মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ নভেম্বর ২০১১, ২ অগ্রহায়ন ১৪১৮
'ওয়ানডে স্ট্যাটাস' পাওয়া উচিত বাংলাদেশের!
প্রয়োজন শুধু আয়ারল্যান্ডের বিরুদ্ধে জয়
রোকসানা বেগম 'ইনশাআল্লাহ, আমরা সেরা ছয়ে থাকতে পারব।'_মহিলা বিশ্বকাপ বাছাইপর্ব শুরু হওয়ার আগে আত্মবিশ্বাসের সুরেই বলেছিলেন বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন। গতকাল মঙ্গলবার বিকেএসপিতে জাপানকে ৩৮ রানে গুটিয়ে দিয়ে মাত্র ৪.৪ ওভারেই ৩৯ রান করে জয় তুলে নিয়ে সেই সুরের যথার্থতা প্রমাণ করেছেন সালমা, সুকতারা, পান্না ঘোষরা। সেরা ছয় হওয়ার দাবি উঠে গেছে। এখন শুধু আরেকটা ম্যাচ। বিকেএসপিতে শুক্রবার বাংলাদেশের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। সেই ম্যাচটি জিততে পারলেই হয়। জাপান ছাড়া আইরিশরা আর কোন দলকে হারাতে না পারলেই . . .
আফ্রিদির রাজসিক প্রত্যাবর্তন!
জাহিদুল আলম জয়
রাজনীতিতে যেমন শেষ কথা বলে কিছু নেই, তেমনি পাকিস্তানের ক্রিকেটেও শেষ কথা বলে কিছু নেই। যার প্রমাণ আরও একবার মিলছে তারকা ক্রিকেটার শহীদ আফ্রিদির আন্তর্জাতিক ক্রিকেটে ফের প্রত্যাবর্তনের মাধ্যমে। গত ১১ নবেম্বর শ্রীলঙ্কার বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচের মধ্য দিয়ে ছয় মাস পর আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন তারকা এই অলরাউন্ডার। ফিরেই স্বরূপে আবির্ভূত হয়েছেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সফলতম এই তারকা। প্রথম ম্যাচে লঙ্কানদের বিরুদ্ধে পাকিস্তানের সহজ দিয়ে নেতৃত্ব দেন সামনে থেকে। তিন উইকেট . . .
জনপ্রিয়তা হারাচ্ছে তারকাশূন্য জাতীয় ক্রিকেট লীগ!
মামুন রশীদ ॥ গত ১৭ অক্টোবর থেকে শুরু হওয়া জাতীয় ক্রিকেট লীগের ১৩তম আসর যথাসময়ে আয়োজন নিয়ে ছিল সংশয়ের ঘনঘটা। শেষ পর্যন্ত অবশ্য অনেক পর্যালোচনার পর মাঠে গড়ায়। তবে জাতীয় লীগ আকর্ষণ করতে পারছে না মোটেও দেশের ক্রিকেটপ্রেমীদের। কারণ দেশের সেরা তারকারাই খেলছেন না এ লীগে। একেবারে যেন দায়সারা গোছেরই জাতীয় ক্রিকেট লীগ চলছে। কিছুদিন আগেই টেস্ট ক্রিকেটে ১১ বছর পার করে একযুগে পথ পরিক্রমা শুরু করেছে বাংলাদেশ। চরম পেশাদারিত্বের উৎকৃষ্ট নিদর্শন টেস্ট ক্রিকেট। আর ওই অঙ্গনে প্রতিনিয়তই বাংলাদেশের তাল মেলাতে না পারার . . .
টেস্টে অভিষেকেই চমক...
