মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৩, ৫ অগ্রহায়ন ১৪২০
পুঁজিবাজারে পৌনে ৬শ’ কোটি টাকার লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে ফের বিনিয়োগকারীদের অংশগ্রহণ ক্রমশ বাড়ছে। ফলে কিছুটা দেরিতে হলেও বিনিয়োগকারীদের সক্রিয়তায় লেনদেনের চাকা সচল হচ্ছে। প্রাতিষ্ঠানিক ও সব ধরনের বিনিয়োগকারীদের আস্থা বাড়ার কারণে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেনও পৌনে ৬শ’ কোটি টাকা ছাড়িয়েছে। সেই সঙ্গে সেখানে ব্যাংক খাতের কোম্পানিগুলোর কিছুটা মূল্য সংশোধন ঘটলেও অন্য খাতের দর বাড়ছে। বিশেষ করে বস্ত্র খাতের নতুন কোম্পানি প্যারামাউন্ট টেক্সটাইলের তালিকাভুক্তির আগে খাতটির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ আগের তুলনায় . . .
পুনর্ঋণধারীদের শীঘ্রই মুক্তি মিলছে না
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে আস্থা ফিরে আসায় কিছুটা স্থিতিশীলতা আসলেও মুনাফার ওপর ঋণ বা পুনর্ঋণ নিয়ে ব্যবসা করছেন সেই সব বিনিয়োগকারীদের শীঘ্রই কোন মুক্তি মিলছে না। অন্যরা কিছুটা লাভের আশায় থাকলেও কোনভাবেই এসব বিনিয়োগকারীদের দৈন্যদশা কাটছে না। মার্জিন ঋণ নিয়ে বিনিয়োগকারীদের সর্বস্বান্ত হওয়ার প্রধান ঝুঁকির নাম পুনর্ঋণ নেয়া। অনুসন্ধানে জানা যায়, যারা মার্জিন ঋণ নিয়ে শেয়ার ব্যবসা করছেন তাদের অধিকাংশই লাভের টাকার ওপর আবার ঋণ গ্রহণ করেন। আর কোন কারণে বাজারের অস্থিরতা দেখা দিলে তারাই সবচেয়ে বেশি . . .
অস্বাভাবিক দরবৃদ্ধি ॥ চার কোম্পানির তদন্ত প্রতিবেদন দাখিল
অর্থনৈতিক রিপোর্টার ॥ অস্বাভাবিক হারে শেয়ারের দর বৃদ্ধি পাওয়া ১২ কোম্পানির মধ্যে চার কোম্পানির তদন্ত প্রতিবেদন বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) দাখিল করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। চলতি মাসের প্রথম সপ্তাহে এসব প্রতিবেদন কমিশনে দাখিল করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এই চার কোম্পানি হচ্ছে : প্রকৌশল খাতের আনোয়ার গ্যালভাইজিং ও মুন্নু স্টাফলার, খাদ্য ও আনুষঙ্গিক খাতের রহিমা ফুড এবং বস্ত্র খাতের মডার্ন ডাইং এ্যান্ড স্ক্রিন প্রিন্টিং লিমিটেড। জানা গেছে, এই . . .
একীভূত হচ্ছে মালেক স্পিনিংয়ের দুই সাবসিডিয়ারি কোম্পানি
অর্থনৈতিক রিপোর্টার ॥ মালেক স্পিনিংয়ের দুই সাবসিডিয়ারি কোম্পানি একীভূত হওয়ার অনুমোদন হয়েছে। সাবসিডিয়ারি কোম্পানি দুইটি হলো : তিতাস স্পিনিং এ্যান্ড ডেনিম কোম্পানি লিমিটেড এবং সালেক টেক্সটাইল লিমিটেড। পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের মালেক স্পিনিং লিমিটেডের পরিচালনা পর্ষদে এই সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়। জানা যায়, তিতাস স্পিনিং এ্যান্ড ডেনিম কোম্পানি এবং সালেক টেক্সটাইল হাইকোর্ট বিভাগের সুপ্রীম কোর্ট এবং অন্য রেগুলেটরি অথরিটির অনুমোদন সাপেক্ষে ১ জুলাই ২০১৩ অথবা কোম্পানি . . .