মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৩ মে ২০১৩, ৩০ বৈশাখ ১৪২০
মন্দা বাজারে সঙ্কুচিত হচ্ছে কর্মসংস্থান
অপূর্ব কুমার ॥ দেশের পুঁজিবাজারে নতুন কর্মসংস্থান সঙ্কুচিত হয়েছে। বাজারে মন্দাবস্থার কারণে ব্রোকারেজ হাউসের নতুন শাখা খোলা কমে যাওয়া এবং ব্রোকারেজ হাউসগুলোর কর্মকর্তাদের অন্য চাকরিতে যোগ দেয়ার ঘটনাও ঘটেছে। বিনিয়োগকারীদের অংশগ্রহণ কমে যাওয়ার সঙ্গে সঙ্গে কোম্পানি আগের তুলনায় তালিকাভুক্ত কমে যাওয়ায় কর্মসংস্থানও কমেছে। গত কয়েক বছর ধরে পুঁজিবাজারকে ঘিরে যে এক ধরনের উন্মাদনা তৈরি হয়েছিল তা মিলিয়ে যাচ্ছে। উভয় স্টক একচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে এই তথ্য জানা গেছে। সিডিবিএল . . .
পুঁজিবাজারে একদিনে লেনদেন বেড়েছে ১০০ কোটি টাকা
অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহের ধারাবাহিকতায় রবিবারে প্রথম কার্যদিবসেও সূচকের চাঙ্গাভাবের মধ্য দিয়ে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জের নতুন সূচক বেড়েছে ২ দশমিক ২৯ শতাংশ হারে। সেখানে লেনদেনে অংশ নেয়া ৮৬ শতাংশ কোম্পানিরই দর বেড়েছে। একইভাবে লেনদেন একই দিনে বেড়েছে প্রায় ১০০ কোটি টাকা। অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জেও সাধারণ সূচক বেড়েছে প্রায় ৩০৬ পয়েন্ট। সিএসইতে একদিনে লেনদেন বেড়েছে প্রায় ১৪ কোটি টাকা। সিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে প্রায় ৮৯ ভাগ কোম্পানিরই . . .
বিএসইসিতে আগ্রহপত্র পাঠিয়েছে ডিএসই
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পরিচালনা পর্ষদের সদস্য হতে আগ্রহী ১২ জনের পত্র বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসিতে) পাঠিয়েছে ডিএসই কর্তৃপক্ষ? রবিবার এই আগ্রহপত্র পাঠানো হয়। আগামী কমিশন বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। গত বৃহস্পতিবার বিএসইসি ছাড়পত্র গ্রহণের জন্য এই বারো জন ডিএসইতে আগ্রহপত্র (লেটার অব ইনটেন্ট) জমা দেন। তারা হলেন্Ñ ডেসা সিকিউরিটিজের শামীম আফজাল, সিকিউরিটিজ ব্রোকিং অ্যান্ড ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেডের . . .
ওরিয়ন ফার্মার সভা মঙ্গলবার
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ওরিয়ন ফার্মা লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানি সূত্রে জানা গেছে, কোম্পানিটির সভা বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩১ ডিসেম্বর ২০১২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ ঘোষণা করা হতে পারে। ওষুধ ও রসায়ন খাতে এই কোম্পানিটি পুঁজিবাজারে ২০১৩ সালে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৫শ’ কোটি ও ১৯৫ কোটি টাকা। প্রতিষ্ঠানটির মোট ১৯৫০০০০০০টি . . .