মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৪ মে ২০১১, ২১ বৈশাখ ১৪১৮
আকরামরা পারবেন তো চ্যালেঞ্জটা উতরে যেতে?
জামান তৌহিদ
সব কিছু ঠিকঠাক থাকলে আজ দেশে ফিরবেন হাবিবুল বাশার। লেভেল-২ কোচিং কোর্স করতে বর্তমানে মালয়েশিয়া অবস্থান করছেন তিনি। তিনি দেশে ফিরলেই আগামীকাল আলোচনায় বসবেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তিন নবনির্বাচক। সেখানেই নিজের প্রাথমিক কর্মপন্থাটা ঠিক করে নেবেন আকরাম খান, মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার। বাংলাদেশের ক্রিকেটে নবদিগন্তô এনে দিতে নির্বাচক হিসেবে নিজেদের কাজটা কি হবে সেটাই আগে নিজেরা পরিষ্ড়্গার হয়ে নিতে চান তিন নির্বাচক। তিনজনই জানেন এবং মুখ ফুটেই বলেছেন যে, ‘ কাজটা অনেক বেশি . . .
কোথায় থামবেন মেসি
মোঃ আশরাফুল আলম
ব্যক্তিগত নৈপুণ্যের দিক দিয়ে বর্তমান বিশ্ব ফুটবলের অবিসংবাদিত সেরা তারকা বার্সিলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। ক্লাব ফুটবলে বার্সিলোনার হয়ে গত কয়েক বছর তিনি ধারাবাহিকভাবে দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করে চলেছেন। নিজ দেশের জার্সি গায়ে বরাবরই ম্স্নান মেসি বার্সার জার্সি গায়ে চাপিয়ে ঠিক তার উল্টো। ক্যাটালানদের হয়ে অবিশ্বাস্য ধারবাহিক নৈপুণ্য দেখিয়ে ফুটবলবিশ্বকে বিমোহিত করে রেখেছেন বর্তমান প্রজন্মের ম্যারাডোনাখ্যাত মেসি। ফলস্বরূপ টানা দু্‌ইবারের ফিফা বর্ষসেরার খেতাবও জিতেছেন। বর্তমান . . .
নেপথ্যের নায়ক
মিরাজ বিল্লাহ্‌
২০১১ সালে খেলেছেন ১৭ ওয়ানডে। মোট সংগ্রহ ৬২৯ রান। গড় ৫২৪১। ফিফটি ৭ টি। এর মধ্যে আবার ব্যাট করার সুযোগ পাননি চারবার- সেগুলো হিসাবের বাইরে রাখলে গড় দাঁড়ায় ৭৮•৬২। মনে হবে ফর্মে থাকা ভারত বা লঙ্কান কোন তুখোড় ব্যাটসম্যানের পরিসংখ্যান এটি। তিনি পাকিস্তôানী ব্যাটসম্যান মিসবাহ-উল-হক। শুনে খানিকটা অবাকই হতে হয়! বিশ্বকাপে কেবল ব্যাটিং-ফিল্ডিংয়ে ভর করে সেমিফাইনালে উঠলেও ব্যাটিং ব্যর্থতায় ব্যাপক সমালোচিত ছিলেন আফ্রিদিরা। সেই ব্যর্থতার মাঝে কেবল স্রোতের বিপরীতে ব্যাট চালিয়েছেন তিনি একাই। ব্যাটসম্যানদের . . .
গোল মেশিন মেগা
মনিজা রহমান
দিদিয়ের দ্রগবা ওর প্রিয় খেলোয়াড়। কেন? আফ্রিকান বলেই কি? না না উত্তর দেন জেমস মগা। আসলে দ্রগবার দেশের প্রতি, ক্লাবের প্রতি দায়িত্ববোধ অসাধারণ। সতীর্থদের ভীষণভাবে অনুপ্রাণিত করতে পারে ও। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের কোচ মারুফুল হক জানালেন, এই গুণটা মগার মধ্যেও আছে প্রচভৈাবে। স্বভাবে কিছুটা মেজাজী হলেও টিমমেট হিসেবে সবাইকে উজ্জীবিত করতে জুড়ি নেই। মগার নামের পাশে এখন ২৩ সংখ্যা। ভাবছেন এটা ওর বয়স? আসলে এটা মগার গোল সংখ্যা! এক মৌসুমে এত গোল করেছেন তিনি। তাও আবার পেশাদার ফুটবল লীগের প্রথম ৫ . . .
সাফল্যের রূপকার কামাল বাবু
আরাফাত জোবায়ের
ফুটবলে কোচই সর্বেসর্বা- কথাটি ফুটবলবিশ্বে সর্বজন স্বীকৃত। কিন্তু আমাদের দেশে কোচরা অপাঙক্তেয়- ক্লাব কর্মকতাদের হাতে তারা জিম্মি। আবহমানকাল ধরে চলে আসছে এ ধারা। কামাল বাবু সব সময় কোচ হিসেবে বরাবরই স্বাধীনচেতা। তিনি একাই লড়ে গেছেন কোচের স্বাধীনতার জন্য। শুধু এ জন্যই তিনি বড় ক্লাব ছেড়ে ছোট ক্লাবে এসেছেন এবং প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন ফুটবলে কোচের স্বাধীনতাই মুখ্য। ফরাশগঞ্জ বাংলাদেশের অন্যতম প্রাচীন একটি ক্লাব। এ নিয়ে ক্রীড়াপ্রেমীদেরকোন প্রশ্ন নেই। তবে তাদের প্রশ্ন ছিল একটি জায়গায়। এত ঐতিহ্যপূর্ণ . . .
স্টার প্রোফাইল
এক নজরে আনা ইভানোভিচ
বাবাঃ মিরোসস্নাভ ইভানোভিচ (ব্যবসায়ী) মাঃ দ্রাগানা ইভানোভিচ (আইনজীবী), ভাইঃ মিলোস ইভানোভিচ, টেনিসে হাতেখড়িঃ ৫ বছর বয়সে, ডাকনামঃ আনা, জন্মস্থানঃ বেলগ্রেড (সাবেক যুগোসস্নাভিয়া), দেশঃ সার্বিয়া, বর্তমান নিবাসঃ বাসেল, সুইজারল্যান্ড, জন্মতারিখঃ ৬ নবেম্বর, ১৯৮৭, উচ্চতাঃ ৬ ফুট ১ ইঞ্চি, ওজনঃ ৬৯ কেজি, পড়াশুনাঃ বেলগ্রেড ইউনিভার্সিটি, পেশাদার টেনিসে প্রবেশঃ ১৭ আগস্ট, ২০০৩, খেলার ধরনঃ ডান হাতি (দু’হাতে ব্যাকহ্যান্ড), টেনিস খেলে আয়ঃ ৮ লাখ ৪ হাজার ১৫১ ডলার, একক ক্যারিয়ার জয়ঃ ২৭৫, হারঃ ১১৩; ক্যারিয়ার . . .