মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৫ মে ২০১১, ১১ জ্যৈষ্ঠ ১৪১৮
একটি মহারণের অপেক্ষা...
কাজী ওয়াহিদুজ্জামান
দেশের সীমানা ছাড়িয়ে কোন ঘটনা যখন মহাদেশীয় সীমানায় স্থান করে নেয় তখন এর গুরম্নত্বটাও বেড়ে যায় অনেক। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাটা তাই এখন অনেক বেশি লোভনীয় মনে হচ্ছে ইউরোপের দুই শক্তিধর ক্লাব_ বার্সিলোনা আর ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে। নিজ দেশের ঘরোয়া ফুটবলে সেরার মুকুট মাথায় পরার এখন ইউরোপসেরা হওয়ায় দৃষ্টি এই দুই দলের। ইংলিশ ঘরোয়া ফুটবলে ম্যানচেস্টার ইউনাইটেড আগাগোড়াই পাওয়ার হাউজ বলে বিবেচিত। ইংল্যান্ডের সেরা চারটি ক্লাবের নাম বললে অবলীলায় চলে আসে ম্যানইউর নাম। প্রায় দেড় শ' বছরের ঐতিহ্যবাহী . . .
সফল কোচ হতে দলে মেধাবী ক্রিকেটারও প্রয়োজন
অভিব্যক্তি নিউজিল্যান্ডের জন রাইটের
জাকিয়া ফেরদৌস
খেলোয়াড়ী জীবন থেকে অবসর নেয়ার পর দীর্ঘ পনেরো বছর ধরে কোচিংয়ের সঙ্গে যুক্ত নিউজিল্যান্ডের জন রাইট। বর্তমানে নিজ দেশের কোচিংয়ের দায়িত্বে। এর আগে তিনি ভারতের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। রাইট মূলত একজন এ্যাডভেঞ্চারপ্রিয় মানুষ। বক্ষ সিম্পসনের আদর্শে অনুপ্রাণিত রাইট পছন্দ করেন আগ্রাসী ধরনের ক্রিকেট। ২০১০ বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের পরাজয়ে জন রাইট আশাহত হলেও তাঁর দলের ভবিষ্যত নিয়ে তিনি আশাবাদী। যদিও তিনি ভারতীয় ক্রিকেটের রঙিন দুনিয়া হতে অনেক দূরে। তবুও দেশটির সঙ্গে তাঁর হৃদ্যপূর্ণ সম্পর্ক . . .
নির্বাচন- উত্তপ্ত ফিফা
ঘুষ-দুর্নীতি ইস্যুতে হাম্মামের চ্যালেঞ্জের মুখে ব্লাটার
মিরাজ বিল্লাহ্
বাংলাদেশের প্রতিথযশা ডানপন্থী এক রাজনৈতিক ব্যক্তিত্ব রসিকতা করে বলেছিলেন, 'আমাদের দেশের বড় সমস্যা হলো, এখানে সব সময় রাজনীতির মধ্যে পলিটিক্স ঢুকে পড়ে!' কথাটি আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার ৰেতে বেশ মানানসই। নির্বাচন পূর্ববর্তী এখানকার প্রতিনিধিরা যেমন একে অন্যের দোষারোপ, অভিযোগ, পাল্টাঅভিযোগ, মাঝে মধ্যে তার চেয়েও কদাকার ঘৃণ্য আক্রমণে নেমে পড়েন। ১ জুন সভাপতি নির্বাচনকে সামনে রেখে ফিফাতেও চলছে সেই অবস্থা! বর্তমান প্রেসিডেন্ট সেপ বস্নাটার ও তার শক্ত প্রতিদ্বন্দ্বী মোহাম্মাদ বিন . . .
ওজনিয়াকির অধরা গ্র্যান্ডস্লমের সংগ্রাম!
দিলরুবা কোহিনূর সুইটি
না, কাহাতক আর সহ্য করা যায় একই 'বিষবাক্য'! 'এক নম্বর হয়েছে তো সেরেনা_ ভেনাস ইনজুরিতে পড়ায় আর হেনিন অবসর নেয়ায়। নইলে এই ড্যানিশ টেনিসকন্যার শীর্ষ দশ তো দূরের কথা, অসত্মিত্বই খুঁজে পাওয়া যেত না। ফাঁকা মাঠে গোল করা তো সবার কাছেই সহজ। র্যাংকিংসেরা হয়ে গেল অনেকদিন হলো, অথচ একটা গ্র্যান্ডসস্নাম ট্রফিও তো জিততে পারল না। কাজেই এই ওয়ানের কোন মূল্য নেই।' হুবহু এমনটা না হলেও বছরখানেক ধরে এমন বাঁকা কথাই দাঁতে দাঁত চেপে হজম করতে হচ্ছে ক্যারোলিন ওজনিয়াকিকে। এই সমালোচনার দাঁতভাঙ্গা জবাব দেয়ার . . .
তিনি শেন ওয়ার্ন, তাই ...
মোস্তফা হালিম সিদ্দিকী
বিশ্ব ক্রিকেটের বর্ণময়, আলোচিত-সমালোচিত চরিত্রগুলোর শীর্ষ নাম নিঃসন্দেহে শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার সাবেক এ ক্রিকেটার মাঠে ও মাঠের বাইরে সমান আলোচিত। সম্প্রতি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) মাধ্যমে বিদায় নিয়েছেন প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকেও। টি২০ ক্রিকেটের ধুমধাড়াক্কা এ আয়োজনে শিল্পা শেঠীর রাজস্থান রয়্যালসের হয়ে আলো ছড়ানোর পাশাপাশি মাঠের বাইরের রোমাঞ্চ, অদ্ভুত সব কা-কারখানা, অপ্রত্যাশিত ঘটনা দিয়ে প্রতিনিয়ত সংবাদমাধ্যমের শিরোনামে পরিণত হয়েছেন। প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে বিদায় নেয়ার ক'দিন . . .
আফ্রিদিকে অপসারণ
ক্রিকেটে পাকিস্তানী স্টাইল!
ফারজানা আক্তার সাথী এমনিতেই কয়েক বছর ধরে খুব একটা ভাল সময় যাচ্ছে না পাক ক্রিকেটে। তার ওপর সম্প্রতি অধিনায়ক আফ্রিদির অপসারণ আরও উদ্ভট পরিস্থিতির সৃষ্টি করেছে। যদিও পিসিবি পক্ষ থেকে বলা হচ্ছে, যা হয়েছে তা জাতীয় স্বার্থেই। তবে সাবেক কিংবদন্তিরা এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন। বিশ্বকাপে যার নেতৃত্বে সেমিফাইনাল খেলল পাকিস্তান, এরপর ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে সিরিজও জেতা হলো যার নেতৃত্বে, সেই আফ্রিদিকে ওয়ানডে অধিনায়ক থেকে অপসারণ! বিষয়টি অনেকের দৃষ্টিতে আত্মঘাতী, টিম পাকিস্তানকে আরও দুর্দশার মধ্যে . . .