মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৮ মে ২০১১, ৪ জ্যৈষ্ঠ ১৪১৮
গিনেস বুক রেকর্ডসে রানী হামিদ!
মনিজা রহমান
রানী হামিদ ও তানজিনা আক্তার তানিকে দুই প্রজন্মের খেলোয়াড় বলা যাবে না। আসলে তাঁদের পার্থক্য যেন আরও অনেক বেশি। রানি হামিদের বড় নাতনি অর্থাৎ কায়সার হামিদের মেয়ে কারিনার বয়স প্রায় ১৮ বছর। কিছুদিন পরে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করবে ও। সেখানে তানি তো রীতিমতো পুঁচকে সেদিনের মেয়ে। বয়স মাত্র ১২ বছর। আমাদের রানী হামিদ... তাঁর বয়স কত হতে পারে ? কেউ হয়ত হাল্কা চালে বলতে পারেন, বটগাছের আবার বয়স কি ? ৬৭ ছুঁয়ে যাওয়া এই মানুষটি শুধু তানি নন, লিজা-শিরিন-ইভা সবাইকে পেছনে ফেলে ৩২তম জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপে . . .
স্টার প্রোফাইল
মিশেল উই
ক্রীড়াবিশ্বের যেসব খেলা ব্যয়বহুল, গলফ তার অন্যতম। প্রচুর অর্থ উপার্জন করা যায় খেলাটি থেকে। পুরম্নষদের গলফে এক সময় প্রচুর মাতামাতি হয়েছে টাইগার উডসকে নিয়ে। এখনও হয়, তবে সেটা গলফীয় কারণে নয়। মেয়েদের গলফে নিজের প্রতিভা, সাফল্য আর গস্ন্যামার দিয়ে একজন আছেন, যিনি অনেক আগেই পেয়েছেন ঈর্ষণীয় জনপ্রিয়তা। আজকের স্টার প্রোফাইলে সেই তারকা হচ্ছেন মিশেল উঁই। ০ এক নজরে মিশেল উই পুরো নাম : মিশেল সুং উই, বাবা : বিইয়ুং-ওক উয়ি (সাবেক অধ্যাপক, হাওয়াই বিশ্ববিদ্যালয়), মা : ওয়াংচুং উয়ি (কোরিয়ান শৌখিন গলফার), বংশ . . .
'ভারতের প্রভাব ক্রিকেটকে ধ্বংস করে দিচ্ছে!'॥ টনি
মিরাজ বিল্লাহ্ ॥ বিশ্ব ক্রিকেটে মাঠের বাইরের কার্যক্রমে ভারতের আধিপত্যকে মাত্রা ছাড়ানো বা বাড়াবাড়ি বলে মনত্মব্য করেছেন সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও ধারাভাষ্যকার টনি গ্রেগ। গতকাল লন্ডনে বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, 'বিশ্ব ক্রিকেট আজ সম্পূর্ণভাবে ভারতকেন্দ্রিক হয়ে পড়েছে। আইসিসি প্রায় অকার্যকর সংস্থায় পরিণত হয়েছে। আইসিসির ওপর বিসিসিআইর প্রভাব খেলাটির ভবিষ্যতের জন্য অশুভ সঙ্কেত। অর্থ-প্রতিপত্তি আর প্রশাসনিক শক্তির জোরে মাঠের বাইরে যা খুশি তাই করে চলেছে দেশটি। বাংলাদেশ-জিম্বাবুইয়ের মতো সম্ভাবনাময় . . .
কোচের প্রতি শ্রদ্ধা নৈতিক দায়িত্ব
*এর আগে যে সব কোচের সঙ্গে কাজ করেছেন, তাদের কাছ থেকে কি শিৰা পেয়েছেন? * * আমি যখন যে কোচের সঙ্গে কাজ করেছি তার নির্দেশ অনুযায়ী তা পালন করার চেষ্টা করেছি। আমি তাদের একেজনের ভাল দিকগুলো শেখার চেষ্টা করেছি। কখনওবা হিডিংকের জন ব্যবস্থাপনা কখনও বা ভার্ট সাংগঠনিক দৰতা। লুইস ভ্যানগালের অবিরত সাফল্যের ভেন মারউইক আমাকে অনুপ্রাণিত করে। আমরা দু'জনেই চাই একজন খেলোয়াড় তার শতকরা দু'শ' ভাগ ৰমতা তার ট্রেনিং পর্যায়ে প্রয়োগ করম্নক। সত্যিকার ম্যাচগুলো একজন খেলোয়াডের ট্রেনিং পর্যায়কে তুলে ধরে। সারা . . .
স্বরূপে শারাপোভা
দিলরুবা কোহিনূর সুইটি
না, যেমনটা ভাবা হয়েছিল তেমনটা হয়নি। টেনিসপ্রেমীদের বেশিরভাগেরই বদ্ধমূল ধারণা হয়ে গিয়েছিল, নিজের সেরা সময় পেছনে ফেলে এসেছেন শারাপোভা। এখন আর তাঁর খেলায় ধার নেই আগের মতো। তিনি এখন অতীতের ছায়ামাত্র। কিন্তু তাদের এই ধারণাকে ভুল প্রতিপন্ন করে আবারও পাদপ্রদীপের আলোয় চলে এসেছেন তিনি। দেখিয়ে দিলেন, এখনও ফুরিয়ে যাননি তিনি। এখনও নিজের সাফল্যের ভা-ারে আরও কিছু সাফল্য যোগ করার ৰমতা আছে। যাঁকে নিয়ে এত ভূমিকার অবতারণা, তিনি হচ্ছেন রম্নশ নন্দিনী মারিয়া শারাপোভা। যাঁকে অনেকেই বলে থাকেন রম্নশ টেনিসের শোভা। বাজে . . .
ফার্গিতেই আলোকিত ম্যানইউ
ফারজানা আক্তার সাথী ॥ কোচ না হয়ে জ্যোতিষী হলে আরও ভাল করতে পারতেন স্যার আলেঙ্ ফার্গুসন। আর তা না হলে আজ থেকে ২৫ বছর আগে যে ভবিষ্যত বাণী করেছিলেন তার সার্থক রূপায়ন হবে কেন? ৮০'র দশকে ইংলিশ প্রিমিয়ার লীগসহ পুরো ইউরোপই দোর্দ- প্রতাপে শাসন করে চলেছিল লিভারপুল। একের পর এক শিরোপা জেতা লিভারপুরের সেই স্বর্ণযুগে ধুঁকতে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের দায়িত্ব নিয়ে ফার্গুসন বলেছিলেন, 'একদিন লিভারপুলকে ছাড়িয়ে যাবে ম্যানইউ'। তখন হয়ত অনেকে মুখ টিপে হেসেছিল, কিন্তু দু্ই যুগ পর তাঁর কথাই তো সত্যি হলো, . . .