মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৫ মার্চ ২০১৩, ১ চৈত্র ১৪১৯
পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা তৃতীয় দিনের মতো সূচকের বৃদ্ধি দিয়ে লেনদেন শেষ করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ। সপ্তাহের শেষ কার্যদিবসে বেশিরভাগ কোম্পানির দরপতনের দিনে ডিএসইতে সার্বিক লেনদেনও কমেছে। বেশিরভাগ কোম্পানির দাম আশঙ্কাজনক হারে কমে যাওয়ায় অনেকেই শেয়ার বিক্রি কমিয়ে দিয়েছেন। একইসঙ্গে বিনিয়োগকারীরা শেয়ারের ক্রয়াদেশও দেখেশুনে দেয়ার চেষ্টা করছেন। তাই বাজারে প্রত্যাশা অনুসারে লেনদেন হচ্ছে না। তবে আগের দিনের মতোই সেখানে জ্বালানি ও বিদ্যুত খাতের প্রাধান্য ছিল। ডিএসইতে সূচকের বৃদ্ধি ঘটলেও . . .
চালকের আসনে জ্বালানি খাত
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে ব্যাংক খাতের পরিবর্তে চালকে আসনে চলে এসেছে জ্বালানি ও বিদ্যুত খাত। এর আগে ব্যাংকিং খাতের প্রাধান্য ছিল চোখে পড়ার মতো। কিন্তু এই খাত থেকে বিনিয়োগকারীরা ক্রমশ মুখ ফিরিয়ে নিচ্ছেন। এক মাসের ব্যবধানে এই খাতের লেনদেন কমেছে ৫ শতাংশের বেশি। এভাবে এ খাতের লেনদেন কমতে থাকা বাজারের জন্য শুভ নয় বলে বিশ্লেষকরা মনে করছেন। তথ্য মতে, বাজারে থাকা মোট ২০টি ফান্ডের মধ্যে শুধু আর্থিক খাত, জ্বালানি ও বিদ্যুত খাত, বস্ত্র খাত ও বীমা খাত ছাড়া বাকি সব খাতের মোট লেনদেন পরিমাণ কমেছে। . . .
প্রাইভেট প্লেসমেন্ট নীতিমালার গেজেট প্রকাশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগের নীতিমালা কিছুটা পরিবর্তন ও সংযোজন সাপেক্ষে প্রাইভেট প্লেসমেন্ট অব ডেবট সিকিউরিটিজ রুলস গেজেট প্রকাশ করা হয়েছে। বিনিয়োগকারীদের স্বার্থে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই প্রাইভেট প্লেসমেন্ট নীতিমালায় সংশোধনী এনেছে। গত ১৩ মার্চ বিকেলে বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন স্বাক্ষরিত এই প্রাইভেট প্লেসমেন্ট নীতিমালার গেজেট আকারে বিএসইসি’র ওয়েব সাইটে প্রকাশ করা হয়। এতে ঋণ বা ডেবট সিকিউরিটিজ ছাড়ার ক্ষেত্রে ইস্যুয়ার বা . . .
ডিএসইর নির্বাচন ১০ জুন
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও নির্বাচন অনুষ্ঠানের সময়সীমা তিন মাস বাড়ানো হয়েছে। আগামী ১০ জুন নির্বাচন ও ১৫ জুন এজিএম অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সংস্থাটির ব্যবস্থাপনা বিভাগ থেকে মালিকানা পৃথককরণের (ডিমিউচুয়ালাইজেশন) কারণে এই সময় বাড়ানোর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই জন্য রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজের (আরজেএসসি) অনুমোদন নিতে ডিএসইর পক্ষ থেকে চিঠিও পাঠানো হয়েছে। বৃহস্পতিবারে . . .