মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২ ডিসেম্বর ২০১৩, ১৮ অগ্রহায়ন ১৪২০
টানা রাজনৈতিক অস্থিরতায় বিনিয়োগকারীরা আতঙ্কিত
সূচকে দরপতন অব্যাহত
অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা চারদিনের মতো দেশের পুঁজিবাজারে সূচকের পতন অব্যাহত রয়েছে। দেশের ক্রমবর্ধমান রাজনৈতিক অস্থিরতায় বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা আতঙ্ক বেড়ে যাওয়ার কারণেই এই পতন ঘটছে। মূলত শেয়ার ধরে রাখার প্রবণতা ও নতুন করে ক্রয়াদেশ না আসার কারণেই ক্রমশ লেনদেন কমছে। এভাবে বিনিয়োগকারীদের নিষ্ক্রিয় আচরণে উদ্বিগ্ন হয়ে পড়েছেন বাজার সংশ্লিষ্টরা। তাদের মতে বিনিয়োগকারীদের মধ্যে বাজার ধরে রাখা বা নতুন করে সক্রিয় হওয়ার আগ্রহ কমে যাওয়ার কারণেই এমনটি ঘটছে। এ ছাড়া অনেকের মাঝেই আতঙ্কের কোন কারণ ছাড়াই শেয়ার . . .
পুনর্অর্থায়নের শর্ত শিথিল হয়নি
আবেদনের সময় বাড়ল ১৫ দিন
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিনিয়োগকারীদের সহায়তায় পুনর্অর্থায়নের প্রথম কিস্তির ৩০০ কোটি টাকা ছাড়ের সময়সীমা বাড়ানো হয়েছে। তবে যেসব কারণে এই অর্থ পেতে আবেদন কম পড়েছে সেই শর্ত এবারও শিথিল করা হয়নি। যার কারণে সময় বাড়ানো হলেও তা খুব বেশি কাজে আসবে কিনা তা নিয়ে সংশ্লিষ্টরদের মাঝে কিছুটা সন্দেহ রয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) ঋণ সহায়তা তহবিল কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্তে ক্ষতিগ্রস্তদের আবেদনের সময় ১৫ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিএসইসির মুখপাত্র . . .
নবেম্বরে ডিএসইতে বিদেশী বিনিয়োগ বেড়েছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদেশীদের নিট বিনিয়োগ বেড়েছে। অক্টোবর মাসে বিদেশী বিনিয়োগকারীদের নিট বিনিয়োগ ছিল ২২৮ কোটি ৩৫ লাখ টাকা। নবেম্বর শেষে সেটা বেড়ে ২৭৬ কোটি ৭২ লাখ টাকায় দাঁড়িয়েছে। এক মাসের ব্যবধানে নিট বিনিয়োগ ৪৮ কোটি ৩৭ লাখ টাকা বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সেপ্টেম্বর মাসে বিদেশী বিনিয়োগকারীদের নিট বিনিয়োগ ছিল ৮৪ কোটি ৬৪ লাখ টাকা। আগস্ট মাসে বিদেশী বিনিয়োগকারীদের নিট বিনিয়োগ ছিল ১৫০ কোটি ৪০ লাখ টাকা। এর আগে জুলাই মাসে বিদেশী বিনিয়োগকারীদের . . .
সাব অর্ডিনেটেড বন্ড ছাড়বে যমুনা ব্যাংক
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত যমুনা ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ সাব অর্ডিনেটেড বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র মতে, প্লেসমেন্টের মাধ্যমে মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে যমুনা ব্যাংক কোম্পানির পরিচালনা পর্ষদ। বাংলাদেশ ব্যাংকের টিয়ার-২ রেগুলেটরি ক্যাপিটাল বাস্তবায়নের লক্ষ্যে মূলধন বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। সর্বোচ্চ ২০০ কোটি টাকার সাব অর্ডিনেটেড বন্ড ছেড়ে মূলধন সংগ্রহ করা হবে। নিয়ন্ত্রক সংস্থা এবং শেয়ারহোল্ডারদের অনুমতিক্রমে পরিকল্পনা . . .
সোনালী আঁশের সভা কাল
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত পাট খাতের সোনালি আঁশের পরিচালনা পর্ষদের বোর্ড সভা আগামী কাল অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, ওইদিন এ কোম্পানির বোর্ড সভা বিকাল সাড়ে ৪টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩০ জুন ২০১৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করতে পারে। পাট খাতের এ কোম্পানিটি ১৯৮৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ১০ কোটি ও ২ কোটি ৭০ লাখ টাকা। কোম্পানিটির মোট ২৭ লাখ ১২ হাজার শেয়ারের . . .