মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৮ অক্টোবর ২০১৩, ২৩ আশ্বিন ১৪২০
পুুঁজিবাজারে দরপতন অব্যাহত
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুুঁজিবাজারে দরপতনের ধারা অব্যাহত রয়েছে। ঈদ-উল-আযহার আগে বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি করে মুনাফা তোলার চাপের সঙ্গে কিছুটা আস্থাহীনতায় এই পতন চলছে। প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের বেশিরভাগ কোম্পানির দরপতনের কারণে সূচক হারিয়েছে মোট ২৫ পয়েন্ট। টানা পতনের কারণে বাজারে তারল্য প্রবাহও কমেছে। সোমবার ডিএসইতে ২৩৩ কোটি টাকার লেনদেন হয়েছে। যা গত দুই মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ১২ আগস্ট ডিএসইতে সর্বনিম্ন ১৬২ কোটি টাকার লেনদেন হয়েছিল। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও সাধারণ . . .
প্রথম প্রান্তিকে ডিএসইর কর আদায় বেড়েছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (অর্থাৎ প্রথম প্রান্তিক) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসইর কর আদায়ের পরিমাণ বেড়েছে। অগ্রিম আয়কর (এআইটি) বাবদ এ অর্থ আদায় হয়েছে। চলতি ২০১৩-১৪ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিক শেষে লেনদেনের ওপর কর বাবদ সরকারের রাজস্ব আদায় হয়েছে ৩২ কোটি ৭৮ লাখ টাকার বেশি। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ২৮ কোটি ৫৪ লাখ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইর তথ্য অনুযায়ী, ত্রৈমাসিক হিসেবে আয় বাড়লেও সেপ্টেম্বর মাসে লেনদেনের কর আগের . . .
বাংলাদেশ বিল্ডিং সিস্টেমের লেনদেন শুরু আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ উত্তোলনের পর বাংলাদেশ বিল্ডিং সিস্টেম লিমিটেডের শেয়ার লেনদেন আজ মঙ্গলবার থেকে শুরু হবে। উভয় বাজারেই একসঙ্গে এই লেনদেন শুরু হবে। জানা গেছে, ডিএসইতে প্রতিষ্ঠানটির ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে ‘এন’, ডিএসই ট্রেডিং কোড হচ্ছে ‘ইউইটওখউওঘএ’ এবং ডিএসই কোম্পানি কোর্ড হচ্ছে : ১৩২৩২। এর আগে প্রতিষ্ঠানটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজারে ১ কোটি ৪০ লাখ শেয়ার ছেড়ে মোট ১৪ কোটি টাকা উত্তোলন করে। এ শেয়ারের নির্দেশক . . .
দুই কোম্পানির লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি দুটি হলো : ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এবং আমরা টেকনোলজিস লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, আইবিসি শেয়ারহোল্ডারদের জন্য ৪০ শতাংশ নগদ এবং আমরা টেকনোলজিস শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য . . .