মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ নভেম্বর ২০১৩, ৮ অগ্রহায়ন ১৪২০
চর্যাপদ ॥ বাংলা গানের আদি নিদর্শন
মোঃ জোবায়ের আলী জুয়েল
বাংলা একটি জীবন্ত এবং ক্রমবর্ধন ভাষা। ঊনবিংশ শতাব্দীর দিকেও বাংলা ভাষা নিয়ে খুব একটা গবেষণা চালানো হয়নি। বাংলা ভাষার প্রাচীন যুগের নিদর্শন হলো ‘চর্যাপদ’। এই পদ বা গানগুলোর নাম চর্যাগীত, চর্যাগীতি বা চর্যাপদ। একে চর্যাচর্য বিনিশ্চয় বা আশ্চর্য চর্যাচয় নামেও অভিহিত করা হয়। চর্যা শব্দের অর্থ কারও কারও মতে আচরণীয়। শব্দটি বৌদ্ধ সহজিয়া ধর্মের অঙ্গ। বাংলা গীতি কবিতার মূল উৎস সন্ধান করে আমরা নামপন্থী বৌদ্ধ সিদ্ধাচার্যদের দ্বারা রচিত যে বৌদ্ধ গান ও দোহা পাই, তাই বাংলা ভাষার প্রাচীনতম নিদর্শন বলে . . .
শুভ্রতার চাদরে মোড়া
বদরুজ্জামান
এক সময় ঘরদোর খুব সুন্দর করে সাজিয়ে রাখতে পছন্দ করতেন সেলিনা বেগম। দেয়ালে কোন আঁচড় কিংবা দাগ, আলনায় কাপড় যেন-তেন প্রকারে গুঁজে রাখা, বিছানার চাদর সামান্য এদিক সেদিক হওয়া কিছুতেই সহ্য করতেন না তিনি। বাইরের অনেকেই তাঁকে ‘ফিটফাট আপা’ বলে ডাকতেন। কলিগরা তাঁর শাড়িপরা, ব্লাউজের পরিমিতিবোধ, চুলের বিন্যস্ত সজ্জাÑএ সব নিয়ে প্রশংসায় পঞ্চমুখ হতেন। তাঁর গোছানো টেবিল দেখে মনেই হতো না কেউ এখানে অফিস করেন। আর আজ! এসব প্রতিনিয়ত তাঁর চোখের সামনে দাঁত বের করে ভেংচি কাটছে। অসুস্থ স্বামী প্রায় মৃতের . . .
পিতি পুরুষ
আব্দুল মান্নান সরকার
(পূর্ব প্রকাশের পর) ধনাঢ্য পিতার সন্তান আলম ডাক্তারি পড়তে যায় ইউরোপে। ফ্রান্সে কাটিয়েছিল বেশ কটা বছর, ডাক্তারি সে পাশও করেছিল; কিন্তু ফিরে এলো একজন বিপ্লবী হয়ে। আলমের বিত্তবান পিতা ছিলেন প্রচুর ভু-সম্পত্তির মালিক, ব্যবসাও ছিল। একমাত্র পুত্রকে তিনি সম্পত্তি থেকে বঞ্চিত করবেন বলে সংকল্প করেছিলেন, পুত্রকে ডেকে নিজের মনোভাব জানিয়েছিলেন, ভেবেছিলেন পুত্র শেষ পর্যন্ত সম্পত্তি থেকে বঞ্চিত হবার ভয়ে রাজনীতি থেকে সরে দাঁড়াবে। কিন্তু আলম পিতাকে জানিয়ে দিয়েছিল সম্পত্তির ওপর তার বিন্দুমাত্র লোভ নাই, শুধু তাই . . .
টাইমসের প্রভাবশালীর তালিকায় টিনএজ লেখিকা বেথ রেকলেস
আঠারো বছর বয়সী আমেরিকান লেখিকা বেথ রেকলেস টাইমস ম্যাগাজিনের সম্প্রতি প্রকাশিত প্রভাবশালীর তালিকায় স্থান করে নিয়েছেন। বেথ রেকলেসের প্রথম উপন্যাস ‘দ্য কিসিং বুথ’ মাত্র পনেরো বছর বয়সে প্রকাশিত। সে সময়ে বেথ ‘এ’ লেভেলে পড়ত। বর্তমানে সে এক্সিটার বিশ্ববিদ্যালয়ে পদার্থবিদ্যা নিয়ে অধ্যয়নরত। বেথ রেকলেসের প্রথম উপন্যাস ‘দ্য কিসিং বুথ’ ওয়েবসাইট ওয়াটপড এ আপলোড করার এ পর্যন্ত প্রায় এক কোটি নব্বই লাখ পাঠক তা পড়েছে বলে জানা যায়। এ উপন্যাসের এত প্রিয়তা অর্জন সত্ত্বেও বেথ সাহিত্য . . .
