মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১ জুন ২০১১, ১৮ জ্যৈষ্ঠ ১৪১৮
আইপিএলের আদ্যোপান্ত
জাহিদুল আলম জয়
ক্রিকেটের পালে নব হাওয়া এবং দর্শকদের মনোরঞ্জনে বাড়তি মাত্রা যোগ করার লক্ষ নিয়েই আবির্ভাব ঘটে টি২০ ক্রিকেটের। এতে সুবাতাস বইতে শুরু করে ২০০৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) যাত্রা শুরুর পর। প্রথম আসরেই বাজিমাত করা স্বল্পঘরানার এ ক্রিকেটের দ্বিতীয় আসর নিরাপত্তার কারণে দৰিণ আফ্রিকায় স্থানান্তর করা হলেও জনপ্রিয়তায় কোন প্রভাব পড়েনি। যার ধারাবাহিকতায় এবার অনুষ্ঠিত হয়ে গেল ধুমধাড়াক্কা এ আসরের চতুর্থ সংস্করণ। দীর্ঘ ৫১ দিনের খণ্ড খণ্ড ক্রিকেটীয় লড়াই শেষে গত ২৮ মে চেন্নাই সুপার কিংসের টানা দ্বিতীয়বার . . .
চার-ছক্কার ক্রিকেটে অর্থের ঝনঝনানি
জামান তৌহিদ
আইপিএল ক্রিকেট আসর নাকি এটা ব্যবসায়িক হাতিয়ার? এমন প্রশ্ন অনেকবারই নাড়া দিয়েছে ক্রিকেটপ্রেমীদের। খোদ ভারতীয় মিডিয়াগুলোতেই এ নিয়ে হৈ চৈ সেই শুরু থেকে। ২০০৮ সালে আইপিএলের প্রথম আসরের পর টি২০ ক্রিকেটের এই আসরটি নিয়ে ব্যাপাক আলোচনা-সমালোচনা হয় কেবল অর্থের ছড়াছড়ির কারণে। এটা কোন আন্তর্জাতিক ক্রিকেট আসর নয়। নিছকই টি২০ ক্রিকেটের চার-ছয়ের বন্যায় আনন্দ খোঁজার উপলৰ। তবে ক্রিকেটে বিশ্বের বিভিন্ন দেশ থেকে তারকা ক্রিকেটাররা এই আসরে অংশ নেয়ায় আনত্মর্জাতিক যে ক্রিকেট আসরের মতোই গস্ন্যামার জড়িয়ে গেছে আইপিএলের সঙ্গে। . . .
উজ্জ্বল নৈপুণ্যে ভাস্বর বার্সিলোনা
ফারজানা আক্তার সাথী
গত দুই মৌসুমেও বেশ শিরোপা জিতেছিল বার্সিলোনা। লা লীগা থেকে শুরু করে চ্যাম্পিয়ন্স লীগ পর্যন্ত। কদিন আগে শেষ হলো আরও একটি মৌসুম। এবারও শিরোপাও এসেছে দুটি (লা লীগা, চ্যাম্পিয়ন্স লীগ)। তবে গত দুই মৌসুমের মতো সহজ ছিল না এই মৌসুম। তা ঘরোয়া লীগ হোক কিংবা ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে হোক। দুই জায়গাতেই বার্সিলোনার শক্ত প্রতিপৰ ছিল চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। ইন্টার মিলান থেকে উড়ে আসা 'স্পেশাল ওয়ান' খ্যাত কোচ জোসে মরিনহো, আর ম্যানইউ থেকে রেকর্ড অর্থে আসা পর্তুগিজ তারকা ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো . . .
আইপিএলের আয়-ব্যয়ের কথকতা
রুমেল খান
শেষ হয়ে গেল বহুল আলোচিত ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল)-এর জমাটি আসর। অর্থের ঝনৎকারে অর্থপূর্ণ সংৰিপ্ত ঘরানার এই ক্রিকেট টুর্নামেন্টে কোন্ দল শিরোপা জিতেছে_ এটা এতদিনে নিশ্চয়ই কারুর অজানা নয়। তবে অনেকেরই এটা জানা নেই, এই 'আইপিএল' নামের অর্থের বাণিজ্যে আয়-ব্যয়ের ইতিবৃত্ত, যেসব ক্রিকেটারদের বিভিন্ন দলে মোটা অর্থ দিয়ে কেনা হলো, তারা কতটা লাভবান হলেন, দলকে কি দিলেন? কোন্ দল কত লাভ করল? অন্যান্য দেশের ক্রিকেট টুর্নামেন্টের সঙ্গে আইপিএলের আর্থিক ব্যবধান কত? আজকের প্রতিবেদনে এসব প্রশ্নেরই জবাব . . .
সরব আসরের নীরব সাৰী ১২ ভেনু্যর চিত্র
শাকিল আহমেদ মিরাজ
অনেকেরই জানা_ টি ২০ ভার্সনে আজকের ধুন্ধুমার আইপিএলের জন্ম হয়েছিল আইসিএলের রাস্তা বন্ধ করতে। বেচারা কপিল দেব। ক্রিকেটে বাণিজ্যের নবদ্বার উন্মোচনে মহৎ উদ্দেশ্যকে সামনে রেখে যাত্রা শুরু করেছিলেন। কিন্তু শতকটি মানুষের হৃদয়ের নায়ক, ৮৩'র কাপজয়ী অধিনায়ক, ক্রিকেটের এক জীবন্ত কিংবদন্তিকে অপরাধের কাঠগড়ায় দাঁড় করানো হলো। আইসিএলের আগে 'নিষিদ্ধ' শব্দের প্রয়োগ হলো; এমনকি সেখানে খেলতে যাওয়া উপমহাদেশের তারকা ক্রিকেটারদের গায়ে স্ব স্ব দেশের বোর্ড থেকে 'বিদ্রোহী' লেবেল এটে দেয়া হলো!! আশ্চর্যের . . .