মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২১ অক্টোবর ২০১১, ৬ কার্তিক ১৪১৮
জীবনানন্দ দাশের কবিতা 'ভাষা তার জ্ঞান চায়, জ্ঞান তার প্রেম'
খালেদ হোসাইন
জীবনানন্দ দাশ (১৮৯৯-১৯৫৪) রবীন্দ্র-উত্তর বাংলা সাহিত্যের প্রধান কবি। বিংশ শতাব্দীর আন্তর্জাতিক, উপমহাদৈশিক ও দেশীয় রাজনীতি-রাষ্ট্রনীতি ও সামাজিক সংস্কার প্রভৃতির ঘূর্ণাবর্তে যে জটিল জঙ্গমতা সৃষ্টি হয়েছিল উনিশ শতকের চেতনা-স্নাত হওয়া সত্ত্বেও রবীন্দ্রনাথ ঠাকুর (১৮৬১-১৯৪১) তার মর্ম পরিপূর্ণভাবে অনুধাবন করতে পেরেছিলেন। কিন্তু রবীন্দ্রনাথ ঠাকুরের উপনিষদ-পরিশ্রুত মাঙ্গলিক দৃষ্টিভঙ্গিতে সেইসব ঘটনা যেভাবে এবং যে-শৈলীতে ধরা পড়েছে, জীবন-যাপনের যন্ত্রণা-ক্লিষ্ট উপনিবেশিত জনসাধারণের দৃষ্টিভঙ্গির সঙ্গে তার দূরত্ব . . .
সেই আমি এই আমি
আতিকুল হক চৌধুরীর আত্মজীবনী
(পূর্ব প্রকাশের পর) গৌরনদীতে আমার একটা পোষা বিড়াল ছিল। আমি ওকে মিনু নামে ডাকতাম। সারা গায়ে বাঘের মতো ডোরাকাটা দাগ। আমার কাছে এলেই ওর মাথায় হাত বুলিয়ে আদর করতাম। মিনু দুই চোখবুজে আমার আদর নিত। ওর শরীরেও ছিল একটা আদরের উত্তাপ। মায়ার ওম। আমি চুপ করে বসে থাকলেই মিনু আসত্মে আসত্মে আমার পাশে এসে লেজ গুটিয়ে বসত। আমার পায়ে আলত করে মাথা ঘষত। মিনুর জন্য এনামেলের আলাদা দুধের বাটি, মাছের কাঁটাকুটি রাখার বাটি কিনে এনেছিলাম। আমি পাটিতে বসে ভাত খেতাম। মিনুও গুটিসুটি হয়ে আমার গা ঘেঁষে এসে বসত। চুক চুক করে দুধ . . .
টমাস ট্রান্সট্রোমারের দুটি কবিতা
একটি মৃত্যুর পর এমন একটা আঘাত যার পেছনের পরে থাকে না কোন অবশিষ্ট, ধিকিধিকি ধূমকেতুর লেজের মতো ভেতর পুড়ে চলে অবিরাম, টিভির বর্ণিল জগৎ করে তোলে তুষারময়। টেলিফোনের তারের ওপর বরফশীতল কণা ঝরায়। কেউ কেউ শীতকালে অসত্মমিত সূর্যের মতো ধীরে চলে যায় তখনও কয়েকটি স্মৃতির হলুদ পাতা সত্মব্ধ হয়ে ঝুলে থাকে, ঠিক যেন অনুরূপ মাঝবয়সী টেলিফোন ডায়েরি ছিন্ন পাতা নামগুলো গিলে ফেলেছে কোন শীতল কুয়াশা। এখনও চমৎকার লাগে হৃদকমপন শুনতে, কখনও কখনও ছায়াকে মনে হয় শরীরের চেয়ে বাসত্মব। তরোয়ালের সৌন্দর্য অর্থহীন পাশে . . .
শামসুর রাহমানের বঙ্গবন্ধু
মুহম্মদ সবুর
শিল্পী সাহিত্যিক কবি সাংবাদিক সংস্কৃতিকমর্ীর প্রতি বঙ্গবন্ধুর ছিল অকুণ্ঠ শ্রদ্ধা, ভালোবাসা, স্নেহ, ঘনিষ্ঠতা এবং গভীর আন্তরিকতা। কলকাতার ইসলামিয়া কলেজে অধ্যয়নকালে বেকার হোস্টেলের পাশের রম্নমেই ছিলেন চলিস্নশ দশকের কবি গোলাম কুদ্দুস, যিনি কমিউনিস্ট রাজনীতিতে সম্পৃক্ত ছিলেন। কলেজ জীবনে তার সুবাদেই ত্রিশের দশকের কবিতার সঙ্গে পরিচয় ঘটেছিল রবীন্দ্রনাথে আচ্ছন্ন বঙ্গবন্ধুর। আর পলস্নীকবি জসীমউদ্দীন ছিলেন ঘনিষ্ঠ বন্ধুস্থানীয়। কবি অন্নদাশংকর রায়, তারাশংকর বন্দ্যোপাধ্যায়, নরেন্দ্রনাথ মিত্র, মনোজ বসু, বনফুল, . . .
বই পরিচিতি
বাংলাদেশে মধ্যবিত্ত শ্রেণীর সমস্যা
ড. এম. অহিদুজ্জামান
The problem of middle class and Nationalism is Bangladesh (প্রভাতী পাবলিকেশন্স, ২০০৮) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা কর্তৃক রচিত একটি অসাধারণ গ্রন্থ। অধ্যাপক ড. জিনাত হুদা ইংল্যান্ডের বিশ্বখ্যাত ওয়ারউইক বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী লাভ করেন ২০০৫ সালে। এই গ্রন্থটি তাঁর পিএইচডি গবেষণারই একটি অংশবিশেষ। ২০০৮ সালে প্রথম প্রকাশিত এই গ্রন্থটিতে ড. হুদা মধ্যবিত্ত শ্রেণীর বৈপরীত্যমূলক চরিত্র উদঘাটন করেন, আবিষ্কার করেন জাতীয় পরিচিতি নিয়ে মাধ্যবিত্ত শ্রেণীর শঙ্কা, সঙ্কট, . . .
কবিতা
উদারতা গোলাম কিবরিয়া পিনু উদারতা যদিবা হেমনত্মকাল হয়ে উঠতে থাকে তবে_ অন্য ঋতু বোঝা যায় না বসনত্ম বাতাসে বাদুড়েরা ঝাঁকে ঝাঁকে _মদনোৎসবে মেতে ওঠে! সন্ধ্যাকালীন নিঃশব্দতার মধ্যে থেকে শানত্মরাতের যে সূচনা হওয়ার কথা _তা আর হয় না, তার বদলে গুমসানো সময়ের সূত্রপাত জাতপাত থাকে না প্রশসত্মকালের! উদারতা সবকালে সব ঋতুতে চলে না তাতে চান্দ্রদিন নষ্ট হয়ে যায়_ কালবেলা ত্রাহস্পর্শ নিয়ে কার সঙ্গে মাখামাখি করে? অননত্মেরই পারে জাহিদ আকবর চৌধুরী জীবন এবার পূর্ণ হলো স্বপ্ন সবই হাত বাড়াল আর . . .