মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৩, ১ আশ্বিন ১৪২০
অডলটের ভোগান্তি থেকে রেহাই চেয়েছেন বিনিয়োগকারীরা
অর্থনৈতিক রিপোর্টার ॥ স্টক বা বোনাস লভ্যাংশ পাওয়া বিনিয়োগকারীরা অডলটের ভোগান্তি থেকে রেহাই চেয়েছেন। কারণ লভ্যাংশ গ্রহণকারী বিনিয়োগকারীদের খুচরা শেয়ার বিক্রি করার জন্য আলাদা মার্কেট থাকলেও তা অনেক সময় ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। এটি থেকে মুক্তি পেতে বিনিয়োগকারীরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন। তাদের দাবি, এভাবে অডলটের ভোগান্তি না কমলেও লভ্যাংশ গ্রহণকারী বিনিয়োগকারীদের সংখ্যা কমে যাবে। সবাই ডিভিডেন্ট গেইনের চেয়ে ক্যাপিটাল গেইনের দিকে নজর দেবে। অডলট ভোগান্তিতে পড়া বিনিয়োগকারীদের . . .
সূচকের উর্ধগতি দিয়ে সপ্তাহ শুরু
অর্থনৈতিক রিপোর্টার ॥ সূচকের উর্ধগতি দিয়ে পুঁজিবাজারের প্রথম সপ্তাহের লেনদেন শেষ হয়েছে। রাজনৈতিক অস্থিরতা শঙ্কা কাটিয়ে উভয় বাজারেই বিনিয়োগকারীদের সক্রিয়তা বেড়েছে। বিশেষ করে বড় মূলধনী ও অপেক্ষাকৃত শক্ত মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির দর বৃদ্ধির কারণে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচকে যোগ হয়েছে মোট ৪৬ পয়েন্ট। সেখানে মোট ১ দশমিক ১৭ শতাংশ হারে এই সূচক বেড়েছে। স্টক এক্সচেঞ্জটিতে সব ধরনের বিনিয়োগকারীদের সক্রিয়তা বাড়ার কারণে লেনদেনও বেড়েছে মোট ২৫ কোটি টাকার বেশি। ফলে ১১ কার্যদিবস পরে ঢাকা স্টক . . .
ফারইস্ট ফাইন্যান্সের লেনদেন কাল শুরু
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া শেষে ফারইস্ট ফাইন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল মঙ্গলবার থেকে উভয় বাজারে শুরু হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, ডিএসইতে প্রতিষ্ঠানটির ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে ‘এন’, ডিএসই ট্রেডিং কোড হচ্ছে “ঋঅজঊঅঝঞঋওঘ” এবং ডিএসই কোম্পানি কোড হচ্ছে ২৮০২৩। প্রতিষ্ঠানটির আইপিওর মাধ্যমে শেয়ারবাজারে ৪ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে ৪৫ কোটি টাকা সংগ্রহ করে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয় ১০ . . .