মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৬ মার্চ ২০১৩, ২২ ফাল্গুন ১৪১৯
নতুন ব্যাংক আইনের প্রভাব
পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ মাত্র একদিনের ব্যবধানে আবারও দরপতনের ধারায় ফিরে এসেছে দেশের পুঁজিবাজার। মন্ত্রিসভায় অনুমোদিত ব্যাংক কোম্পানি খসড়া আইনে পুঁজিবাজারে ব্যাংক বিনিয়োগসীমা সংক্রান্ত বিভ্রান্ত নিরসণ না হওয়া এবং নতুন আইনে বাজারে ব্যাংকের বিনিয়োগ কমে আসবে এই আশঙ্কাতেই বাজারের এই দরপতন ঘটেছে। গত কিছুদিন ধরে রাজনৈতিক অস্থিরতাসহ নানা গুজবে বাজারে প্রভাব ফেললেও মঙ্গলবার কোম্পানি আইনের খসড়া অনুমোদনই বেশি প্রভাব রেখেছে বলে সংশ্লিষ্টরা বলছেন। এছাড়া সোমবারের চেয়ে মঙ্গলবারে বিনিয়োগকারীদের উপস্থিতিও কিছুটা কম . . .
কর্মকর্তা-কর্মচারীদের হিসাবের তথ্য চেয়েছে বিএসইসি
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়াতে নিজেদের তথ্য উপাত্ত সংগ্রহের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পুঁজিবাজারে যেকোন ধরনের বিতর্ক এড়াতে সংস্থাটিতে কর্মরত সব কর্মকর্তা, কর্মচারী এবং তাদের নির্ভরশীল পরিবারের সদস্যদের শেয়ার ব্যবসা সংক্রান্ত এবং ব্যক্তিগত তথ্য চেয়ে পাঠানো হয়েছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে এ সংক্রান্ত যাবতীয় তথ্য কমিশনের প্রশাসন শাখায় দাখিল করতে বলা হয়েছে। কমিশনের নির্ভরশীল সূত্রে এই তথ্য জানা গেছে। গত রবিবার কমিশনের সব কর্মকর্তা . . .
গত মাসে ডিএসই থেকে ৮ কোটি রাজস্ব আদায়
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে (ডিএসই) ফেব্রুয়ারি মাসে মোট ৮ কোটি ২ লাখ ৪৯ হাজার ২০১ টাকা রাজস্ব আদায় করেছে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে এসেছে কোটি ৭ কোটি ২১ লাখ ১৬ হাজার ৯১৬ টাকা। অন্যদিকে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের শেয়ার বিক্রি বাবদ ৮১ লাখ ৩২ হাজার ২৪০ টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জ এই রাজস্ব সরকারের কোষাগারে জমাও দিয়েছে। সম্প্রতি কিছুদিন ধরে পুঁজিবাজারে টানা পতনের কারণে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর কমেছে। দাম অনেক কমে যাওয়ায় শেয়ার . . .
স্ট্যান্ডার্ড ব্যাংকের সভা ৮ মার্চ
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের কোম্পানি স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা আগামী ৮ মার্চ অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইট সূত্রে এই তথ্য জানা গেছে। জানা গেছে, ওই দিন প্রতিষ্ঠানটির বোর্ড সভা সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩১ ডিসেম্বর ২০১২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারধারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হতে পারে। আগের বছর প্রতিষ্ঠানটি শেয়ারধারীদের জন্য ২০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। ব্যাংকিং . . .