মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ নভেম্বর ২০১১, ৪ অগ্রহায়ন ১৪১৮
টমাস ট্রান্সট্রোমার স্বপ্নবান এক যোদ্ধা
নাজমুল আরেফীন
সম্প্রতি কবিতায় আমাদের চেনা জগৎটি ঠিক পাই না, সেই চেনা মানুষ নেই, চেনা দৃশ্য নেই, চিরচেনা আবেগ নেই, পাই অচেনা জগৎ আর অচেনা হয়ে উঠেছিল তীব্র আকর্ষণীয়। চেনা জগৎটির দিকে তাকালে তাকে বড্ড মস্নান মনে হয়। কিন্তু কবি টমাস ট্রান্সট্রোমার চেনা জগৎকেই ক্যানভাস বানিয়ে শব্দের রঙে চেনা মানুষের, চেনা জগতের কথাই বলেছেন। তিনি যেন প্রাত্যহিক জগতের ভেতর দিয়ে প্রবাহমান এবং প্রকৃতির বিচ্ছিন্ন কিন্তু মমতাময় দৃশ্যগুলো বিসত্মৃত আকারে অঙ্কন করেন শিল্পীর তুলির অাঁচড়ে। তার শুরম্নর দিকের একটি কবিতা 'প্রিলিউড' আরম্ভ . . .
সেই আমি এই আমি
আতিকুল হক চৌধুরীর আত্মজীবনী
(পূর্ব প্রকাশের পর) সেই সাত সকালে হুইসেল দিয়ে ইস্টিমার এসে ভিড়ল ভোলার ইলশাঘাটে। ইস্টিমারের ডেকে এসে ভিড় জমালাম আমরা ইলিশ মাছ দেখব বলে। ছোটবেলা থেকেই ইলিশ আমার অত্যনত্ম প্রিয় মাছ। নোনা পানির ইলিশ। ইলিশ মাছ ভাজা, রান্না, ডিম সবই আমার প্রিয়। এমনকি ইলিশ ভাজা তেল। রম্নপালি রং-এর ইলিশের ওপর যখন সূর্যের আলো এসে পড়ে তখন মনে হয় স্বর্গ থেকে কোন রাজকন্যা বুঝি তার মর্ত্যের এক রাজপুত্তুরের জন্যে তরতাজা রম্নপালি ইলিশ উপহার পাঠিয়েছেন। ইস্টিমারের ডেকের রেলিং ধরে খানিকৰণ ঘাটের দিকে তাকিয়ে থেকে চোখ ফিরিয়ে আনলাম। . . .
জীবনানন্দের কবিতা মুগ্ধপাঠকের নান্দীপাঠ
মোহাম্মদ নূরম্নল হক
জীবনানন্দ দাশের কবিতা পাঠানত্মে পাঠকমনে ঘোরজাগে; সৃষ্টি হয় সম্মোহনের। কখনও কখনও মনে হয় কবি অচরিতার্থ; সমাজের প্রতিও বিতৃষ্ণ। আপাতত স্ববিরোধ তাঁর মজ্জাগত। কূটাভাস মুখ্য ভূমিকা পালন করে কবিতার আনত্মঃসংগঠনে। মানবমনের গহনতলে ঘাঁই মারে সে সৃজনক্রিয়ার গোপন ঢেউ। কোন কোন কবিতায় নারী ও প্রকৃতি অভিন্নচেতনায় উদ্ভাসিত। নারী ও প্রকৃতি দৃশ্য প্রায় সমানত্মরাল হয়ে তাঁর কবিতা। 'আকাশলীনা'য় সে রকম দৃশ্যই ঔজ্জ্বল্য ছড়ায়_ 'ফিরে এসো সুরঞ্জনা/নক্ষত্রের রূপালি আগুন ভরা রাতে' পঙ্ক্তিদু'টিতে। 'নক্ষত্রের . . .