মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৪ জুলাই ২০১৩, ২০ আষাঢ় ১৪২০
পুঁজিবাজারে ১৮ মাসে সর্বোচ্চ বিদেশী বিনিয়োগ
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত জুন মাসে নিট বিদেশী বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৩৩৬ কোটি ৫৯ লাখ টাকা। যা গত অর্থ বছরের মধ্যে সর্বোচ্চ। এমনকি গত ১৮ মাসের তুলনায় সর্বোচ্চ বিনিয়োগ। আর গত মে মাসের তুলনায় ১০৫ কোটি টাকা বেশি বিনিয়োগ হয়েছে। ডিএসইর বিদেশী বিনিয়োগের মাসিক প্রতিবেদন অনুসারে এ তথ্য জানা গেছে। বাজার সংশ্লিষ্টদের মতে, দেশের রাজনৈতিক পরিবেশের কিছুটা উন্নতি, বৈদেশিক মুদ্রা রিজার্ভ বৃদ্ধি, রফতানি ও রেমিটেন্স আয়ে প্রবৃদ্ধি হওয়ায় বাজারের প্রতি বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ বেড়ছে। . . .
গত বছরে ডিএসইর রাজস্ব কমেছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার থেকে সরকারের রাজস্ব আয় ক্রমশ কমছে। তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকের শেয়ার বিক্রি কমে যাওয়া এবং লেনদেনে ক্রমাগত অবনতিতে সরকারের রাজস্ব আয় কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইর জমা দেয়া রাজস্ব দুটি খাত থেকে সংগ্রহ করা হয়, এর মধ্যে ডিএইর সদস্য কোম্পানি বা ব্রোকারেজ হাউসগুলোর কাছ থেকে এবং উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি বাবদ। ডিএসইর তথ্য অনুসারে সদ্যবিদায়ী ২০১২-১৩ অর্থবছরে ডিএসইতে থেকে সরকারের রাজস্ব আয় কমেছে প্রায় . . .
সূচকের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে লেনদেন
হরতালের প্রভাব পড়েনি
অর্থনৈতিক রিপোর্টার ॥ জামায়াত-শিবিরের ডাকা সকাল-সন্ধ্যা হরতালের কোন প্রভাব পড়েনি দেশের পুঁজিবাজারে। হরতালের কারণে বিনিয়োগকারীদের সশরীরে উপস্থিতি কিছুটা কম হলেও উভয় বাজারেই সূচকের সঙ্গে পাল্লা দিয়ে লেনদেন বেড়েছে। প্রাতিষ্ঠানিক ও সব ধরনের বিনিয়োগকারীদের অংশগ্রহণে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেন আবার ৮শ’ কোটি টাকা ছাড়িয়েছে। সেখানে নতুন সূচক কিছুটা বাড়লেও সাধারণ সূচক সামান্য কমেছে। এছাড়া ডিএসইতে বেশিরভাগ কোম্পানির দর কমলেও বড় ও শক্ত মৌলের কিছু কোম্পানির বৃদ্ধিতে সূচকের বৃদ্ধি ঘটেছে। এই . . .