মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১২ অক্টোবর ২০১১, ২৭ আশ্বিন ১৪১৮
আলোচনায় শাকিব-বিশু!
মামুন রশীদ
মায়াবী ঘূর্ণির কথা মনে হলেই ভয়ঙ্কর দুটি চোখের অধিকারী শ্রীলঙ্কার অফস্পিনার মুত্তিয়া মুরলিধরনের কথাই আগে ভেসে ওঠে মানসপটে। তাঁর মায়াবী জাদুতে আবিষ্ট হয়ে সাজঘরে ফিরেছেন অনেক বাঘা বাঘা ব্যাটসম্যান। আবার কোন কোন ব্যাটসম্যান হিম হয়ে যাওয়া বুক নিয়ে কোনক্রমে ক্রিজ আঁকড়ে থেকেছেন মুরলির বিরুদ্ধে। মুরলি যাকে ছেড়ে গিয়ে মায়াবী জাদুকরের শ্রেষ্ঠত্ব অর্জন করেন তিনি অস্ট্রেলিয়ার লেগস্পিনার শেন ওয়ার্ন। বিশ্বব্যাপী ব্যাটসম্যানদের বুক হিম করে দিয়েছিলেন ওয়ার্নও। তবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শুরু হওয়া বাংলাদেশের হোমিসিরিজে . . .
ওয়ার্ন-হার্লির নতুন ইনিংস
মোস্তফা হালিম সিদ্দিকী
রোমান্স আর লুকোচুরির পাট চুকিয়ে অবশেষে ঘর বাঁধতে চলেছেন অস্ট্রেলিয়ার সাবেক তারকা ক্রিকেটার শেন ওয়ার্ন ও ব্রিটিশ অভিনেত্রী এলিজাবেথ হার্লি। দীর্ঘদিন প্রেমের সাগরে ডুব দিয়ে থাকা এ জুটির সম্প্রতি স্কটল্যান্ডে বাগদান সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেছে বেশ কয়েকটি ব্রিটিশ দৈনিক। বাগদানের স্মারক হিসেবে ওয়ার্ন হার্লির আঙ্গুলে পরিয়ে দিয়েছেন একটি ডায়মন্ডের আংটি। বাগদান সম্পন্ন করার পর ওয়ার্ন-হার্লি জুটিকে অন্তরঙ্গ মুহূর্তে দেখা যাচ্ছে প্রায়ই। দু'জনের কিছু খোলামেলা মুহূর্তের ছবিও ইতোমধ্যে এসেছে সংবাদমাধ্যমে। . . .
স্বপ্নের পরিধির আরও বিস্তৃতি রদওয়ানস্কার
দিলরুবা কোহিনূর সুইটি
ইউরোপের দেশ পোল্যান্ড। আর্থিকভাবে বরাবরই স্বচ্ছল দেশ। অথচ খেলাধুলায় পোল্যান্ড যে অনেক উন্নত, এমনটা কখনও শোনা যায়নি। ১৯৭৪ বিশ্বকাপ ফুটবলে পোল্যান্ড তৃতীয় হয়েছিল। গ্রেগজ লাতো আর জিবিনিগনিউ বনিয়েক সে আসরে দুর্দান্ত খেলেছিলেন। এরপর কোন ফুটবলার দূরের কথা, পোল্যান্ডের ক্রীড়াঙ্গনে এমন কোন তারকা খেলোয়াড়ের আবির্ভাব ঘটেনি যে, তাদের কল্যাণে পোল্যান্ড আরও সুপরিচিতি লাভ করবে। তবে এখন সেই দিন ফুরিয়েছে। পোল্যান্ডকে এখন সবাই চেনে। সেটা এক পোলিশকন্যার বদৌলতে। নাম তার এ্যাগনিয়েস্কা রদওয়ানস্কা। না, তিনি কোন ফুটবলার . . .
সেনাপতির সাজে উজ্জ্বল মেসি
ফারজানা আক্তার সাথী
বার্সিলোনার হয়ে অনেক কিছুই করছেন কিন্তু জাতীয় দলের হয়ে নিষ্প্রভ, গত কয়েক বছরে এমন তির্যক কথা হাজার বার শুনতে হয়েছে লিওনেল মেসিকে। বিশেষ করে আর্জেন্টিনার জার্সি গায়ে মাঠে নামলেই তাঁর পায়ে গোল দেখার জন্য মুখিয়ে থেকেছে গোটা বিশ্বের ভক্ত-সমর্থকরা। সম্প্রতি একটি জিনিস বেশ মাথাচাড়া দিয়ে উঠেছিল, প্রতিদ্বন্দ্বিতামূলক শেষ ১৬ ম্যাচে আর্জেন্টিনার হয়ে গোলশূন্য থাকা মেসি। দৰিণ আফ্রিকা বিশ্বকাপ ও কোপা আমেরিকার মতো টুর্নামেন্টে গোল না পাওয়ার জন্যই এমন সমালোচনাটা প্রখর হয়ে উঠেছিল। তবে এরই মাঝে আন্তর্জাতিক প্রীতি . . .
মাজেদের নতুন বোমা!
যুবরাজ, হরভজন, পন্টিং, গেইল ম্যাচ পাতানোয় জড়িত
শাকিল আহমেদ মিরাজ ॥ এবার বড় রকমের বোমা ফাটালেন কলঙ্কিত স্পট ফিক্সিংয়ের মূলহোতা পাকিস্তানী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক মাজহার মাজেদ। বললেন, ক্রিকেটে পাতানো খেলায় জড়িত দুই ভারতীয় হরভজন ও যুবরাজ সিং! লন্ডনের সাউথওয়ার্ক ক্রাউন কোর্টে চলমান শুনানির চতুর্থ দিনে আদালতকে অত্যন্ত স্পষ্টভাবে এই দুই তারকা ক্রিকেটারের নাম বলেন মাজেদ। গতবছর লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে স্পট ফিঙ্ংিয়ে জড়িয়ে পড়েন সে সময়কার দলটির অধিনায়ক সালমান বাট, পেসার মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ আমির। এরপর নিজস্ব তদন্ত শেষে আইসিসির দুর্নীতি . . .
মুম্বাইয়ের বাজিমাত
মিরাজ বিল্লাহ্
চ্যাম্পিয়ন্স লীগ টি২০'র তৃতীয় আসর বাজিমাত করে বিশ্বের সেরা ক্রিকেট ক্লাবের স্বীকৃতি আদায় করে নিল ইন্ডিয়ান আইপিলের দল মুম্বাই ইন্ডিয়ান্স। নিয়মিত অধিনায়ক শচীন টেন্ডুলকরসহ একাধিক গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের অনুপস্থিতি সত্ত্বেও মুম্বাইয়ের এ সাফল্য সত্যি অপ্রত্যাশিত। গ্রুপ পর্বে মাত্র দুই জয় আর বৃষ্টিভাগ্যে এক ম্যাচের পয়েন্ট ভাগাভাগি করে সেমির টিকেট পাওয়া হরভজনের দল দুর্বার হয়ে ওঠে সেমিফাইনাল ও ফাইনালে। সেমিতে দুরন্ত সমারসেটকে ১০ রানে উড়িয়ে দিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লীগ জয়ের পথে একধাপ এগিয়ে যায় . . .