয়া ঘটনাগুলো উঠে আসে কবির মনের ভাবের প্রকাশে। নিজস্ব অভিজ্ঞতাকে রূপময়ও আকর্ষণীয় ভাব, ভাষা, সৌন্দর্য, ছন্দের গাঁথুনিতে কবি উপযোগী করে তোলেন। বিশুদ্ধ অভিজ্ঞতার নির্যাস যেন কবিতার সৌন্দর্য ও কবিতার নীলিমায় প্রকাশিত হয়ে ওঠে। তেমনিভাবে কবি মেহের নিগার তার সাম্প্রতিকতম কাব্যগ্রন্থ ‘খুঁজি’তে নিজের মনের দৃষ্টিভঙ্গি দিয়ে . . .
মরুঝড়
মোহিত কামাল
(পূর্ব প্রকাশের পর) দেখি, কল লিস্ট দেখার জন্য মিসকল অপশনে গিয়ে কলি দেখল, কোনো কল আসেনি আজ। ভালো করে যাচাই করে আবার বলল, না। কোনো কল বা মিসকলের প্রমাণ নেই। সেট হাতে ফিরিয়ে নিয়ে অবাক হয়ে গেল রুস্তম। সত্যি সত্যি কল লিস্টে কোনো কলই আসেনি আজকের তারিখে! দেখে ভয় পেয়ে গেল। অদৃশ্য কোনো ক্ষমতা কি আছে বধূকলির? অতিপ্রাকৃত বা অতিন্দ্রীয় কোনো ক্ষমতার বলে কি দেশের কলি টের পেয়ে যায় দুবাই-কলির সঙ্গে তার সাক্ষাৎ বা কথোপকথনের খবর! কোত্থেকে আসে এমন সিগন্যাল! দুবাই কলি বলল, বাংলাদেশের রুস্তম! আপনি ভয় পাচ্ছেন। ভয় পেয়ে . . .
নিউইয়র্ক টাইমসের
সেফ হেভেন
সাউথপোর্ট শহরের ছোট্ট নর্থ কেরোলিনায় তরুণী কেটি যখন হাজির হয় তখন থেকেই তার অতীত নিয়ে প্রশ্ন উঠতে থাকে। সুন্দরী কেটি কোন ব্যক্তিগত সম্পর্কে না জড়ানোর প্রতি ছিল দৃঢ়প্রতিজ্ঞ। কিন্তু ঘটে যাওয়া কয়েকটি ঘটনা তাকে দুটি অনিচ্ছুক সম্পর্কের দিকে ঠেলে দেয়। এলেক্স একজন বিপতœীক ও দুই বাচ্চার বাবা। দোকান মালিক ও কোমল হৃদয়ের অধিকারী এলেক্স ঘটনাক্রমে কেটির জীবনের সাথে জড়িয়ে পড়ে। কেটির জীবনের সাথে জড়িয়ে যায় স্পষ্টবাদী নিসঙ্গ প্রতিবেশী জো। কেটির মনের প্রতিরক্ষা ব্যুহ ধীরে ধীরে খুলে যেতে থাকে এবং সে ধীরে ধীরে . . .
প্রিয় পাখী
নুরুল করিম নাসিম
এই সকালে কেন এলে একলা পাখী কোথায় ছিলে সোনাপাখী লক্ষ্মী আমার হঠাৎ তুমি কেন এলে এই সকালে কেন এলে লক্ষ্মী সোনা বাইরে ভীষণ শীত যে এখন খাবে কিছু কফি কিংবা অন্য কিছু কত দিনের কত কথা আমার ভেতর জমে আছে আমার একটা জীবন ছিল সেই জীবনে কবিতা ছিল নারীও ছিল নারীর ভেতর গল্প ছিল কান্না ছিল আমি এখন অনেক একা চলে গেছে কবিতা এখন পাখী তুমি ভালো আছো? এই সকালে আমার ভীষণ তাড়া আছে জীবন দৌড়ে ছুটতে হবে সঙ্গী তোমার কোথায় গেলো? আমার মতো একলা বুঝি দূর প্রবাসে অন্যদেশে পাখী তুমি ভালো . . .