মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৩, ৭ ফাল্গুন ১৪১৯
পুঁজি বাজারে মুনাফা তুলে নেয়ার প্রবণতা
কমছে সূচক
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীদের মুনাফা তুলে নেয়ার প্রবণতার কারণে সূচকের পতন অব্যাহত রয়েছে। বেশিরভাগ কোম্পানির দরপতনের কারণেই বাজারে লেনদেন বাড়লেও সূচক কমেছে। জামায়াতে ইসলামীর ডাকা হরতালের ছিটেফোঁটা প্রভাবও বাজারে পড়েনি। কারণ বিনিয়োগকারীরা উপস্থিত হতে না পারলেও ফোন বা প্রযুক্তির ব্যবহার করে তাঁরা শেয়ার লেনদেন করেন। এর আগে নির্ধারিত সময়ের আগেই ঢাকা স্টক এক্সচেঞ্জের সদস্য হাউসগুলো লক ইন করায় সাড়ে দশটায় লেনদেন শুরু হয়। এর আগে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচকের নিম্নমুখী . . .
ডিএসইর বাংলা ওয়েবসাইট চালু
অর্থনৈতিক রিপোর্টার ॥ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাসেই শহীদদের সম্মান জানাতে বাংলা ওয়েবসাইট চালু করেছে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। নিজের ভাষায় এই ওয়েবসাইট চালুর মাধ্যমেই আধুনিকীকরণের আরও একধাপ এগিয়ে গেল সংস্থাটি। শনিবার দুপুর সাড়ে ১২টায় মতিঝিলের ডিএসইর কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এই ওয়েবসাইটের উদ্বোধন করেন ডিএসইর সভাপতি মোঃ রকিবুর রহমান। এর ফলেই বিনিয়োগকারীদের বহুল আকাক্সক্ষার পরিসমাপ্তি ঘটল। কেউ চাইলে বর্তমানে যে ইংরেজী ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করে বাংলা সংস্ককরণে যেতে পারবেন। . . .
জানুয়ারিতে ডিএসইর রাজস্ব আদায় কমেছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে চলতি অর্থবছরের জানুয়ারি মাসে রাজস্ব আদায় কমেছে। গত জানুয়ারি মাসে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থাহীনতায় শেয়ার লেনদেন আশঙ্কাজনক হারে কমেছে। শেয়ার লেনদেন কম হওয়ায় বাজার থেকে ডিএসইর রাজস্বও কমেছে। ডিএসইর তথ্যানুসারে জানুয়ারি মাসে রাজস্ব আদায় হয়েছে মোট ৩ কোটি ৮৯ লাখ টাকা। আয়কর ১৯৮৪-এর ৫৩ ধারা মোতাবেক সরকারী কোষাগারে এ পরিমাণ টাকা জমা দেয়া হয়েছে। এদিকে রাজস্ব আদায় কম হওয়ায় পুঁজিবাজার বাজার সংশ্লিষ্টরা বলছেন, কিছুদিন আগে লেনদেন কমে যাওয়ায় রাজস্ব . . .
আর্গন ডেনিমসের লেনদেন শুরু আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে টাকা উত্তোলনের প্রক্রিয়া শেষে আর্গন ডেনিমসের শেয়ার লেনদেন আজ মঙ্গলবার দেশের উভয় পুঁজিবাজারে শুরু হবে। জানা গেছে, আর্গন ডেনিমসের ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে ‘এন’, ডিএসই কোম্পানি কোড- ১৭৪৫৬ এবং ছয় ডিজিটের ডিএসই ট্রেডিং কোড হচ্ছে ‘এআরজিওএনডিইএনআইএম।’ এর আগে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন অনুসারে স্থানীয় বিনিয়োগকারীদের কাছ থেকে গত ২৬ নবেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত এবং প্রবাসী বাংলাদেশীদের (এনআরবি) কাছ থেকে আবেদন জমা . . .