মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ এপ্রিল ২০১১, ৯ বৈশাখ ১৪১৮
অগ্রজের জন্মদিনে
কবি সাযযাদ কাদির। বাংলা সাহিত্যে একজন সত্যিকারের সব্যসাচী। ষাটের দশকের অন্যতম অগ্রগণ্য কবি এবং বাংলাদেশের সংবাদপত্র জগতের প্রথিতযশা ব্যক্তিত্ব। বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতিতে বিচিত্রতর সৃষ্টির এক মহান স্রষ্টা। সাহিত্যের ছাত্র ও গণমাধ্যমের একজন কমর্ী হিসেবে এ বটবৃক্ষটি সম্পর্কে নানাভাবে জেনেছি। তাঁকে নিয়ে জমেছে কিছু ব্যক্তিগত অনুভূতিও। বঙ্গাব্দের সঙ্গে যৌথজাত এ কবি ১৪১৮ বঙ্গাব্দের প্রথম দিন পদার্পণ করবেন ৬৪ বর্ষে। তাঁর শুভ জন্মদিন উপলক্ষে সে অনুভূতিপুঞ্জ থেকে কয়েক ছত্র। তিনি কবিতা লেখেন। গল্প-উপন্যাস . . .
বান্ধব
মনিকা রশিদ
নিজের বাড়িতে জ্ঞানদা দেবী বড় একা। বাড়ি বলতে তার টিনের চালের ছোট্ট ঘরটি ছাড়াও পেছনের ফল ফলাদির বাগান, ধানৰেত, পাড় বাঁধানো কালো পুকুর, তিনটা গাই, একটা বলদ। ঘরের সামনাসামনি স্বামীর সমাধিতে ছেলেদের বানিয়ে দেয়া সত্মম্ভ। একা একাই বাড়িময় ঘুরে বেড়ান। মন্দিরে রাধাগোবিন্দর পূজা শেষ করে পেছনের বাগান থেকে সুপারির খোল কুড়িয়ে এনে রান্নাঘরে জমা করেন, পানের বরজে বেড়ে ওঠা নতুন পাতাগুলোর গায়ে হাত বোলান; লোক ডাকিয়ে আমগাছের মরা ডাল কাটান, বহুবষর্ী নিষ্ফলা গাবগাছটিকে বলেন, "তুই তো বাঁজা! তোর ফল ধরবার আগে আমার দশটা . . .
ঐতিহ্যবাহী ঘাটু গান
সঞ্জয় সরকার
'ঘাটু গান'। বাংলাদেশের চিয়ায়ত এক সঙ্গীত ধারা। এক সময় নেত্রকোনার গ্রামে-গঞ্জে এই গানের বিপুল জনপ্রিয়তা ছিল। নেত্রকোনা ছাড়াও পূর্ব ময়মনসিংহ এবং বৃহত্তর সিলেটের গোটা হাওড়াঞ্চলই ছিল এ গানের আবাসভূমি। এসব এলাকায় স্থানীয় সমঝদার এবং উৎসুক গ্রামবাসীর পৃষ্ঠপোষকতায় বেশ ঘটা করেই ঘাটু গান পরিবেশিত হতো। বিরাট জনপ্রিয়তার কারণে বিভিন্ন গ্রামে প্রতিযোগিতামূলকভাবে গঠন করা হতো ঘাটু গানের দল। বিশ শতকের প্রথমভাগেও অব্যাহত ছিল ঐতিহ্যময় সেই ধারাটি। কিন্তু বলা বাহুল্য, গৌরবময় লোকসঙ্গীতের অন্যান্য আঙ্গিকের মতো . . .
ভাষাসংগ্রামী মমতাজ বেগম
বায়ান্নর ভাষা আন্দোলনের উত্তাল ভালভাবেই লেগেছিল নারায়ণগঞ্জ শহরে। যুবলীগ নেতা সফি হোসেন খান, শামসুজ্জোহা প্রমুখের নেতৃত্বে নারায়ণগঞ্জে ছাত্র-জনতা ও শ্রমজীবী মানুষের সক্রিয় অংশগ্রহণে ভাষা-আন্দোলনের যে অধ্যায় রচিত হয় তা ছিল নারায়ণগঞ্জ শহরবাসীর জন্য গর্ব ও অহঙ্কারের। ভাষা-আন্দোলনের আগুন শুধু নারায়ণগঞ্জ শহরে সীমাবদ্ধ ছিল না। শহরতলিসহ আশপাশ এলাকা এমনকি চাষাঢ়া পর্যনত্ম ছিল এর বিসত্মার। নারায়ণগঞ্জে ভাষা-আন্দোলনের যে প্রবল জোয়ার সৃষ্টি হয় তাতে শিৰায়তনের ছাত্রী এবং কিছু সংখ্যক মহিলারও সংশিস্নষ্টতা ছিল। সেখানকার . . .
ছোটগল্পে মানববোধের সজীব উদ্ভাস
সময়ের ধারাস্রোতে মানুষের যাপিত জীবনের পরিবর্তমান কথারূপ বাংলা ছোটগল্পের প্রাণ। সময়শাসিত জীবনের বিবিধ পরিবর্তনের ধারা ক্রিয়াশীল থাকলেও মানুষের মৌলমানবিক অনুভবগুলো পাল্টায় না বলেই সাহিত্যের গুরুত্বপূর্ণ শাখা ছোটগুল্পেও তার রকমফের হয় না, কেবল রূপাঙ্গিকের পরিবর্তন ঘটে। একুশের বইমেলা ২০১১তে প্রকাশিত 'মায়াবিভ্রাট' গল্পগ্রন্থের বিচিত্র বৈশিষ্ট্যের ১৩টি গল্প পাঠ করে বার বার সে কথাটাই স্মরণে আসে। তরম্নণ গল্পকার মোঃ মোশারফ হুসেন মানুষের অনুভূতির বহুতলস্পশর্ী কথারূপ সৃষ্টি করে 'মায়াবিভ্রাট'কে . . .