মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ মার্চ ২০১৩, ২৯ ফাল্গুন ১৪১৯
অনন্য উচ্চতায় টাইগার অধিনায়ক
জাহিদুল আলম জয়
আকাশছোঁয়া উচ্চতা বললে বাড়িয়ে বলা হবে না। বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম গল টেস্টে আকাশটাই যেন ছুঁয়ে দেখেছেন! তরুণ এই অধিনায়ক টেস্ট ক্রিকেটে প্রথম বাংলাদেশী হিসেবে ডাবল সেঞ্চুরি করার অনন্য গৌরবগাথা রচনা করেছেন। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ডটিও এখন তাঁর দখলে। স্বাগতিক শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ছয় নম্বরে ব্যাটিংয়ে নেমে ২০০ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন ২৪ বছর বয়সী মুশফিক। অনবদ্য ইনিংস উপহার দেয়ায় টাইগার অধিনায়কের বন্দনায় এখন গোটা . . .
ব্যাটিং নক্ষত্র এক বিনয়ী লঙ্কান
শাকিল আহমেদ মিরাজ
এক. ‘ক্রিকেট মিশে আছে আমাদের আনন্দ-বেদনায়। সবাইকে ঐক্যবদ্ধ করাটাই তো ক্রিকেটের আসল সৌন্দর্য। খেলার মাঠে আমরা কঠোর পরিশ্রম করি দেশপ্রেম থেকে। ভদ্র আচরণ করি যেন সবাই ভাবে, লঙ্কানরা এমনই মার্জিত আর ভদ্র। আমার ছোট্ট দেশটিতে দুই কোটি মানুষের বাস, এই খেলাটির সঙ্গে জড়িয়ে আছে যাদের আবেগ-অনুভূতি, হাসি-কান্না। ওই মানুষগুলোর ভালবাসাই আমাদের অনুপ্রেরণা। তাঁদের জন্য আমি একসঙ্গে একজন তামিল, সিংহল, হিন্দু, বৌদ্ধ, মুসলিম, খ্রীস্টান হয়ে যাই। ব্যাট হাতে দ্বীপ-দেশের প্রতিনিধি হিসেবে আমি সবার, সবাই আমার। একজন . . .
ঘরের মাঠে দুর্বার মারিও বালোতেল্লি
ফারজানা আক্তার সাথী
প্রতিভা নিয়ে সংশয় নেই কারো। তবে স্বভাবটা একটু ক্ষেপাটে। হঠাৎ করেই মাথাটা যেন গরম হয়ে যায়। বিভিন্ন কা- ঘটান হরহামেশাই। কখনও খেলার মাঠে, প্র্যাকটিস সেশনে কিংবা রাস্তাঘাট এমনকি বাচ্চাদের স্কুলেও। আর সে কারণে মিডিয়াতে তিনি বেশ আলোচিত-সমালোচিত। তবে সব কিছু বাদ দিলে ফুটবল মাঠে নিখাদ একজন স্ট্রাইকার তিনি। তা স্বীকার করেন অনেকেই। অন্য লোকে কেন বলবে, মাঝে মধ্যে নিজের ঢাক নিজেই পেটান মারিও বালোতেল্লি। বলে বেড়ান, তারকাখ্যাতির দিক থেকে মেসি তার চেয়ে সামান্য এগিয়ে। গত কয়েক বছর ইংলিশ মিডিয়াকে নাচিয়ে আবার তিনি . . .
নিজেকে ছাড়িয়ে গেলেন আশরাফুল
মোঃ মামুন রশীদ
আটাশ বছর বয়সেই আন্তর্জাতিক ক্রিকেটে এক যুগ পার হয়ে গেছে মোহাম্মদ আশরাফুলের। ক্রিকেটের ধারক-বাহক কিংবা জৌলুস বজার রাখার সামনের সারিতে যেসব দেশ সেই ইংল্যান্ড, অস্ট্রেলিয়া কিংবা দক্ষিণ আফ্রিকার সিংহভাগ ক্রিকেটারের ক্যারিয়ার শুরুই হয় এমন বয়সে। অথচ আশরাফুল পার করে ফেলেছেন ১২ বছর। ক্যারিয়ারের অন্তিম মুহূর্তে এসে পৌঁছেছেন এমনটা অনেকেই ভাবতে শুরু করেছিল। আশরাফুলও হয়ত বা ভবিতব্যটা এমনই বুঝতে পেরেছিলেন দেড় বছর আগে শেষ টেস্ট খেলার পর। তাই তো ইংল্যান্ডে কোচিংয়ের প্রশিক্ষণও নিয়েছেন গত বছর। তবে এবার বাংলাদেশ . . .
