মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৫ জুন ২০১১, ১ আষাঢ় ১৪১৮
পিঙ্কির স্বপ্ন
অপার সম্ভাবনাময় এই মহিলা ক্রিকেটারের লক্ষ ঘরের মাঠে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ বাছাই পর্বে সেরা খেলোয়াড় হওয়া
মাকসুদা লিসা তাহেরা বেগম। স্বামীর মৃত্যুর পর থাকেন ছেলের সংসারে। ছেলে আব্দুল হকের সঙ্গে শেষ বয়সে নামাজ-কালাম পড়ে দিন পার করেন। বার্ধক্যের ভারে নতজানু প্রায়। গাইবান্ধা জেলা সদরে আব্দুল হকের পিতৃপুরুষের বসতবাড়ি। তাঁর চার ছেলেমেয়ে। ফারজানা হক পিঙ্কি সবার বড়। মেয়েসনত্মান বলেই কিনা আব্দুল হকের কড়া হুঁশিয়ারি_ পাড়ার ছেলে-ছোকরাদের সঙ্গে মাঠে ময়দানে খেলতে যাওয়া যাবে না। মেয়ে মানুষের আবার খেলাধুলা কি ! কিন্তু পিঙ্কির মাঠে যাওয়া চাই...। পাড়ার বড় ভাইয়েরা ক্রিকেট খেলতেন। তাঁদের ব্যাট-বলের ক্রীড়াশৈলী প্রবলভাবে . . .
কোচ ইস্যুতে টালমাটাল বিসিবি
রোকসানা বেগম
মুদাসসর নজর থেকে শুরু করে জেমি সিডন্স পর্যন্ত বাংলাদেশে একাধিক কোচ জাতীয় দলের ক্রিকেটারদের প্রশিৰণ দিয়েছেন। পাকিস্তানের মুদাসসর নজর, ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রীনিজ, দৰিণ আফ্রিকান এডি বারলো, অস্ট্রেলিয়ান ট্রেভর চ্যাপেল, ডেভ হোয়াটমোর, পাকিস্তানের মহসিন কামাল, ভারতের মহিন্দর অমরনাথ। এবার আরেকটি কোচ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অপেৰায় রয়েছেন। কিন্তু এই কোচ নিয়োগ ইস্যুতে টালমাটাল অবস্থায় পড়ে গেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাবেক ক্রিকেটাররাও কোচ নিয়োগ কেমন হওয়া উচিত এ নিয়ে মুখ খুলছেন। জেমি সিডন্স . . .
বিদায় মাতারা হারিকেন
মিরাজ বিল্লাহ্
'ক্রিকেটে ফিরছেন মাতারা হারিকেন জয়সুরিয়া'_ দু'দিন আগে কথাটি শুনে '৯৬ বিশ্বকাপের নস্টালজিয়ায় ভোগা ভক্তদের মনটা কেমন চনমন করে উঠেছিল। আহা... আবারও বাইশগজের ময়দানী যুদ্ধে দেখা যাবে বাঁহাতি ব্যাটিংয়ের সেই ডিনামাইট বিস্ফোরণ! কেবল লঙ্কাবাসী নয়, জয়সূর্যের ফেরার খবরে শিহরিত ছিল গোটা বিশ্বের ক্রিকেটভক্তরা। ইংল্যান্ডের বিরুদ্ধে এক টি২০ ও এক ওয়ানডের মধ্য দিয়ে ফিরছেন ঠিকই; তবে এ ফেরাই শেষ ফেরা। বলা যায় আনুষ্ঠানিক বিদায়ের ঘোষণা দিতে এক ঝলকের জন্য ফেরা। তেমনটিই জানানো হয়েছে জয়সুরিয়ার পৰ থেকে। . . .
এক অনুপম ফুটবলশিল্পীর বিদায়...
মোস্তফা হালিম সিদ্দিকী
ফুটবলকে একতরফা শাসন করার ক্ষেত্রে ব্রাজিলের নাম চলে আসে সবার আগে। ফুটবলের জন্মলগ্ন থেকে এই দেশটি অনুপম ফুটবলশৈলী উপহার দিয়ে তামাম বিশ্বকে বিস্ময়ে বুঁদ করেছে। এমনটি সম্ভব হয়েছে মূলত যুগে যুগে কালজয়ী ফুটবলারের আবির্ভাবে। ফুটবলের শ্রেষ্ঠত্বের মাপকাঠি নিরূপণ করা হয় বিশ্বকাপ ফুটবল দিয়ে। যার যাত্রা শুরম্ন হয় ১৯৩০ সালে। শুরম্নর দিকে চূড়ান্ত সাফল্য না পেলেও ব্রাজিল প্রায় প্রতিটি আসরেই নজরকাড়া নৈপূণ্য প্রদর্শন করে। অনেকটাই ভাগ্য বিড়ম্বনায় এ সময় শিরোপা জয় করতে পারেনি সাম্বা ছন্দের দেশটি। ১৯৫০ সালে নিজ দেশের . . .
নতুন রেকর্ড গড়ার পথে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো!
ফারজানা আক্তার সাথী
ক্যারিয়ারের দীর্ঘসময় কেটেছে ওল্ড ট্র্যাফোর্ডে। স্যার আলেক্স ফার্গুসনের ছায়ায় পার করেছেন ৬টি বছর। এখান থেকেই নাম, যশ, খ্যাতি আর রেকর্ড অর্থের উৎস ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। লাল জার্সি গায়ে চমকিত পারফরমেন্স নজর কাড়ে সবার। তারকার হাটখ্যাত রিয়াল মাদ্রিদ ঝুঁকে পড়ে এই পর্তুগিজ তারকা ফরোয়ার্ডের ওপর। রেকর্ড ৮০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ম্যানইউ থেকে বান্যাবু্যতে চলে আসেন তিনি। এখন পর্যন্ত যা ফুটবল বিশ্বে সর্বোচ্চ পারিশ্রমিকের রেকর্ড। এই রেকর্ডও এখন হুমকির মুখে। তা ভাঙ্গতে যাচ্ছেন রোনাল্ডোই। আর যে ক্লাব নতুন রেকর্ড . . .
স্টার প্রোফাইল
সাবিনে লিসিকি
সাবিনে ভাসিলিয়েভনা ক্যাথারিনা লিসিকি। জার্মানির এই উদীয়মান তরুণী টেনিস খেলোয়াড় সম্প্রতি জিতে নিয়েছেন লন্ডনের বার্মিংহামে অনুষ্ঠিত 'এয়িগন ক্লাসিক'-এর শিরোপা। ফাইনালে হারিয়ে দেন সেস্নাভাকিয়ার প্রতিপক্ষ দানিয়েলা হান্তুচোভাকে। ২১ বছর বয়সী লিসিকির এটি হচ্ছে ক্যারিয়ারের চতুর্থ টাইটেল ট্রফি। এর দুটি ডবিস্নউটিএ আর বাকি দুটি আইটিএফ শিরোপা। পেশাদার টেনিসে প্রবেশ করেন ২০০৬ সালে। তখন তাঁর বয়স ১৬। ৫ ফুট ১০ ইঞ্চির অধিকারী সাবিনের খেলার ধরন হচ্ছে ডানহাতি (দু'হাতে ব্যাকহ্যান্ড)। যখন তাঁর বয়স ৭, তখন . . .