মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ জুলাই ২০১১, ২৯ আষাঢ় ১৪১৮
কষ্টের মাঝেও ভাল আছি ॥ রাজিব
আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার শুরু হয় লঙ্গার ভার্সন ক্রিকেট দিয়ে। যাঁর নামের পাশে জুড়ে গেছে টেস্ট ক্রিকেটারের তকমা। শাহাদাত হোসেন রাজিব। দীর্ঘদেহী এক বোলার মাকসুদা লিসা ॥ বাংলাদেশে খুব কম ক্রিকেটারই আছেন যাঁদের নির্বাচকরা বেছে নেন শুধু টেস্ট ক্রিকেটের জন্য। এ দেশের ক্রিকেটে কোন বাছ-বিচার নেই। ওয়ানডে স্পেশালিস্ট অথবা টেস্ট স্পেশালিস্ট বলে আলাদা কোন ক্রিকেটার এ দেশে সেভাবে চোখে পড়ে না। যাঁরা ওয়ানডে খেলছেন, তাঁরাই সুযোগ পাচ্ছেন টেস্ট দলে। ওয়ানডে এবং টেস্ট। অথবা বর্তমানের নতুন ফরমেটের টি-টোয়েন্টি। . . .
কঠিন পরীক্ষায় টাইগাররা!
বাংলাদেশ-জিম্বাবুইয়ে সিরিজ
রোকসানা বেগম আবার জিম্বাবুইয়ের টেস্টে প্রত্যাবর্তন ঘটছে। আর এমন পরিস্থিতিতে যতটানা জিম্বাবুইয়ে, তারচেয়ে বেশি কঠিন পরীৰার সম্মুখিন হচ্ছে বাংলাদেশ। প্রায় ছয় বছর পর টেস্টে খেলতে নামছে জিম্বাবুইয়ে। বাংলাদেশ নামছে দীর্ঘ প্রায় ১৪ মাস পর। তাতেই বাংলাদেশের দুঃশ্চিন্তা কাজ করছে। কী হবে এই টেস্টে? এ নিয়েই যত ভাবনা এখন। প্রধান নির্বাচক আকরাম খান অবশ্য ভাবনা দুর আকাশে উড়িয়ে দিচ্ছেন, 'বিশ্বাস আছে বাংলাদেশই ভাল করবে। দীর্ঘদিন টেস্ট খেলা হয়নি ঠিক। তবে ক্রিকেটাররা একটু খেলার মধ্যে চলে আসলেই ভাল খেলতে পারবে।' . . .
মুক্তির সুখে মিঠুন
শাকিল আহমেদ মিরাজ ॥ মুক্তির চেয়ে সুখ বলতে পৃথিবীতে আর কিছু নেই। মুক্তিযোদ্ধায় মুক্তির সেই সুখ পাখিটাকেই খুঁজে পেয়েছেন শীতলৰ্যা বিধৌত নারায়ণগঞ্জের কৃতী ফুটবলার মিঠুন চৌধুরী। পা আর গোলকের কারম্নকাজে অপূর্ব ফুটবলশৈলী মেলে ধরে শীতলৰ্যার জলের মতোই এগিয়ে চলেছেন অভীষ্ট লৰ্যে। মাঝে ভিক্টোরিয়া, চট্টগ্রাম আবাহনী ঘুরে এলেও জাতীয় লীগে জীবনে প্রথমবার রেজিস্ট্রেশন করে প্রায় নয় বছর আগে মুক্তিযোদ্ধা থেকে পাওয়া সেই জার্সিটা তুলে রেখেছিলেন অতি যত্নে। প্রয়াত বাবার ইচ্ছা পূরণে ফুটবল শেখার জন্য ভবঘুরের মতো যেখানেই . . .
জার্মানি-ব্রাজিলের আধিপত্যে পতন
মোস্তফা হালিম সিদ্দিকী
মহিলা ফুটবলের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, ঘুরেফিরে কয়েকটি দেশের মধ্যেই সাফল্য সীমাবদ্ধ থেকেছে। জার্মানিতে চলমান এবারের আসরের আগে অনুষ্ঠিত হওয়া পাঁচটি আসরের শিরোপা জিতেছে মাত্র তিনটি দেশ। দেশগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র (১৯৯১, ১৯৯৯) ও জার্মানি (২০০৩, ২০০৭) দুইবার করে এবং নরওয়ে (১৯৯৫) একবার। এর বাইরে ব্রাজিল শিরোপা জয় করতে না পারলেও গত একযুগ তারা তাদের শক্তিমত্তার প্রমাণ রেখেছে। গত আসরে রানার্সআপ হওয়া এর বড় প্রমাণ। এবারও টুর্নামেন্ট শুরুর আগে শিরোপা জয়ে শীর্ষ ফেবারিট হিসেবে আলোচিত হয় স্বাগতিক জার্মানি, . . .
নেইমারের পায়ে ভবিষ্যত খুঁজছে ব্রাজিল
মোঃ মামুন-উর-রশীদ
পেরু, ১৩ ফেব্রুয়ারি, ২০১১। দৰিণ আমেরিকার অনুর্ধ-২০ আসরের ফাইনালে উরুগুয়েকে ৬-০ গোলে বিধ্বস্ত করে ব্রাজিল। মোহিকান স্টাইলে কাটা চুলের এক ১৯ বছর বয়সী তরম্নণ করেন জোড়া গোল। তবে বাহ্যিক এই রূপের চেয়েও তাঁর পায়ের জাদুকরী সম্মোহনী ৰমতাই আকৃষ্ট করে সবাইকে। এরপর তরুণ ওই স্ট্রাইকার তাঁর পায়ের নিপুণ কারুকার্য দেখিয়ে বিশ্বের ফুটবলপ্রেমীদের নজর কাড়তে সৰম হন। গত বছর ব্রাজিলিয়ান কাপে ৫ গোল করেছেন। এর মধ্যে সানত্মো আন্দ্রের বিরুদ্ধে করা গোলটি ফিফার বর্ষসেরা গোলের প্রাথমিক তালিকায় স্থান পেয়েছে। ক্লাব সান্তোসের হয়ে . . .