মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৬ মার্চ ২০১৩, ২২ ফাল্গুন ১৪১৯
টেস্ট নিয়ে আমি খুব আশাবাদী নই, ওয়ানডে ও টি২০তে অবশ্যই ভাল খেলা উচিত
মোঃ মামুন রশীদ
বাংলাদেশের জন্য কঠিন সিরিজ শুরু হতে যাচ্ছে। দ্বীপদেশ শ্রীলঙ্কায় দুই টেস্ট দিয়ে পূর্ণাঙ্গ এ সিরিজ কঠিন হবে বাংলাদেশ দলের জন্য। অভিমত সাবেক ক্রিকেট তারকা রকিবুল হাসানের। দেশের মাটিতে শ্রীলঙ্কা বরাবরই কঠিনতম প্রতিপক্ষ এবং সে কারণেই যে কোন বড় দলও সমস্যায় পড়ে সেখানে। তাছাড়া বাংলাদেশের অতীত রেকর্ডও শ্রীলঙ্কার মাটিতে যাচ্ছেতাই। শ্রীলঙ্কায় ৮ টেস্ট খেলে সবটিতেই বিপর্যস্ত হয়েছে বাংলাদেশ দল। সেজন্য টেস্ট সিরিজে বাংলাদেশ জিতবে এমন কোন প্রত্যাশা নেই রকিবুলের। তিনি মনে করেন ড্র করতে পারাটাই বাংলাদেশের জন্য অনেক . . .
পতনের মুখে বার্সিলোনা যুগ!
মোঃ সোহেল রানা
শেষ হয়েছে গার্ডিওলা যুগ। আধিপত্যে পতন বার্সিলোনারও! গত বছর পেপ গার্ডিওলার বার্সা অধ্যায় শেষ হওয়ার পর অনেকেই এমন শঙ্কার কথা শুনিয়েছিলেন। কিন্তু পেপের বিদায়ের পরও মেসি, জাভি, ইনিয়েস্তাদের দুরন্ত পারফরমেন্স সে শঙ্কাকে দূরে ঠেলে দেয়। এরপর অনেকেই বুলি আওড়াতে থাকেন, ক্যাটালানদের অপ্রতিরোধ্য যাত্রা অব্যাহত থাকবে। একঝাঁক তারকা ফুটবলারের সমাহার থাকার কারণেই এমন দৃঢ় আশাবাদ শোনা গিয়েছিল। নিয়তির কি পরিহাস! পরিস্থিতি পরিবর্তন হতে খুব বেশি সময় লাগল না। ইংরেজি নতুন বছরের শুরু থেকেই স্প্যানিশ জায়ান্টদের কেমন যেন . . .
শ্রীলঙ্কা সফরে যেখানে এগিয়ে বাংলাদেশ!
অধিনায়ক যখন মুশফিকুর রহীম ॥ আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিকুর রহীমের অভিজ্ঞতা বড় করে প্রচারের মতো নয়। তারপরও এবারের লঙ্কা সফরে নেতৃত্বের বিচারে টাইগার সেনপতি এগিয়ে থাকছেন প্রতিপক্ষের সঙ্গে তুলানার বিচারে। এই সিরিজের মধ্য দিয়েই শ্রীলঙ্কা দলে পূর্ণাঙ্গ অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে তরুণ অলরাউন্ডার এ্যাঞ্জেলো ম্যাথুসের। গত অস্ট্রেলিয়া সফরে আনুষ্ঠানিকভাবে শ্রীলঙ্কা দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান মাহেলা জয়াবর্ধনে। এতদিন ওয়ানডে ও টেস্টে মাহেলার ডেপুটির দায়িত্বে ছিলেন টি২০’র নেতা ম্যাথুস। অভিজ্ঞতা বলতে ৪ . . .
শিরোপা পুনরুদ্ধারের পথে ইউরোপিয়ান জায়ান্টরা
ফারজানা আক্তার সাথী ॥ গত মৌসুমটাই ছিল বলতে গেলে নতুনের আবাহন। ইংলিশ প্রিমিয়ার লীগে দীর্ঘ ৪৪ বছর পর শিরোপা জিতেছিল ম্যানচেস্টার সিটি। পেছনে পড়েছিল জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। লা লীগায় রিয়াল মাদ্রিদ -বার্সিলোনার দাপট অনেক আগে থেকেই। তবে টানা তিন মৌসুম শিরোপা জিতে একক আধিপত্য এনেছিল বার্সিলোনা। তবে সে ধারায় গত মৌসুমে ছেদ টানে রিয়াল মাদ্রিদ। জার্মানির বুন্দেসলীগাতেও একই অবস্থা। রেকর্ড শিরোপা জেতা বেয়ার্ন মিউনিখকে পেছনে ফেলে চ্যাম্পিয়নের খাতায় নাম লেখায় বরুসিয়া ডর্টমুন্ড, টানা দ্বিতীয়বারের মতো। তবে . . .
নাদালের রাজসিক প্রত্যাবর্তন
দিলরুবা কোহিনূর সুইটি ॥ ইনজুরি খেলারই অংশ। যুগে যুগে এ ইনজুরিতে পড়েই ক্যারিয়ার শেষ হয়ে গেছে অনেক খেলোয়াড়েরই। আবার ইনজুরি থেকে ফিরে এসে স্বাভাবিক ফর্ম হারিয়ে ফেলেন অনেকেই। সেখানে কেউ যদি চোট কাটিয়ে ফিরে এসে টানা সাফল্য কুড়িয়ে নেন, তাহলে নিঃসন্দেহে সেটা কৃতিত্বের। আর এমন কৃতিত্বের পরিচয় দিয়েছেন যিনি, তিনি হলেন রাফায়েল নাদাল। ইনজুরি থেকে ফেরাটা স্বপ্নের মতোই হলো নাদালের। দীর্ঘ সাত মাস পর কোর্টে ফিরে একের পর এক সাফল্য পাচ্ছেন সাবেক নাম্বার ওয়ান এ তারকা। কিছুদিন আগে জিতেছেন ব্রাজিল ওপেনের শিরোপা। সেই . . .
বিএনপি পারিবাস ওপেনের বর্ণাঢ্য ড্র
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইন্ডিয়ান ওয়েলসে আর কয়েক ঘণ্টা পরেই শুরু হতে যাচ্ছে টেনিস আসর ‘বিএনপি পারিবাস ওপেন।’ পুরুষ ও মহিলা বিভাগে অংশ নেবেন খ্যাতনামা সব তারকা। এদের মধ্যে আছেন জোকোভিচ, ফেদেরার (বর্তমান শিরোপাধারী), নাদাল, মারে, আজারেঙ্কা (বর্তমান চ্যাম্পিয়ন), শারাপোভা, রাদওয়ানাস্কা, কেভিতোভা, স্টোসার, ওজনিয়াকি, ইভানোভিচ, কিরিলেঙ্কো, স্টিফেন্সের মতো সুপারস্টাররা। ছবিতে দেখা যাচ্ছে টুর্নামেন্ট শুরুর আগে দুই শিশু ডিলান ও ব্লেকের সঙ্গে দাঁড়িয়ে হাসিমুখে পোজ দিচ্ছেন দুই টেনিস খেলোয়াড় . . .