মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৯ ফেব্রুয়ারী ২০১১, ২৭ মাঘ ১৪১৭
ঘরের মাঠে বিশ্বকাপ সত্যিই রোমাঞ্চকর
জনকণ্ঠকে দেয়া একান্ত সাক্ষাতকারে জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার
শাকিল আহমেদ মিরাজ হাবিবুল বাশার সুমন। ২০০৭ উইন্ডিজ বিশ্বকাপ ক্রিকেটে চমক জাগানিয়া বাংলাদেশ দলের সেনাপতি। গ্রুপ পর্বে ভারত এবং সুপার এইটে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে তাক লাগিয়ে দেয়া টাইগার বাহিনীর স্বপ্নসারথী। এ পর্যন্ত অংশ নেয়া তিনটি বিশ্বকাপের সর্বাধিক সাফল্য পাওয়া ক্যারিবীয় সে সফরে দলকে এক সুতোয় বাঁধা অভিভাবকের প্রতিমূর্ত তিনি। সেবার বি-গ্রুপে তিন ম্যাচের দুইটি; যথা_ ভারত ও বারমুডাকে হারিয়ে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো সুপার এইটে স্থান করে নিয়েছিল বাংলাদেশ। সেখানেও পরাক্রমশালী দক্ষিণ আফ্রিকাকে . . .
স্পট ফিক্সিং লণ্ড ভণ্ড ইমরানের পাকিস্তান
এলিস বচ্চন
'আনপ্রেডিক্টেবল' খেতাব ক্রিকেটবিশ্বে একটি দলেরই আছে। সেটি পাকিস্তানের। তারাই সম্ভবত একমাত্র দল, যারা পাড়ার দলের কাছে গো-হারা হেরে মহাবিস্ময়ের জন্ম দিতে পারে; আবার তাদের চেয়েও শক্তিধর ক্রিকেট দেশকে হারিয়ে দিতে পারে অবলীলায়। প্রতিভার অভাব কোনদিনই ছিল না পাকিস্তানের ক্রিকেটে। অভাব সাফল্যের ধারাবাহিকতার। আরেকটি অভাব সততার, লোভ নিয়ন্ত্রণের। অল্প সময়ে অঢেল অর্থ উপার্জনের হাতছানি আর সর্বনাশা ফাঁদে পড়ে অনেকেই নিৰিপ্ত হয়েছেন ইতিহাসের আঁসত্মাকুড়ে। এর সর্বশেষ উদাহরণ সালমান বাট, মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ . . .
বাংলাদেশ সেমিতে খেললে অবাক হব না
আরাফাত জোবায়ের
মোহামেডানের হয়ে সদ্যসমাপ্ত প্রিমিয়ার ক্রিকেট লীগ খেলতে আসেন পাকিস্তনের সাবেক অধিনায়ক শোয়েব মালিক। এবারের লীগে মোহামেডানের অন্যতম সেরা পারফরমার তিনি। দারম্নণ সাফল্য পেয়েছেন বল-ব্যাট হাতে। অনেক ম্যাচেই দলকে একক নৈপুণ্যে জিতিয়েছেনও। যদিও দলকে শিরোপা এনে দিতে পারেননি (রানার্সআপ)। তার খেলা দেখতে ও সঙ্গ দিতে এক পর্যায়ে বাংলাদেশে আসেন তার স্ত্রী তারকা টেনিস খেলোয়াড় সানিয়া মির্জা। সানিয়া অবশ্য বেশিদিন থাকেননি। চলে যান দিনপাঁচেক থেকেই। মালিক লীগ শেষ করে ইতোমধ্যেই পাকিসত্মানে ফিরে গেছেন । যাবার আগে তিনি বিশ্বকাপে . . .
টাইগারদের বাস্তবতা ও সম্ভাবনা
রোকসানা বেগম
বাংলাদেশ দলের প্রধান কোচ জেমি সিডন্স থেকে শুরু করে সবার মধ্যেই একটি স্বপ্ন বিচরণ করছে। সেটা কী? শেষ আটে অর্থাৎ কোয়ার্টার ফাইনালে উঠতে হবে। এ স্বপ্ন নিয়েই ১৯ ফেব্রম্নয়ারি থেকে মাঠে নামবে টাইগাররা। পারবে শাকিববাহিনী তাদের সুনীল স্বপ্নের বাস্তবায়ন ঘটাতে? দল গঠন করা হয়েছে তিন ওপেনার, তিন মিডল অর্ডার, এক উইকেটরৰক, দুই অলরাউন্ডার, তিন পেসার ও তিন স্পেশালিস্ট বাঁ-হাতি স্পিনার নিয়ে। ওপেনিংয়ে আছেন তামিম ইকবাল, ইমরুল কায়েস ও জুনায়েদ সিদ্দিকী। মিডল অর্ডারে অভিজ্ঞ মোহাম্মদ আশরাফুল, শাহরিয়ার নাফীসের সঙ্গে আছেন . . .
বাংলাদেশে কোচিং করাই প্রাণের টানে
মিজানুর রহমান পলাশ
আশির দশক থেকে নব্বইয়ের দশক। নেহায়েত কম নয় সময়টা। বাংলাদেশের ফুটবলের ঐতিহ্য আর আভিজাত্যের প্রতীক আবাহনীর জার্সিতে বেশ লম্বা সময় কাটিয়েছেন। মাঠ মাতিয়েছেন পায়ে-বলের জাদুকরী নৈপুণ্য দেখিয়ে। ঢাকার অগণিত ফুটবল অনুরাগীর হৃদয়ের মণিকোঠায় ঠাঁই করে নিয়েছিলেন শৈল্পিক ফুটবল উপহার দিয়ে। যার সুবাদে পেয়েছেন অভাবনীয় জনপ্রিয়তা, অসাধারণ সাফল্য, যশ খ্যাতি। এখনও ফুটবল সচেতন দর্শকরা নষ্টালজিয়ায় আক্রানত্ম হন 'পাকির আলী' নামটি শুনলে। পরবাস থেকে বাংলাদেশে এসে এ দেশকেই ভালবেসেছিলেন। বাংলাদেশ তার হৃদয়ে এতটাই স্থান . . .