মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২০ নভেম্বর ২০১৩, ৬ অগ্রহায়ন ১৪২০
এবার দল বদলে ভাগ্য বদল কোন্ ক্লাবের?
রুমেল খান
স্বাস্থ্য ফিরিয়ে আনতে দরকার হাওয়া বদল, অচল টাকা চালাতে ব্যাংক থেকে দরকার নোট বদল, আর ভাগ্য বদল করতে দরকার দল বদল। হ্যাঁ, ভাগ্য বদল বা উন্নত ফলের স্বার্থে অতীত নিয়ে কেউই আর মাথা ঘামাতে চায় না। সবাই চায় অভীষ্ট লক্ষ্যের পানে উপনীত হতে। কাক্সিক্ষত সুদৃশ্য শিরোপাটা তৃষ্ণার্ত হাতের মুঠোয় বন্দী করতে। মেতে উঠতে চায় বিজয়-উল্লাসে। এজন্য প্রয়োজন প্রচুর অর্থ ব্যয় করে শক্তিশালী দল গঠন করার। সে কাজটিই করার চেষ্টা করেছে ঘরোয়া ফুটবলে ‘সপ্ত শক্তি।’ সপ্ত শক্তির বিষয়টি বুঝলেন না? এখন ঘরোয়া ফুটবলে আর ‘ত্রিমুখী . . .
শিরোপা জিততে আত্মবিশ্বাসী ফ্রেড
মোঃ মামুন রশীদ ॥ এ বছর কনফেডারেশন্স কাপের মধ্য দিয়ে ব্রাজিলের নতুন করে প্রত্যাবর্তন ঘটেছে। একেবারেই ফেবারিটের তালিকায় না থাকা ব্রাজিল আচমকাই শিরোপা জয়ের অন্যতম দাবিদারদের তালিকায় শীর্ষে উঠে এসেছে। এর কারণ সবাইকে হতবাক করে দিয়ে কনফেডারেশন্স কাপের শিরোপা জিতে নেয় ব্রাজিল। এর পরই মূলত ফেবারিট হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করে ফেলে সর্বাধিক পাঁচবার বিশ্বকাপজয়ী এ দলটি। অথচ এ আসরটির আগ পর্যন্ত ব্রাজিল দলকে দেখে অনেকে কটাক্ষ করছিলেন-এবার যদি আয়োজক হিসেবে খেলার সুযোগ না পেত বাছাইপর্ব থেকেই বাদ পড়ে যেত ব্রাজিল। . . .
মহানায়কের আবেগী বিদায়
শাকিল আহমেদ মিরাজ
গ্রেট শচীনের খেলোয়াড়ী জীবনের প্রথম কোচ রমাকান্ত আচরেকারের চেয়েছিলেন আমৃত্যু না হলেও অন্তত আরও দুই বছর প্রিয় শিষ্যকে ব্যাট হাতে দেখতে। ক্রিকেটহীন শিষ্যকে দেখা তাঁর জন্য অনেক কষ্টের; তার বিদায়ে কেঁদেছেন বিশ্বজুড়ে অসংখ্য ভক্ত-অনুরাগী। ক্রিকেটের প্রায় দেড় শ’ বছরের ইতিহাসে এমন দৃশ্যের অবতারণা আর কখনই হয়নি। বিশ্ব অবাক হয়ে যেমনটা দেখল মহানায়ক শচীন টেন্ডুলকরের বিদায়ে। যেন থমকে গেল এই মহাব্রহ্মান্ড! বিদায়বেলায় ভক্তদের ভালবাসা বিষাদের আবেগ হয়ে বিঁধল শচীনের হৃদয়ে। ভক্তদের কাছে দুই যুগের ক্রিকেট অধ্যায় . . .
বিদায়ের অন্তিম মুহূর্তে শচীন যা বললেন!
জি এম. মোস্তফা
জীবনের ২৪ বছর ২২ গজে রাজত্ব করেছেন তিনি। উল্লাস-উচ্ছ্বাস আর হতাশার মাঝেও কখনই নুইয়ে পড়েননি শচীন রমেশ টেন্ডুলকর। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের ২০০তম এবং শেষ টেস্টেই হার মানেন ভারতীয় এই ক্রিকেটঈশ্বর। নিজের প্রিয় শহর মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শত চেষ্টায়ও আড়াল করতে পারেননি চোখের জল, তার এই জলে ভেসেছে গোটা বিশ্ব। ক্রিকেটকে বিদায় জানানোর একদিন পর গত রবিবার আনুষ্ঠানিকভাবে ক্যারিয়ারের শেষ সংবাদ সম্মেলন করেন লিটল মাস্টার। ব্যাটিং জিনিয়াসের সেই শেষ কথাগুলোই তুলে ধরা হলো আজ... প্রশ্ন ॥ ২২ . . .
ষষ্ঠ বিশ্বকাপ : সুইডেন ১৯৫৮
মন্টিভিডিও থেকে রিও ডি জেনিরো
যেন একটা রেওয়াজ হয়ে দাঁড়িয়ে গেল। একবার লাতিনে হলে দুইবার ইউরোপে। ঘুরেফিরে বিশ্বকাপ সেই ইউরোপ-আমেরিকার গ-িতেই আটকে থাকল। প্রথমবার লাতিনে, দ্বিতীয় ও তৃতীয়বার ইউরোপে; চতুর্থবার লাতিনে আর পঞ্চম ও ষষ্ঠবার ইউরোপে। সেই লাতিন-ইউরোপের গ-ি ছেড়ে বিশ্বকাপ বেরিয়ে আসতে পারল না। এবার আয়োজক সুইডেন। সুইডেন আয়োজক নির্বাচিত হলো ফিফার ৮৬টি সদস্য দেশের ভোটে। এবারও ষষ্ঠ বিশ্বকাপের মূল পর্বে খেলল আগের মতোই ১৬টি দেশ। এবারও কোন দল নাম প্রত্যাহার করেনি। ফলে এবারের বিশ্বকাপের মূল পর্বে অংশ নেয় যথারীতি ১৬টি দেশ। এই ১৬টি দেশ . . .
বিশ্বকাপ কড়চা-৮
বিশ্বকাপ ফুটবলের টিকেট বিক্রির আগের সব রেকর্ড এরই মধ্যে ছাপিয়ে গেছে ব্রাজিল। যদিও বিশ্বকাপ ফুটবলের ২০তম আসরের বাকি প্রায় সাত মাস। তারপরও টিকেট বিক্রিতে বিপুল সাড়া মিলেছে। এরই মধ্যে অতীতের সব রেকর্ড ছাড়িয়েও গেছে। তিন ধাপে অনলাইনে টিকেট বিক্রির সিদ্ধান্ত নেয় ফিফা। প্রথম কিস্তিতেই মাত্রা ছাড়িয়ে যায়। প্রথম ধাপে আবেদন পড়ে নয় লাখেরও বেশি। যা আগের রেকর্ড পরিমাণ বিক্রির চেয়ে আড়াই লাখেরও বেশি। আগে এলে আগে পাবেন পদ্ধতিতে বিক্রির কারণে উদ্বোধনী ও ফাইনালের টিকেট এরই মধ্যে শেষ। এখন আছে গ্রুপ পর্ব, কোয়ার্টার ও . . .