লরিয়াস স্পোর্টস এ্যাওয়ার্ড
বোল্টের দ্বিতীয়, জেসিকার প্রথম
স্পোর্টস রিপোর্টার ॥ আর্জেন্টিনার ফুটবলার লিওনেল মেসি, যুক্তরাষ্ট্রের মাইকেল ফেল্পসকে টপকে ‘ক্রীড়াঙ্গনের অস্কার’ খ্যাত লরিয়াস স্পোর্টস এ্যাওয়ার্ডের বর্ষসেরা ক্রীড়াবিদের মর্যাদা পেলেন জ্যামাইকান গতিদানব স্প্রিন্টার উসাইন বোল্ট। এছাড়া বর্ষসেরা নারী ক্রীড়াবিদ নির্বাচিত হয়েছেন ব্রিটিশ হেপট্যাথলেট জেসিকা এ্যান্নিস। আমেরিকান টেনিস তারকা সেরেনা উইলিয়ামসকে টপকে এ পুরস্কার জেতেন তিনি। ঘরের মাঠের অলিম্পিকে হেপট্যাথলনে স্বর্ণপদক জিতেছিলেন তিনি। লন্ডনের ট্র্যাকে আরেকটি অসাধারণ অলিম্পিক পারফরমেন্সের . . .
সুখসাগরে ফুটবলার তকলিস
সুজা উদ্দিন
তারুণ্যই পারে সব বাধা পেরুতে, অসাধ্যকে সাধন করতে, উজ্জ্বল কৃতিত্ব দিয়ে মানুষের মন জয় করতে। ব্রত নিয়ে সামনে এগিয়ে গেলে যে লক্ষ্য পূরণ হবেই, তরুণ ফুটবলার তকলিস আহমেদ সেটা প্রমাণ করে দেখিয়েছেন। তিনি বুক থেকে কষ্টের পাহাড় নামিয়ে এখন ভাসছেন অনাবিল সুখসাগরে। অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্প থেকে বহিষ্কার হয়েছিলেন মামুলি কারণে। বুকে পাথরচাপা দিয়ে রেখেছিলেন। নেপালের পোখারায় অনূর্ধ্ব-২৩ জাতীয় দলে সুযোগ পেয়েও অসুস্থতার কারণে কোনো ম্যাচ খেলতে পারেননি। তবে নিজেকে চেনানোর সুযোগ হাতছাড়া করেননি কাঠমন্ডুতে এএফসি চ্যালেঞ্জ . . .
কলম্বিয়ার ফুটবলে সুদিন ফিরবেই
মোঃ সোহেল রানা ॥ ফুটবল ইতিহাসের অন্যতম চৌকস তারকা কার্লোস ভালদেরামা। কলম্বিয়ার সাবেক এই তারকা মিডফিল্ডার তাঁর সোনালি ঝাঁকড়া চুলের জন্যও বিখ্যাত ছিলেন। নব্বইয়ের দশকে বাহারি চুল বলতে ভালদেরামাকেই চিনত ফুটবলবিশ্ব। ফ্রিকিক স্পেশালিস্ট হিসেবে পরিচিত তুখোড় এই ফুটবলার কলম্বিয়া জাতীয় দলের হয়ে খেলেছেন ১৯৮৫ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত। ফ্যাশন দুরস্ত এ তারকাই এখন পর্যন্ত কলম্বিয়ান ফুটবল ইতিহাসের সেরা তারকা। তাঁর নেতৃত্বেই কলম্বিয়া ১৯৯৮ সালে সর্বশেষ বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে খেলেছে। ফ্রান্স বিশ্বকাপের পর ফুটবলের . . .