মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৪ জুলাই ২০১৩, ৯ শ্রাবণ ১৪২০
চার হাজার পয়েন্টের নিচে ডিএসইর সূচক
অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা পাঁচ কার্র্যদিবসে সূচকের পতন দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এই পাঁচ দিনের পতনেই এক ধাক্কায় প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের নতুন সূচক ডিএসএক্স চার হাজার পয়েন্টের নিচে নেমেছে। গত ১৬ জুলাই ডিএসইতে এই সূচক ছিল ৪ হাজার ২৯৫ পয়েন্ট। মঙ্গলবার বড় পতনের পর ডিএসইতে এই সূচক দাঁড়ায় ৩ হাজার ৯২৯ পয়েন্ট। মঙ্গলবারই ডিএসইতে মোট ৩ শতাংশ হারে সূচকের পতন ঘটেছে। বিনিয়োগকারীদের সক্রিয়তায় ডিএসইতে লেনদেন কিছুটা বাড়লেও অন্যান্য সূচক কমেছে সমান তালে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও . . .
ব্যাংক ও আর্থিক খাতের ৫৮ ভাগ কোম্পানি সিজিজি বিধান পালন করে
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের ৫২টি কোম্পানির মধ্যে ৩০টি কোম্পানি কর্পোরেট গবর্নেন্স গাইডলাইনস সম্পূর্ণ মেনে চলে। অর্থাৎ এই খাত ৫৭.৬৯ শতাংশ কোম্পানি সিজিজি বিধান পরিপূর্ণভাবে পরিপালন করে। এছাড়া ২২টি কোম্পানি গাইডলাইনটির আংশিক বিধি-বিধান পরিপালন করে। অর্থাৎ ৪২.৩১ শতাংশ কোম্পানি সিজিজি বিধান পরিপালন করে। বাকিগুলো কোন বিধান পালন করে না। আর কর্পোরেট গবর্নেন্স গাইডলাইন একেবারেই পরিপালন না করার দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে পাট খাতের কোম্পানিগুলো। . . .
বিনিয়োগকারীদের বিক্ষোভ ৮ দফা দাবি পেশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারের পতনে মঙ্গলবার বিকেলে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সামনে বিক্ষোভ করেছেন সাধারণ বিনিয়োগকারীরা। বিনিয়োগকারীদের দুটি সংগঠনের ব্যানারে তাঁরা পৃথকভাবে এ বিক্ষোভ কর্মসূচী পালন করেন। বিক্ষোভ শেষে বিএসইসির কাছে ৮ দফা দাবি পেশ করেছেন সংগঠন দুটির নেতারা। পুঁজিবাজার বিনিয়োগকারী সম্মিলিত জাতীয় ঐক্য বিএসইসিকে বাজারের এ সময়ে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়ে ৮ দফা দাবি পেশ করেন। সংগঠনের সভাপতি রুহুল আমিন ও সাধারণ সম্পাদক আনম আতাউল্লাহ . . .