মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ মে ২০১৩, ৩ জ্যৈষ্ঠ ১৪২০
পুঁজিবাজার উর্ধমুখী
উভয় বাজারে সূচক বেড়েছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ মুনাফা তুলে নেয়ায় দরপতনের পরদিন সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার স্বদর্পে উর্ধমুখী প্রবণতায় ফিরে এসেছে দেশের পুঁজিবাজার। দিনটিতে কয়েক কোম্পানির প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদনের ইতিবাচক প্রভাব ও বিনিয়োগকারীদের ক্রয়াদেশ বাড়ার কারণে উভয় বাজারেই সূচক বেড়েছে। সেখানে বেশিরভাগ কোম্পানিরই দর বেড়েছে। গত বুধবারের চেয়ে উভয় বাজারেই সূচক কিছুটা কমেছে। প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ৮৫ ভাগ কোম্পানির দর বেড়েছে। সেখানে নতুন সূচক বেড়েছে ৫৮ পয়েন্ট। ১ দশমিক ৫৫ শতাংশ হারে এই সূচক বেড়েছে। . . .
মহাসেনের কারণে চট্টগ্রামের বাণিজ্যে স্থবিরতা
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঘূর্ণিঝড় মহাসেনের কারণে চট্টগ্রামের ব্যবসাবাণিজ্যে চরম ধস নেমেছে। পণ্য ডেলিভারি এবং লোড-আনলোড বন্ধ রাখায় অচলাবস্থা বিরাজ করছে দেশের অন্যতম বৃহৎ বাণিজ্য কেন্দ্র খাতুনগঞ্জ, চাকতাই, আছদগঞ্জ, কোরবানীগঞ্জ ও জুবিলি রোডে। অফিসপাড়া খ্যাত আগ্রাবাদ, জিইসি মোড়, মুরাদপুর, বহদ্দারহাটও ছিল স্থবির। ব্যাংক-বীমা খোলা থাকলেও লেনদেন শূন্যতা বিরাজ করে। সরকারী অফিস-আদালতে সাধারণের উপস্থিতি নেই বললেই চলে। রাস্তাঘাট ছিল জনশূন্য। বাজারগুলোতেও কম ছিল ক্রেতার সংখ্যা। সড়ক, মহাসড়কে চলাচল করেছে সীমিত . . .
ডিএসইর ১২ সদস্যকে অনাপত্তিপত্র
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ নির্বাচনে অংশগ্রহণে আগ্রহী ১২ সদস্যকে অনাপত্তিপত্র বা নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) দিয়েছে বাংলাদেশ সিকিউরিজি এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগ্রহ পত্র জমা দেয়া সদস্যদের বিরুদ্ধে কোন অভিযোগ না থাকায় যথারীতি আগামী ১০ জুন তারা নির্বাচনে অংশ নিতে পারবেন। বৃহস্পতিবার সকালে বিএসইসির এক পরিচালক স্বাক্ষরিত ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তাকে পাঠানো চিঠিতে এ অনাপত্তিপত্রের বিষয়টি জানানো হয়। বিএসইসির পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, ডিএসইর . . .