মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৩, ১ ফাল্গুন ১৪১৯
পুঁজিবাজারে স্বাভাবিক মূল্য সংশোধন
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে দিনভর সূচকের উত্থান-পতন শেষে স্বাভাবিক মূল্য সংশোধন ঘটেছে। বাজারে বিনিয়োগকারীদের দ্রুত মুনাফা তুলে নেয়ায় মূল্য সংশোধনের ঘটনা ঘটলেও লেনদেন সামান্য বেড়েছে। মঙ্গলবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে বেশিরভাগ কোম্পানির দাম কমায় সূচক কমেছে ৩০ দশমিক ৭১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও সাধারণ সূচক কমেছে ৯২.৫৬ পয়েন্ট। সেখানে হাতবদল হওয়া বেশিরভাগ কোম্পানিরই দর কমেছে। এই দিনেও বস্ত্র খাতের কোম্পানিগুলো লেনদেনে প্রাধান্য বিস্তার করেছে। বাজার বিশ্লেষকরা . . .
ঋণ না নিয়ে ব্যবসা করা উচিত ॥ রকিবুর
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে ব্যবসা করার জন্য ঋণ না নেয়ার পরামর্শ দিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের সভাপতি মোঃ রকিবুর রহমান। তিনি আরও বলেছেন, ঋণ ছাড়া যদি কোন উপায়ই না থাকে তবে তা মোট মূলধনের অর্ধেকের বেশি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। রবিবার একটি সিকিউরিটি হাউসের আয়োজনে গ্রাহক সচেতনতা নামক এক সেমিনারে তিনি এমন মন্তব্য করেন। রকিবুর রহমান বলেন, পুঁজিবাজার হলো ব্যবসায়ীদের পুঁজি উত্তোলনের বিকল্প উৎস। এর মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে এবং কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখা সম্ভব। তিনি আরও বলেন, একটি আদর্শ . . .
ডিএসইর পর্ষদে আইন মন্ত্রণালয়ের প্রতিনিধি
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পরিষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে আইন মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি অন্তর্ভুক্ত হচ্ছেন। ডিএসইর ৭৩০তম বোর্ড সভায় আইন মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি অন্তর্ভুক্তের করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। ডিএসইর পক্ষ থেকে অতিরিক্ত সচিব পদমর্যাদার একজনকে পরিচালক পদে মনোনীত করার জন্য চিঠি দিয়ে অনুরোধ জানানো হলে আইন মন্ত্রণালয় তাতে সম্মতি দিয়েছে। জানা গেছে, অতিরিক্ত সচিব নাসরিন বেগমকে পরিচালক হিসেবে মনোনীত করে ইতোমধ্যে আইন মন্ত্রণালয়ের . . .
কোম্পানি তদারকিতে কমিটি গঠন
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সার্বিক কার্যক্রম তদারকিতে চার সদস্যের একটি কমিটি গঠন করেছে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গঠিত এই কমিটি প্রতি পনেরো দিনে চারটি কোম্পানির আর্থিক প্রতিবেদন যাচাই-বাছাই করবে। মঙ্গলবার এই কমিটি গঠন করা হয় বলে ডিএসইর সভাপতি মোঃ রকিবুর রহমান নিশ্চিত করেন। গঠিত কমিটির সদস্যরা হলেন, ডিএসইর মহাব্যবস্থাপক (অর্থ) জীবন চন্দ্র দাস, উপ-মহাব্যবস্থাপক মোঃ মনোয়ার হোসেন, সহকারী-মহাব্যবস্থাপক নিজাম উদ্দিন আহমেদ এবং সহকারী-মহাব্যবস্থাপক ইশতিয়াক . . .