বাংলাদেশের ঐতিহ্য ও ভুবনজয়ী মৃৎশিল্প
মোঃ মফিদুল আলম খান
আন্তর্জাতিক মানের শিল্পকর্ম তৈরির ক্ষেত্রে শিল্পীর প্রাসঙ্গিক যুক্তি, বিশেষ দৃষ্টিভঙ্গি এবং পরিশীলিত রুচিবোধ আবশ্যক। আন্তর্জাতিক পরিম-লে শিল্পকর্ম উপস্থাপন একজন শিল্পীর জন্য সর্বোচ্চ স্বীকৃতি। গত ২৭-০৯-২০১৩ তারিখ শুরু হয় ঞযব সধরহ বীযরনরঃরড়হ ”ওহঃবৎহধঃরড়হধষ ঢ়ৎরুব এওঈই ২০১৩” ড়ভ ৭ঃয এুবড়হমমর ওহঃবৎহধঃরড়হধষ ঈবৎধসরপ ইরবহহধষব ২০১৩, ঝড়ঁঃয কড়ৎবধ। ৭ঃয এুবড়হমমর ওহঃবৎহধঃরড়হধষ ঈবৎধসরপ ইরবহহধষব-টি পাঁচটি অংশে অনুষ্ঠিত হয়েছে। ওহঃবৎহধঃরড়হধষ ঢ়ৎরুব এওঈই, ঝুসঢ়ড়ংরঁস, জবংরফবহপু, ডড়ৎশংযড়ঢ়, ঐড়ঃ জড়শং . . .
মেরির খোঁজে ম্যানিলায়
মুনতাসীর মামুন
[পূর্ব প্রকাশের পর] গতকালের রাস্তা ধরেই বেরুলাম। ব্যাংক নিগারা পেরুলাম। সোজা রাস্তা। এ দিকটা বোধহয় নতুন ম্যানিলা। মার্কোসের সময় সাজানো। আমাদের মতো দেশে, ফিলিপাইন যার ব্যতিক্রম নয়, প্রশস্ত রাস্তা, বুলভার, সবুজ পার্ক, নীল হ্রদ অক্ষুণœœ রাখা বা তৈরি করা দুরূহ। সামরিক শাসনকালে জবরদস্তি করে এ ধরনের সবুজ জায়গা তৈরি করা যায় যদি না সেটি তারা তাদের দখলে রাখতে চায়। দুঃখজনক বিষয়। পরস্পর বিরোধিতা ঐ খানে। গণতান্ত্রিক সরকারে সবুজ চত্বর নির্মাণে যা করা উচিত তা তারা পারে না। সেনাবাহিনী জবরদস্তি করে . . .
কবিতা
হাঙরের হায়ে শির মারুফ রায়হান কাঁটার ওপর দিয়ে হাঁটা শিখছ আগুন-ডিভানে নিদ্রা হাওয়ার ওপর দিয়ে পাড়ি দিচ্ছ শূন্যসঠান মুদ্রা জলের ওপর লেখা শিখছ ছলের পরে ছল বুনছ হাঙরের হায়ে শির মুখোশের ভেতর মুখ খুঁজছ নাখোশের ভেতর মূল খুঁজছ নর্দমায় শিশির উদ্ভুতুড়ে উদ্ভটত্ব কলিকালে সব আমসত্ত্ব চোরাবালিতে পা মেরুদ- লৌহদ- যেমন খুশি তেমন বাঁকেন পার্শ্বচর অসুর হাঁকেন সা রে গা মা পা জীবনের জিভে মৃত্যু গলছে কান্না-কণায় হাসি অমাবস্যায় চাঁদ জ্বলছে দারুণ মাংসাশী! তোমার জন্মদিনে (হুমায়ূন আহমেদকে . . .