মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৪ সেপ্টেম্বর ২০১১, ৩০ ভাদ্র ১৪১৮
স্টোসার গড়লেন নতুন ইতিহাস
দিলরুবা কোহিনূর সুইটি
মেয়েদের টেনিস মানেই আমেরিকা, জার্মানি, বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র, রাশিয়া, কখনও বা চীনের আধিপত্য ও সাফল্য। এই তালিকায় এখন থেকে যোগ হবে আরেকটি দেশের নাম_ অস্ট্রেলিয়া। সেরেনা, জুলিয়া, ক্লাইস্টার্স, কেভিতোভা, শারাপোভা, লি না_ এখন শুধু এদের নিয়েই হিসেব কষলে হবে না। গণনায় রাখতে হবে এক অসিকন্যাকে। নামটি তার সামান্থা স্টোসার। ২০১১ সালটি মহিলা টেনিসের জন্য অনেক তাৎপর্যপূর্ণ। বছরের চারটি গ্র্যান্ডসস্ন্যামের মধ্যে তিনটিতেই শিরোপা জিতে নিয়েছেন তিন দেশের এমন তিনজন প্রতিযোগী, যারা ক্যারিয়ারে প্রথমবারের মতো জিতলেন . . .
তৌফিক_ নর্থ আমেরিকার কৃতী ক্রীড়া সংগঠক
মাহাবুবুল হাসান নীরু
মন্ট্রিয়লের প্লামন্ডন এলাকার ভিক্টোরিয়া রোড সংলগ্ন 'সেকেন্ড কাপ' কফি শপে বসে কথা হচ্ছিল এজাজ আকতার তৌফিকের সঙ্গে। মাসতিনেক আগে লন্ডন অন্টারিওর পাট চুকিয়ে মন্ট্রিয়লে পা রেখে তার সঙ্গে দীর্ঘদিন পর আবার সাক্ষাত। এখানে আসার পর যেসব মানুষের শ্রদ্ধা-ভালবাসা আর আন্তরিকতাপূর্ণ সহযোগিতা আমাকে মুগ্ধ করেছে তাদের মধ্যে তৌফিক একজন। এক সময় বাংলাদেশের হকিতে ঝড় তোলা সফল সংগঠক তৌফিক আজ উত্তর আমেরিকায় একজন সফল সংগঠক হিসেবে বিশেষভাবে পরিচিত এবং স্বীকৃত। এ অঞ্চলের কিছু সংগঠন তার নেতৃত্বগুণে আজ সুপ্রতিষ্ঠিত। . . .
একটা লক্ষ নিয়েই তো এসেছি ॥ মমতা
একসময় তুখোড় ক্রীড়াবিদ ছিলেন। ভারতীয় মহিলা ক্রিকেটাঙ্গনে তারকা ক্রিকেটার বনে গিয়েছিলেন খুব অল্প সময়ে। তাঁর ক্রীড়াশৈলী এবং অধ্যবসায় তাঁকে পৌঁছে দিয়েছিল শীর্ষে। ভারতীয় দলকে নেতৃত্ব দেবার স্বপ্ন দেখতেন। একসময় সেই লালিত স্বপ্ন পূরণ করতে পেরেছেন মমতা মেবিন। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে ১৯৯৩ সালে। দীর্ঘ প্রায় এক যুগের ক্রিকেট ক্যারিয়ারে ৪টি টেস্ট এবং ৪০টি সীমিত ওভারের ম্যাচ খেলেছেন। খেলোয়াড়ী জীবনের ইতি টেনে এখন পুরোদস্তুর ক্রিকেট কোচ। ভারতীয় এই সাবেক মহিলা ক্রিকেটার এখন বাংলাদেশে অবস্থান করছেন। তাঁর . . .
মেসিরা এসেছিল এ জীবনে
মনিজা রহমান
সব আলো নিভে গেলে গ্যালারিতে জ্বলতে থাকে হাজারো জোনাকির আলো। সবুজ ঘাসের মঞ্চে বল নিয়ে খেলতে থাকে একদল দেবদূত। যাদের একজন লিওনেল মেসি। নির্মল, দু্যতিময় স্মিতহাস্য অবয়ব। ওই তো মাত্র কয়েক গজ সামনেই স্বপ্নের নায়ক। গায়ে চিমটি কেটে দেখি আসলেই বাস্তব কিনা! মেসি তা কি করে হয় ! আর্জেন্টিনা ফুটবল দল ? এও কি সম্ভব! প্রতিদিনের রাঁধো, বাড়ো, খাও, খাওয়াও... কষ্টকর-একঘেয়ে জীবনে মেসিরা এসেছিল সেই অসম্ভব হয়ে। মাত্র দুদিনের জন্য, দুদণ্ড শান্তি দিতে। সামান্য এই সঞ্চয় অমূল্য হয়ে থেকে যাবে মার্বেলের মধ্যে গেঁথে থাকা ফুলের . . .
মেসি দর্শনে বিমোহিত ওরা
আর্জেন্টিনা-নাইজিরিয়া ম্যাচ ও সুপার হিরো মেসিকে দেখার অনুভূতি জানালেন জাতীয় দলের ফুটবলার সুজন, মামুন মিয়া, মামুনুলরা
শাকিল আহমেদ মিরাজ অবশেষে শেষ হলো রুদ্ধশ্বাস অপেৰার পালা। স্বপ্ন নেমে এলো বাস্তবে। হঁযা, ৬ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ছয়টায় বঙ্গবন্ধুর সবুজ জমিনে পা পড়ে বর্তমান ফুটবলের ৰুদে জাদুকর লিওনেল আন্দ্রেজ মেসির। ম্যারাডোনার উত্তরসূরিরা মুখোমুখি হয় 'সুপার ঈগল'দের। আর্জেন্টিনা-নাইজিরিয়া ম্যাচের মধ্য দিয়ে দেশের ক্রীড়াঙ্গনে জন্ম নেয় নতুন এক ইতিহাসের। ইতিহাস সৃষ্টির সেই যুগসন্ধিৰণে মেসিদের সামনে দাঁড়ানোর স্বপ্নীল বাস্তবতার অন্যরকম অনুভূতিই জনকণ্ঠ পাঠকদের জানালেন বাংলাদেশ জাতীয় দলের ফুটবলাররা। আর্জেন্টিনা-নাইজিরিয়া . . .
দুরন্ত স্যামুয়েল ইতো
মোসত্মফা হালিম সিদ্দিকী ॥ সপ্তাহতিনেক হতে চলল ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলান থেকে রাশিয়ান ক্লাব এ্যানঝি মাখাচকালায় পাড়ি জমিয়েছেন ক্যামেরুন জাতীয় ফুটবল দলের অধিনায়ক স্যামুয়েল ইতো। চারবারের আফ্রিকান বর্ষসেরা ফুটবলার অখ্যাত ক্লাবটিতে নোঙর ফেলেছেন বিশ্বের সর্বাধিক পারিশ্রমিকপ্রাপ্ত ফুটবলারের রেকর্ড গড়ে। এৰেত্রে তিনি পেছনে ফেলেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং বার্সিলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসিকে। ৩০ বছর বয়সী ইতো তিন বছরের চুক্তিতে এ্যানঝি থেকে মৌসুমপ্রতি পাবেন রেকর্ড . . .