মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৯ এপ্রিল ২০১১, ১৬ বৈশাখ ১৪১৮
চারুকলার মঙ্গল শোভাযাত্রায় মোটিফ
মোঃ আব্দুল মোমেন মিল্টন
পহেলা বৈশাখ, বাংলা নববর্ষের প্রথম দিন। নববর্ষ মানেই নতুন স্বপ্ন, নতুন সংকল্প, নতুন আশা। পহেলা বৈশাখের সাথে বাঙালির সম্পর্ক আবহমান কালের এবং তা বাংলাদেশের সীমানার মধ্যে আবদ্ধ নয়। সমগ্র দেশে এখন পহেলা বৈশাখ উৎসবমুখর হয়ে উঠে। গ্রামাঞ্চলে শুরু হলেও এই উৎসবের আড়ম্বর এখন শহরে শহরে দেখা যায়। রূপ নিয়েছে অসাম্প্রদায়িক উৎসবে, সর্বজনীন সাংস্কৃতিক উৎসবে একটি মানবিক উৎসবে। এই উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয় চারম্নকলা অনুষদের বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা একটি অন্যতম আয়োজন। পরিণত হয়েছে অন্যতম প্রধান উৎসবে। লোকায়ত বাংলার . . .
উপলক্ষ হয়ে একজন
সালাম সালেহ উদদীন
_আমি কয়েকটি নাটকে অতিথি চরিত্রে অভিনয় করতে চাই। যে চরিত্রে মনের মতো বউ সাজা যাবে। এমন সুযোগ কি আপনি করে দিতে পারবেন। _আপনি একজন বিবাহিত নারী। ব্যক্তিগত ও পারিবারিক কঠিন অনু-শাসনের মধ্যে রয়েছেন। স্বামী ঢাকার বাইরে থাকলেও ঘণ্টার পর ঘণ্টা ফোন করে আপনার অবস্থান জানে। বাসায় এলে আপনার মোবাইল চেক করে, আপনি কার কার সঙ্গে কথা বলেছেন। স্বামীর সামনে পুরম্নষ কলিগদের ফোন পর্যনত্ম ধরতে পারেন না। একটু এদিক সেদিক হলে, আপনি আপনার স্বামীর বিন্দুমাত্র সন্দেহের কারণ হলে শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হন। এমন . . .
সুবোধ ঘোষ ॥ কালজয়ী কথাশিল্পী
মনোজিৎ কুমার দাস
গত শতকের চলিস্নশ দশকের প্রায় প্রারম্ভিক কাল ঘেঁষা বাংলা সাহিত্যের কাল পর্বের জীবন শিল্পী সুবোধ ঘোষ (১৯০৯-১৯৮০)। বাংলা সাহিত্যের অঙ্গনে একটু বেশি বয়সে যোগদান করেও নিজস্ব মেধা মনন চিনত্মা চেতনা আর লব্ধ অভিজ্ঞতার আলোকে সুবোধ ঘোষ তার অসাধারণ রচনা সম্ভাবের মাধ্যমে নিজেকে সুপ্রতিষ্ঠিত করতে সমর্থ হন। নানা টানাপোড়েনের মাঝ থেকে উঠে আসা সুবোধ ঘোষ তার লেখা অসাধারণ রচনা সম্ভারের মাধ্যমে নিজেকে বাংলা সাহিত্যের অঙ্গনে যেভাবে সুপ্রতিষ্ঠিত করেন তা নিঃসন্দেহে নানা দিক দিয়ে চমকপ্রদ। সুবোধ ঘোষের লেখক হবার আগের . . .
আমরা একসঙ্গে হেঁটেছিলাম ॥ অনুজের চোখে অগ্রজের মনোভূমি
শামসুর রাহমান কবি; কবিব্যক্তিত্বও। তাঁর কবিতা বাঙালির আবেগ, অনুভূতি প্রকাশের অবিকল্প প্রেরণা। শামসুর রাহমান জীবতাবস্থায় যেমন পাঠকহৃদয় জয় করতে সমর্থ হয়েছিলেন, মৃতু্যর পরও সমান গুরম্নত্বে গ্রাহ্য হয়ে উঠেছেন পাঠক-সমালোচকের বিবেচনায়। আবু হাসান শাহরিয়ার শামসুর রাহমান-এর গুণগ্রাহী পাঠক-সমালোচক। কবি হিসেবেও সমকালীন বহু কবির উচ্চতা ছাড়িয়ে যাওয়া এক মহীরম্নহ। তাঁর দৃষ্টিতে শামসুর রাহমান মূল্যায়ন তাই তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে। চিনত্মার ক্ষেত্রে তাঁরা দুজন যে ঐকমত্যের অধিকারী ছিলেন, এমন নয়। বরং বহু বিষয়ে মতানৈক্যই . . .
রবীন্দ্রনাথের জীবনদর্শন
আমার সর্বাঙ্গ যখন অবসন্নতায় জড়িয়ে আসে তখন আমি আপনাকে অনুভব করি আমার চোখের পাতার নীচে একটি পবিত্র প্রার্থনার মত' এ কথাগুলি রবীন্দ্রনাথের প্রতি। রবীন্দ্রনাথের জীবন দর্শন জুলফিকার নিউটনের এই গ্রন্থ পাঠের মধ্যে দিয়ে সেই অসাধারণ সত্যই প্রকটিত হয়ে উঠে। রবীন্দ্রনাথ মানেই একটি প্রার্থনার নাম, শ্রদ্ধার নাম, পূজনীয় নাম, প্রজ্ঞার নাম, জীবনের নাম কিংবা বিশ্বাস আর দর্শনের নাম। জীবনকে দেখা আর দেখার অনত্মরালে অনত্মর্দৃষ্টি দিয়ে দেখার নানা অনুষঙ্গ, প্রজ্ঞা, জ্ঞান আর বিবেচনা-প্রসূত মহাসত্যই প্রতিভাত এই গ্রন্থের . . .
ভিন্ন ধারার ভ্রমণ কাহিনী
তরুণ পরিব্রাজক ও লেখক পলাম মজুমদার তিন বাংলা ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে লিখেছেন 'বাংলা দেশে বাঙালির দেশে' শীর্ষক একটি অনন্য বই। বইটিতে সাকল্যে পাঁচটি ভ্রমণ বৃত্তানন্ত অনত্মর্ভূক্ত হয়েছে। যথাক্রমে কলকাতার দিনগুলি, শানত্মিনিকেতনে তিনদিন, পার্বত্য ত্রিপুরায় কয়েকদিন, লালন ফকিরের দেশে ও সিলেটের দিনরাত্রি। ভ্রমণের স্থানগুলো স্থান হিসেবে তো বটেই, বিষয় হিসেবেও লোভনীয়। কলকাতা আমাদের পাশ্ববর্তী দেশের একটি অঙ্গরাজ্য। যেখানে বাঙালিরা বসত করে। তারা আমাদের জাতিভূক্ত। রাষ্ট্রীয় বিভাজনে যদিও আজ তারা আমাদের . . .