মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২ ফেব্রুয়ারী ২০১১, ২০ মাঘ ১৪১৭
'হোম কন্ডিশন' কাজে লাগাতে চায় টাইগাররা
রুমেল খান
বাংলাদেশ ১৯৯৯ সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেটে অংশ নেয়। এবারের আসন্ন বিশ্বকাপে অংশ নেয়ায় সংখ্যাটা দাঁড়াবে চার-এ। নানা কারণে এবারের আসরটি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরম্নত্বপূর্ণ। এই প্রথমবারের মতো নিজেদের মাটিতে বিশ্বকাপের ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ (অবশ্য বিশ্বকাপের সহ আয়োজক হিসেবে আছে শ্রীলঙ্কা-ভারতও)। তিন দেশে বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচই (৬টি) বাংলাদেশ খেলবে নিজেদের মাঠেই। এই ছয় ম্যাচের মধ্যে কমপৰে চারটি ম্যাচে বাংলাদেশ জিততে পারলে তারা চলে যাবে সরাসরি কোয়ার্টার ফাইনালে। সে ৰেত্রে . . .
বিশ্বকাপে ভারতের 'ট্রামকার্ড'
কাজী ওয়াহিদুজ্জামান
ইউসুফ পাঠান_ নামটি এখন ক্রিকেট বিশ্বে অতি পরিচিতি একটি নাম। এ নাম শুনলেই বিশ্বের ক্রিকেটপ্রেমীদের চোখে ভেসে ওঠে একজন ড্যাশিং ব্যাটসম্যানের মুখ। ক্রিকেট খেলুড়ে অন্য দেশগুলোর জন্য তিনি আতঙ্কের বিষয়_ নিজ দেশ ভারতের জন্য তিনি আশা-ভরসার প্রতীক। মঙ্গলিয়ান রাজা চেঙ্গিস খাঁর নামে অন্যান্য দেশের রাজা কিংবা সাধারণ মানুষ আতঙ্কে থাকত, ভারতীয় ক্রিকেটে ইউসুফের নামে এখন যেন ঠিক তাই ঘটছে। তাঁর নাম শোনামাত্রই যেন তা প্রতিপক্ষের ক্রিকেট দল কিংবা ভক্তদের জন্য ভয়ঙ্কর দুশ্চিন্তার বিষয়। চেঙ্গিস খাঁর মতোই ইউসুফ পাঠানও . . .
ক্যারিয়ার সায়াহ্নে সেরা ছন্দে ক্লিস্টার্স
দিলরুবা কোহিনূর সুইটি
'শেষের শুরুটা' দারুণ হলো কিম ক্লিস্টার্সের। ২০১১ সালে টেনিস খেলে চিরতরে বিদায় জানাবেন প্রিয় খেলাটিকে, এমন ঘোষণা দিলে স্বভাবতই তার ভক্ত-সমর্থক-অনুরাগীরা দারুণ মুষড়ে পড়েছিলেন। স্বদেশী জাস্টিন হেনিন তো এখনই ঘোষণা দিয়ে তুলে রেখেছেন র্যাকেট। তার পথেই হাঁটলেন বেলজিক টেনিস তারকা ক্লিস্টার্স। তবে হেনিনের সঙ্গে তার পার্থক্য হলো_ হেনিন থেমে গেছেন এখনই, আর ক্লিস্টার্স থামবেন এ বছরের শেষদিকে। তার মানে বছরের আরও এগারোটা মাস টেনিস কোর্টে পদচারণায় দেখা যাবে চারবারের গ্র্যান্ডসস্নাম চ্যাম্পিয়ন ক্লিস্টার্সকে। . . .
স্বরূপে 'ব্রাজিলিয়ান স্টার' কাকা
আরাফাত জোবায়ের
বর্তমান সময়ের ফুটবলারদের মধ্য থেকে স্বদেশপ্রেম চর্চা ধীরে ধীরে যেন উঠেই যাচ্ছে। ইউরোপের জমজমাট ক্লাব ফুটবলের ডামাডোলে তাদের নিজের দেশের হয়ে বুট-জার্সি পরে মাঠে নামার ইচ্ছা দিনকে দিন কমছে। কিন্তু ব্রাজিলিয়ান সুপারস্টার কাকার কাছে সব কিছুর উর্ধে স্বদেশের পতাকা। তাই ইনজুরি নিয়েও দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে অংশগ্রহণ করেন তিনি। দেশের কোটি কোটি ভক্তের ভালবাসার অনুপ্রেরণায় ইনজুরিকে তুচ্ছ মনে করে খেলেন। বিশ্বকাপ চলাকালীন ইনজুরির বিষয় লুকিয়ে রাখেন। বিশ্বকাপে ব্রাজিলের আশা-ভরসার মূল কেন্দ্রবিন্দু ছিলেন তিনি। . . .
জাপান- এশিয়ার ফুটবলের অগ্রদূত
শাকিল আহমেদ মিরাজ
কোন তর্ক ও সন্দেহ ছাড়াই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা হচ্ছে ফুটবল। একে সর্বজনীন খেলাও বলা যেতে পারে। ফুটবল খেলার কথা বলতে গেলেই সবার আগে ভেসে ওঠে ইউরোপ আর লাতিন আমেরিকার ছবি; এবং সেটা যুক্তিসঙ্গত কারণেই। বিশ্ব ফুটবলের শক্তিধর দেশগুলোর অবস্থান এ দুটি মহাদেশের মধ্যেই। বিশ্ব ফুটবলের সঙ্গে মিশে যাওয়া নামগুলো, যেমন- আর্জেন্টিনা-ব্রাজিল-স্পেন কিংবা ম্যানচেস্টার ইউনাইটেড-বার্সিলোনা-রিয়াল মাদ্রিদ' বলতে সাড়া পৃথিবী যেখানে অজ্ঞান_ তার সবই 'ল্যাটিনিউরোপ' ঘেঁষা। এই তো গত বছর দৰিণ আফ্রিকায় অনুষ্ঠিত . . .