মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৩ মে ২০১৩, ২০ বৈশাখ ১৪২০
৭৫ ভাগ কোম্পানির দর বেড়েছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা নয় দিনের পতনের পরে অবশেষে দশম কার্যদিবসে দেশের পুঁজিবাজারে সূচকের উর্ধগতি দিয়ে লেনদেন শেষ হয়েছে। প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রায় ৭৫ ভাগ কোম্পানির দর বৃদ্ধিতে নতুন সূচক বেড়েছে ২৯ পয়েন্ট। সেখানে লেনদেনও প্রত্যাশিতভাবে বেড়েছে। সংসদে ডিমিউচ্যুয়ালাইজেশনের বিল পাসের পরদিনই বাজারে ইতিবাচক প্রবণতা পড়েছে বাজার সংশ্লিষ্টরা মনে করছেন। তবে বেশিরভাগ কোম্পানির দাম লোভনীয় পর্যায়ে চলে আসার পরেই বিনিয়োগকারীরা শেয়ারের ক্রয়াদেশ বাড়িয়েছেন। এ ছাড়া তালিকাভুক্ত বেশ কিছু বড় কোম্পানির লভ্যাংশ . . .
১১ প্রতিষ্ঠানের লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত ১১টি প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০১২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ॥ ব্যাংকিং খাতের এই ব্যাংকের পরিচালনা পর্ষদ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৬ জুন অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১৩ মে। শাইনপুকুর সিরামিকস ॥ সিরামিক খাতের এই প্রতিষ্ঠান ১৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। এজিএম আগামী . . .
ডিএসই বাজেট প্রস্তাব জমা দেবে শনিবার
অর্থনৈতিক রিপোর্টার ॥ ডিমিউচ্যুয়ালাইজেশনের পরে আগামী পাঁচ বছরের কর অবকাশ (ট্যাক্স হলিডে) সুবিধা দাবি করে বাজেট প্রস্তাব জাতীয় রাজস্ব বোর্ডে জমা দিতে যাচ্ছে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আগামী শনিবার ২০১৩-১৪ সালের জন্য ঘোষণা করতে যাওয়া বাজেটের এই সুবিধাসহ বাজারবান্ধব আরও কিছু প্রস্তাব জমা দেবে সংস্থাটি। জানা গেছে, ডিএসইর এবারের বাজেট প্রস্তাবে ডিমিউচ্যুয়ালাইজেশনের পর পরবর্তী ৫ বছর কর অবকাশের সুবিধা চাওয়া হয়েছে। সংস্থাটির দাবি স্টক এক্সচেঞ্জের মালিকানা ও ব্যবস্থাপনা পৃথককরণের পরে . . .
এপ্রিলে ডিএসইতে বিদেশী বিনিয়োগ বেড়েছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগের চেয়ে পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগ বেড়েছে। এপ্রিল মাস শেষে বিদেশীদের বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ১৬৫ কোটি ৮৪ লাখ টাকা। মার্চ মাস শেষে বিদেশীদের বিনিয়োগের পরিমাণ ছিল ১৫৮ কোটি ৯ লাখ টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ৭ কোটি টাকার লেনদেন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে। তবে এপ্রিল মাসে বিদেশীদের মোট লেনদেনের পরিমাণ বাড়লেও নিট বিনিয়োগের পরিমাণ কমেছে। এই মাসে নিট বিদেশী বিনিয়োগ দাঁড়িয়েছে ৭৩ কোটি ৪০ লাখ টাকা। কিন্তু . . .