মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৬ আগষ্ট ২০১৩, ১১ ভাদ্র ১৪২০
পুজিবাজারে আট শ’ কোটি টাকার লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ সূচকের উর্ধগতি দিয়ে দেশের পুুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসের লেনদেন শেষ হয়েছে। গত বৃহস্পতিবার উভয় বাজারেই সূচক ও লেনদেন বেড়েছিল। রবিবার প্রধান বাজার ঢাকা স্টক একচেঞ্জের সূচকে যোগ হয়েছে ৩৮ পয়েন্ট। সব ধরনের বিনিয়োগকারীদের সক্রিয় অংশগ্রহণে ডিএসইতে আট শ’ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। বিশেষ করে গ্রামীণফোন, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, হিডেলবার্গ সিমেন্ট, স্কয়ার টেক্সটাইলের মতো প্রতিষ্ঠানের শেয়ারের দর বেড়েছে গড়ে ৪ শতাংশের বেশি। এ ছাড়া ডিএসইতে দিনটিতে মোট ২৪ কোম্পানির শেয়ারের . . .
ডিমিউচুয়ালাইজেশন বাস্তবায়নে সিআরও নিয়োগ দিচ্ছে সিএসই
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের উভয় স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথকীকরণ বা ডিমিউচুয়ালাইজেশন হচ্ছে। আর এ প্র্রক্রিয়া বাস্তবায়নের জন্য একটি ব্যবসায়িক পরিকল্পনা করেছে স্টক এক্সচেঞ্জ। বতর্মানের তদারকি কার্যক্রমকে (রেগুলেটরি ফাংশন) বিঘিœত না করে সাংগঠনিক কাঠামোতে নতুন কিছু সংযোজন করা হচ্ছে। এক্ষেত্রে স্টক এক্সচেঞ্জে চীফ রেগুলেটরি অফিসার (সিআরও) নামে একটি নতুন পদ সৃষ্টি করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সভাপতি আল মারুফ খান। সম্প্রতি ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী স্টক . . .
পুনর্অর্থায়নের প্র্র্রথম কিস্তির অর্থ ছাড়
অর্থনৈতিক রিপোর্টার ॥ ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) আবেদনের পরিপ্র্রেক্ষিতে পুনর্অর্থায়নের তহবিলের অর্থ ছাড় করেছে কেন্দ্রীয় ব্যাংক। সোম অথবা মঙ্গলবার আইসিবির এ্যাকাউন্টে এ অর্থ জমা হতে পারে বলে আইসিবি সূত্রে জানা গেছে। রবিবার দুপুরে আইসিবি পুনর্অর্থায়ন তহবিলের প্রথম কিস্তির ৩০০ কোটি টাকার জন্য আবেদন করলে কেন্দ্রীয় ব্যাংক তা মঞ্জুর করে। এর আগে গত বৃহস্পতিবার ক্ষুদ্র বিনিয়োকারীদের জন্য পুনর্অর্থায়ন তহবিল ছাড় বিষয়ক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। বৃহস্পতিবার বিকেল ৩টায় বাংলাদেশ . . .
১৫ সেপ্টেম্বর থেকে সিএসইতে পরীক্ষামূলকভাবে টি-২ চালু
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ১৫ সেপ্টেম্বর থেকে লেনদেন নিষ্পত্তির নতুন সময়সীমা টি-২ পরীক্ষামূলকভাবে (মক ট্রেডিং) চালুর সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। ৩ নবেম্বর টি-২ লেনদেন নিষ্পত্তির নতুন সময়সীমা চালুর আগেই সিএসই এটি চালুর উদ্যোগ নিয়েছে। সিএসইর কর্তৃপক্ষ বলছে, লেনদেন নিষ্পত্তির সময়সীমা কমিয়ে আনার পর কোন ধরনের অসুবিধার সৃষ্টি যাতে না হয় সেই কারণেই এই উদ্যোগ নেয়া হচ্ছে। সিএসইর ব্রোকার হাউসগুলোতে মক ট্রেডিং শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এটি চালু হলেও পরীক্ষামূলকভাবে শেয়ার . . .