মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৯ জানুয়ারী ২০১১, ৬ মাঘ ১৪১৭
হাসি নেই 'জায়ান্ট' দলগুলোর তাঁবুতে
মনিজা রহমান
একি মাতম শুরম্ন হলো পেশাদার ফুটবল লীগে। ফেবারিট বলে কোন শব্দ নেই। তিন কোটি টাকার ক্লাব হেরে যাচ্ছে 'নুন আনতে পান্তা ফুরায়'দের কাছে। হেরে গেছে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড। রানার্স আপে হ্যাটট্রিক করা ঢাকা মোহামেডান স্পোর্টিংও কুপোকাত। তলানিতে থাকা আরামবাগ ক্রীড়া সংঘ বধ করল দুর্দান্ত-দুর্বার শেখ জামাল ধানমণ্ডি ক্লাব লিমিটেডকে। মুক্তিযোদ্ধা সংসদ হেরেছে। হেরে গেছে ব্রাদার্স ইউনিয়ন। অক্ষত শুধু শেখ রাসেল ক্রীড়া চক্র। চার ম্যাচে ৩ জয় আর এক ড্র নিয়ে তারা এখন পয়েন্ট টেবিলের শীর্ষে। . . .
আশার আকাশ বেদনায় নীল!
রুমেল খান
'যেখানে বাঘের ভয়, সেখানেই রাত হয়'। বছরের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম দিনে কোন অঘটন ঘটেনি। টেনিসপ্রেমীরা খুশি হলেও তাতে ছিল শঙ্কার ছায়া। অঘটন যে ঘটবেই, এটা যেন নিয়তিই ছিল। তবে এটা যত দেরিতে হয়, ততই মঙ্গল_ এমনটাই ছিল টেনিসমোদীদের নিগূঢ় প্রত্যাশা। কিন্তু তাদের সেই আশায় পড়েছে ছাই। দ্বিতীয় দিনেই ঘটে গেছে আপসেট। আর সেটা শুরু হয়েছে এ আসরের সম্ভবত সেরা সুন্দরী টেনিস তারকা আনা ইভানোভিচকে দিয়েই। সাবেক এক নম্বর শীর্ষ র্যাঙ্কিংধারী (বর্তমান র্যাঙ্ক ২০) সার্বকন্যা আনা . . .
স্বপ্নের পথে ইংলিশ ক্রিকেট
শাকিল আহমেদ মিরাজ
ফুটবলের জন্ম ইউরোপ না এশিয়ায়, এ নিয়ে বিতর্ক থাকলেও ক্রিকেটের জন্ম যে ইংল্যান্ডে, সে বিষয়ে কোন সন্দেহ নেই। স্বল্প-দীর্ঘ সব ভার্সনেই প্রতিযোগিতামূলক ক্রিকেটের সূচনাতে প্রতিপক্ষ হিসেবে অস্ট্রেলিয়ার নামটি উঠে আসলেও সেখানে পক্ষের নাম একটিই_ ইংল্যান্ড। অফিসিয়ালি ক্রিকেটে কুলীন এ দেশ দুটির মধ্যে প্রথম টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল ১৮৭৭ সালের ১৫ মার্চ। ইতিহাসে রঙিন পোশাক_ সাদা বলের প্রথম ওয়ানডেটি হয়েছিল ১৯৭১ সালের ৫ জানুয়ারি। তখন অবশ্য একদিনের ম্যাচ ছিল ৪০ ওভারের, ওভার ছিল ৮ বলের। উইলো-গোলকের সংস্কৃতিতে সর্বশেষ . . .
অপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি!
জাহিদুল আলম জয়
ফুটবল বোঝে না এমন কেউ কি আছে? বোধ করি না। কেননা, এই একটি মাত্র ক্রীড়াই সারাবিশ্বের আপামর জনসাধারণকে এককাতারে শামিল করাতে সক্ষম। রাজা-বাদশা, বিভিন্ন ক্ষেত্রে খ্যাতিমান ব্যক্তিবর্গ কিংবা দোর্দ- প্রতাপশালীরা যেমন ফুটবল বোঝেন তেমনি সমাজের ক্ষুধা, দারিদ্র্যপীড়িত কিংবা অসহায় মানুষরাও এই উন্মাদনা থেকে দূরে থাকেন না। অর্থাৎ ফুটবল এমন একটি খেলা যা জাতিধর্মবর্ণ সবাইকে এককাতারে শামিল করে থাকে। এখানটাতেই এ খেলাটির স্বার্থকতা সবচেয়ে বেশি। অথচ বেশিরভাগ খেলাতে অঞ্চলভিত্তিক জনপ্রিয়তা লক্ষ্য করা যায়। ক্রিকেটের কথাই . . .
ফুটবলের 'গ্লমার গার্ল'
কাজী ওয়াহিদুজ্জামান
বিশ্ব ক্রীড়াঙ্গনে পুরুষ তারকাদের ভিড়ে মহিলা ক্রীড়াতারকাদের আলোচনা মানেই ঘুরে ফিরে চলে আসে কিছু নাম। যেগুলোর প্রায় সিংহভাগই টেনিস ঘিরে। পুরুষ তারকারা যখন তাদের ক্রীড়া নৈপুণ্যের কারণে আলোচনায়, তখন এসব মহিলা টেনিস তারকা আলোচনায় আসেন তাদের ক্রীড়াশৈলীর পাশাপাশি গস্ন্যামার বা অনুপম সৌন্দর্যের গুণে। আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে তাই যেসব মহিলা তারকার সদম্ভ বিচরণ তাদের মধ্যে ঘুরে ফিরেই আসে মারিয়া শারাপোভা, আনা কুর্নিকোভা, আনা ইভানোভিচ কিংবা প্রতিবেশী দেশ ভারতের সানিয়া মির্জাসহ এক ঝাঁক টেনিস তারকার নাম। এ ফাঁক . . .