মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৭ নভেম্বর ২০১৩, ৩ অগ্রহায়ন ১৪২০
পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ২০ শতাংশ
সাপ্তাহিক বাজার পর্যালোচনা
অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজনৈতিক অস্থিরতাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দেশের পুুঁজিবাজারে স্থিতিশীলতা দ্রুতই ফিরে আসছে। প্রাতিষ্ঠানিক ও ক্ষুদ্র সব ধরনের বিনিয়োগকারীদের সক্রিয়তা প্রতি নিয়তই বাড়ছে পুঁজিবাজারের লেনদেন। ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও বীমা কোম্পানির মতো কোম্পানিগুলোকে ঘিরেই বাজারে বিনিয়োগকারীদের ব্যাপক অংশগ্রহণে বাজারের লেনদেন বাড়ছেই। এ ছাড়া গত সপ্তাহে নতুন করে যোগ হয়েছে বস্ত্র খাতের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ। খাতভিত্তিক লেনদেন বাড়ার কারণে বিএনপি নেতৃত্বাধীন বিরোধীদলীয় জোটের টানা ৮৪ ঘণ্টার হরতালেও . . .
প্রকৌশল খাতের ৬০ ভাগ কোম্পানির মুনাফা বেড়েছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ৬০ ভাগ কোম্পানির মুনাফা বেড়েছে। তালিকাভ্ক্তু মোট ৫টি কোম্পানির তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর-১৩) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে ৩টির মুনাফা আগের তুলনায় বেড়েছে এবং ২টির মুনাফা আগের তুলনায় কমেছে। অর্থাৎ ৬০ ভাগ কোম্পানির মুনাফা আগের তুলনায় বেড়েছে। এছাড়া বাকি কোম্পানিগুলোর অর্থবছর জুন মাসে শেষ হওয়ার কারণে লভ্যাংশ ঘোষণা করেছে বা ঘোষণার অপেক্ষায় রয়েছে। তাই ওইসব প্রতিবেদন বিবেচনায় আনা হয়নি। মুনাফা বাড়া কোম্পানিগুলো হলো : বিএসআরএম . . .
তিন কোম্পানির লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত তিনটি কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি তিনটি হলো -কোহিনূর কেমিক্যালস, ওরিয়ন ইনফিউশন লিমিটেড এবং ঢাকা ডায়িং এ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, কোহিনূর কেমিক্যালস লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণসভা (এজিএম) আগামী ১৭ ডিসেম্বর, সকাল সাড়ে ৯টায় অফিসার্স ক্লাব, ২৬ . . .
ইউনাইটেড এয়ারওয়েজের শুনানি আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডকে শুনানিতে তলব করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিকিউরিটিজ আইন পরিপালন না করায় এ শুনানিতে ডাকা হয়েছে। আজ রবিবার সংস্থাটির কার্যালয়ে এই শুনানির কার্যক্রম অনুষ্ঠিত হবে। বিএসইসির উপপরিচালক মুসতারি জাহান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি ইস্যু করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। শুনানিতে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক, সকল পরিচালক ও সচিবকে ডাকা হয়েছে। এছাড়া সিকিউরিটিজ আইন যথাযথভাবে . . .