মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ জুলাই ২০১৩, ২৮ আষাঢ় ১৪২০
উদ্বৃত্ত তারল্য নিয়েও ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগে আগ্রহী হচ্ছে না
অর্থনৈতিক রিপোর্টার ॥ হাতে উদ্বৃত্ত হিসেবে ৭২ হাজার কোটি তারল্য থাকলেও বাণিজ্যিক ব্যাংকগুলো শেয়ারবাজারে বিনিয়োগে আগ্রহী নয়। ব্যাংক কতৃপক্ষের মতে, শেয়ারবাজারে বিনিয়োগ ঝুঁকি বেশি। আগের বিনিয়োগ করেই তাঁরা দীর্ঘমেয়াদে লোকসানে রয়েছেন। অথচ এইসব প্রতিষ্ঠানই বাজারে ২০০৯-১০ সালে আইনী সীমা লঙ্ঘন করে বিনিয়োগের মাধ্যমে বেশি মুনাফা করেছিল। জানা গেছে, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ অনুসারে কোন ব্যাংক তার মোট দায়ের সর্বোচ্চ ১০ শতাংশ এবং আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ অনুসারে কোন আর্থিক প্রতিষ্ঠান তার পরিশোধিত মূলধনের . . .
প্রথম রমজানেই পুঁজিবাজারে মুনাফা তোলার চাপ
অর্থনৈতিক রিপোর্টার ॥ রমজানে প্রথম কার্র্যদিবসেই বিনিয়োগকারীদের মুনাফা তোলার প্রবণতার কারণে পুঁজিবাজারে মূল্য সংশোধনের ঘটনা ঘটেছে। বাজারে তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানির দরপতনের সঙ্গে গ্রামীণফোনসহ বেশ কিছু বড় কোম্পানির দরপতনের কারণে শুরু থেকেই সূচকের নেতিবাচক প্রবণতা দেখা গেছে। তবে রমজানের কারণে লেনদেনের সময়সীমা এক ঘণ্টা কমিয়ে আনলেও প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ৭৩০ কোটি টাকার লেনদেন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক কমেছে ৮২ পয়েন্ট। একইভাবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ২১৩ পয়েন্ট সূচক . . .
বেক্সিমকোর শেয়ার কারসাজির প্রমাণ মেলেনি
অর্থনৈতিক রিপোর্টার ॥ জিবিবি পাওয়ার ও বেক্সিমকোর শেয়ারের দাম বাড়বে বলে বিভিন্ন মোবাইল থেকে বিনিয়োগকারীদের এসএমএস পাঠানো কারসাজি চক্রের কোন সন্ধান পায়নি বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এমনকি কমিশন থেকে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেও এ বিষয়ে কোন সদুত্তর পাওয়া যায়নি। কমিশনের নির্ভরশীল একটি সূত্রে এই তথ্য জানা গেছে। জানা গেছে, গত ৬ মাসের বেশি সময় ধরে এ তদন্ত কার্যক্রম পরিচালনা করা হয়। কিন্তু যে সব মোবাইল নম্বর থেকে এ ধরনের . . .