বল হাতে ক্যারিয়ারের প্রথম টেস্টেই চমক সৃষ্টি করেছেনে লঙ্কান সামিন্দা এরাঙ্গা, বাংলাদেশের ইলিয়াস সানি, ভারতের রবিচন্দ্রন আশ্বিন ও দক্ষিণ আফ্রিকার ভারনন ফিলেন্ডার
মিরাজ বিল্লাহ্ টেস্ট ম্যাচে চারদিকে বল হাতে অভিষেকেই ঝলক দেখানোর যেন ধুম পড়ে গেছে! গত সেপ্টেম্বরে কলম্বো টেস্টে জীবনের প্রথম টেস্টের প্রথম বলেই উইকেট নিয়ে বিশ্ব ক্রিকেটে ঝড় তুলেছিলেন শ্রীলঙ্কার ডানহাতি মিডিয়াম পেসার সামিন্দা এরাঙ্গা। সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক টেস্ট বলে তিলকারত্নের হাতে ক্যাচ বানিয়ে সাজঘরে ফিরিয়ে দিয়েছিলেন ড্যাসিং ওপেনার শেন ওয়াটসনকে। ড্র ম্যাচেও বল হাতে দারুণ আলো ছড়িয়েছিলেন চিলাউর ২৫ বছরের নতুন প্রতিভা। প্রথম ইনিংসে ২৩.৩ ওভারে ৬৫ রানের বিনিময়ে . . .
আমেরিকার জনপ্রিয় খেলা লিঙ্গেরি ফুটবল
মার্কিন মুল্লুকে যে খেলাগুলো সবচেয়ে বেশি জনপ্রিয় সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে 'আমেরিকান ফুটবল।' অনেকেই এই বাক্যের সঙ্গে দ্বিমত পোষণ করতে পারেন_ ফুটবল আবার আমেরিকার জনপ্রিয় খেলা হয় কি করে? বাক্যটি ঠিকই আছে। তবে এই ফুটবল সেই ফুটবল নয়। আমরা যাকে ফুটবল খেলা বলে জানি, সেই খেলাকে আমেরিকানরা বলে 'সকার'। এই আমেরিকান ফুটবল হচ্ছে হাত-পায়ের সংমিশ্রণে একটি খেলা। আরও সহজ করে বললে রাগবির সঙ্গে অনেকটাই মিল আছে খেলাটির। নেভাদার লাস ভেগাসের অরল্যান্স এ্যারেনায় চলছে মহিলাদের 'লিঙ্গেরি ফুটবল . . .
দশ মাস পর ফেদেরার
দিলরুবা কোহিনূর সুইটি ॥ 'ফর্ম ইজ টেম্পোরারি, বাট ক্লাস ইজ পার্মানেন্ট।' রজার ফেদেরারের ৰেত্রেও কিভাবে প্রবাদটা খাটে, সেটা একটু বিশেস্নষণ করা যাক। অবসর নেয়ার আগেই ব্যক্তিগত সর্বাধিক ১৬টি গ্র্যান্ডসস্নাম জিতে, অলিম্পিক টেনিসে (দ্বৈতে) স্বর্ণপদক জিতে, একাধিক বিশ্ব রেকর্ড গড়ে পুরুষ টেনিসের অবিসংবাদিত কিংবদনত্মিতে পরিণত হয়েছেন। তারপরই হঠাৎ ছন্দপতন। এমন নয়, যে কোন শিরোপা জেতেননি বা ফাইনালে ওঠেননি। ২০১১ সালে তিনি ৫টি টুর্নামেন্টের ফাইনালে উঠেছেন। আর শিরোপা জিতেছেন ৩টি। যে দু'টি হেরেছেন, তাতে . . .
সময় এখন সুয়ারেজের
ফারজানা আক্তার সাথী
ডাচ ক্লাব আয়াঙ্ থেকেই আলোচনার শুরুতে আসা। গোলের পর গোল করে নিজের জাত চিনিয়েছেন। তবে দৰিণ আফ্রিকা বিশ্বকাপ ফুটবল যেন ক্যারিয়ারের মোড়টা ভালমতো ঘুড়িয়ে দেয় তাকে। ঘানার বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল ম্যাচে নিশ্চিত একটি গোল হাত দিয়ে ঠেকিয়ে লালকার্ড পেয়েছিলেন। ম্যাচের স্কোর তখন উরুগুয়ে ১-১ ঘানা। অতিরিক্ত সময়ের এই লালকার্ড উরুগুয়ের সেমিতে যাওয়ার স্বপ্নই ধুলিসাত করে দিচ্ছিল। মাথা নিচু করে রীতিমতো ভিলেন হয়ে মাঠ ছাড়ছেন তখন তিনি। পেনাল্টি কিকের সুযোগ পেল ঘানা। তবে আসামো জিয়ানের শট বারপোস্টের অনেক উপর দিয়ে চলে যাওয়ায় . . .