মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ সেপ্টেম্বর ২০১৩, ২৭ ভাদ্র ১৪২০
নিজেদের সেরা খেলাটা খেলুক মুশফিকরা
মোঃ মামুন রশীদ
১৯৮৬ সালের ৩১ মার্চ নিজেদের প্রথম ওয়ানডে খেলে বাংলাদেশ দল শ্রীলঙ্কার মোরাতুয়ায় পাকিস্তানের বিরুদ্ধে। নেতৃত্ব দিয়েছিলেন গাজী আশরাফ হোসেন লিপু। তখনও ক্রিকেট খেলাটা কেমন সে বিষয়ে তেমন পরিচিতি ছিলনা দেশের মানুষের। ক্রিকেট খেলার প্রতি আগ্রহী মানুষের সংখ্যাও ছিল কম। তবে রকিবুল হাসান, গাজী আশরাফ হোসেন লিপু, মিনহাজুল আবেদিন নান্নু, আতহার আলী খান, আমিনুল ইসলাম বুলবুল আর আকরাম খানরা বাংলাদেশের মানুষকে ক্রিকেটের প্রতি মনোযোগী করে তুলেছেন। স্বীয় নৈপুণ্যে ভাস্বর থেকে দেশবাসীর মনের মণিকোঠায়ও ঠাঁই করে নিতে পেরেছিলেন। . . .
এখন লক্ষ্য হোক লজ্জা নিবারণের উপায়!
সুজা উদ্দিন, কাঠমন্ডু থেকে ফিরে
স্বপ্ন দেখতে বাধা নেই। কিন্তু সেটা যেন হাসি-তামাশার বস্তুতে পরিণত না হয়, সেটাও ভাবতে হবে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন স্বপ্ন দেখেছেন কাতার বিশ্বকাপে খেলার। ভিশন-২২ ঘোষণা করেছেন তিনি। যদিও কোন কিছু অর্জন করতে হলে একটা স্বপ্ন থাকতে হবে, এটা ঠিক। তবে বাস্তবতার আলোকে তার একটা ছকও থাকতে হবে। সে ছকটাই সম্ভবত তৈরি করতে পারেননি বাফুফে সভাপতি। ফলে ফুটবলাররা প্রথমেই ভুল ভেঙ্গে দিলেন দেশের ফুটবল গ্রেটের। সাফ চ্যাম্পিয়নশিপে অপেক্ষাকৃত দুর্বল দলগুলোর বিরুদ্ধে নিজেদের ব্যর্থতার ষোলকলা পূর্ণ . . .
বয়স ৩১, তাতে কী?
দিলরুবা কোহিনূর সুইটি
টেনিস কোর্টে নিজেকে মনে করি এখনও দুরন্ত কিশোরী
যে জিততে জানে, তাকে হারানোর সাধ্য কার? এ বাক্যটি এভাবেও লেখা যায়- অপ্রতিরোধ্য সেরেনা উইলিয়ামসকে থামানোর সাধ্য নেই ভিক্টোরিয়া আজারেঙ্কার। ইউএস ওপেনের শিরোপা ধরে রাখলেন নিজের কাছেই। ফ্ল্যাশিং মিডোসে শিরোপা ধরে রাখার লড়াইয়ে বেলারুশিয়ান ভিক্টোরিয়া আজারেঙ্কাকে হারিয়ে দিলেন এ মার্কিন কৃষ্ণকন্যা। ম্যাচের স্কোরলাইন ছিল : ৫-৭, ৭-৬ (৬), ১-৬। এটি সেরেনার ক্যারিয়ারের সপ্তদশ গ্র্যান্ডসম, ৫৫তম টাইটেল এবং পঞ্চম ইউএস ওপেনের শিরোপা। পক্ষান্তরে ২৪ বছর বয়সী আজারেঙ্কার এটা ক্যারিয়ারের চতুর্থ গ্র্যান্ডসম ফাইনালে দ্বিতীয় . . .
নন্দিত-নিন্দিত নায়কের এক যুগ!
শাকিল আহমেদ মিরাজ
কাব্য-ছন্দ আর ভাষার অলঙ্কার দিয়ে সবসময় আবেগ বাধা যায় না। জীবনে এমন অনেক আনন্দ-উচ্ছ্বাস, সুখ-দুঃখের বিষয় থাকে যা কেবল অনুভবেই ধরা দেয়, ভাষায় প্রকাশের নয়। বাংলাদেশ ক্রিকেটের প্রেক্ষাপটে মোহাম্মদ আশরাফুল তেমনি এক আবেগ জাগানিয়া নাম। দারিদ্র্য-দুর্নীতিক্লিষ্ট ষোলো কোটি মানুষকে ক্রিকেট-সমুদ্রের স্বপ্নভেলায় ভাসানোর নায়ক। বাইশ গজের সবুজ জমিনে অকল্পনীয়, নস্টালজিক ব্যাটিং কীর্তির কারিগর আশরাফুল। ২০০১-এ টেস্ট অভিষেকে কম বয়সে রেকর্ড সেঞ্চুরি, কিংবা গত ফেব্রুয়ারিতে সেই শ্রীলঙ্কারই বিরুদ্ধে ১৯০ রানের ম্যারাথন . . .
ক্রীড়াঙ্গনে গণতন্ত্র!
সৈয়দ মাজহারুল পারভেজ
ক্রীড়াঙ্গনে গণতন্ত্র! কথাটা শুনে অনেকেই অবাক হতে পারেন। ভাবতে পারেন, কেন বাপু ক্রীড়াঙ্গনে গণতন্ত্রের দরকারটা কী। ক্রীড়াঙ্গনে গণতন্ত্র দিয়ে হবেটাই বা কী! যেমন চলছে চলুক না, বাবা। এ নিয়ে তোমারই বা এত মাথা ব্যথা কেন? মাথা থাকলে ব্যথা হবে এটাই তো স্বাভাবিক। একটা দেশে যেমন গণতন্ত্র থাকা অপরিহার্য তেমনি দেশের ক্রীড়াঙ্গন, সাহিত্যাঙ্গন ও শিক্ষাঙ্গন তথা সবখানে গণতান্ত্রিক পরিবেশ বজায় থাকা একান্ত অপরিহার্য। তাতে করে দেশের খেলাধুলা, লেখাপড়া, সাহিত্যচর্চা সুন্দর ও স্বাভাবিক গতিতে চলা সম্ভব। ফলে ক্রীড়াঙ্গনে . . .
ট্রান্সফারের বিশ্বরেকর্ড-বেলের বাজিমাত
মোঃ সোহেল রানা ॥ অবশেষে সব নাটকের অবসান হয়েছে। এবারের মৌসুমের দলবদলের সিংহভাগ সময় জুড়েই ছিল গ্যারেথ বেলকে নিয়ে আলোচনা! ওয়েলসের এই ফরোয়ার্ডকে রেকর্ড ট্রান্সফার ফি’র বিমিনয়ে রিয়াল মাদ্রিদ দলভুক্ত করছে-এমন গুঞ্জন ছিল সারাক্ষণ। সবশেষ কয়েক সপ্তাহ ধরে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সান্টিয়াগো বার্নাব্যুতে আসা নিশ্চিত বেলের। ১ সেপ্টেম্বর গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডোর শেষ দিনে সেটিই বাস্তবায়িত হয়েছে। সব জল্পনা-কল্পনা আর গুঞ্জনের অবসান ঘটিয়ে ট্রান্সফারের বিশ্বরেকর্ড গড়ে ইংলিশ ক্লাব টটেনহ্যাম . . .