মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০১৩, ২৫ আশ্বিন ১৪২০
পুঁজিবাজারে ৬৯ ভাগ কোম্পানির দর বাড়ল
সূচক বাড়লেও লেনদেন কমেছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা পতন থেকে কিছুটা হলেও নিস্তার পেয়েছে দেশের পুুঁজিবাজারে। ঈদ-উল-আযহা ও পুজোর ছুটির দুই কার্যদিবস আগে শেয়ার বিক্রি করে নগদ মুনাফা তোলার সুযোগ না থাকায় বেশিরভাগ কোম্পানির দর বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের ৬৯ শতাংশ কোম্পানির দর বৃদ্ধির দিনে প্রধান সূচক বেড়েছে ২৯ পয়েন্ট। ফলে সূচকটি আবারও ৩ হাজার ৮শ’ পয়েন্টের মনস্তাত্ত্বিক সীমা অতিক্রম করেছে। তবে শেয়ার কেনাবেচার আদেশের সমন্বয় কম হওয়ার কারণে আগের তুলনায় লেনদেন কিছুটা কমেছে। বিনিয়োগকাীদের অতি সতর্ক আচরণের কারণে ডিএসইতে লেনদেন . . .
বিও হিসাব বাড়ার দুই কারণ
অর্থনৈতিক রিপোর্টার ॥ ইনিসিয়াল পাবলিক অফার (আইপিও) এবং অমনিবাস (ভুতুড়ে) এ্যাকাউন্ট ভেঙ্গে স্ব স্ব নামে এ্যাকাউন্ট খোলার কারণে বাড়ছে বেনিফিশারি এ্যাকাউন্ট (বিও) হিসাব। যার ফলে গত তিন মাসে বিও এ্যাকাউন্টের সংখ্যা বেড়েছে প্রায় ১ লাখ ৩৪ হাজার ৭০২টি। সংশ্লিষ্টদের মতে এখন দুই কারণে বিও বাড়ছে। যার একটি হচ্ছে অমনিবাস ভাঙ্গা অন্যটি বাজারে নতুন আইপিওর খবর থাকা। এ ছাড়া সম্প্রতি আগের তুলনায় আইপিও অনুমোদনও বাড়ছে। আইপিও বিজয়ীরা বেশ মুনাফাও পাচ্ছেন। এক পরিসংখ্যনে দেখা য়ায়, জুলাই মাসের শুরুতে বিও এ্যাকাউন্ট . . .
সম্পদ মূল্যের নিচে ২৪ ব্যাংকের দর
অর্থনৈতিক রিপোর্টার ॥ কিছুটা দেরিতে হলেও ব্যাংক খাতের কোম্পানিগুলোর দর বাড়ছে। বেশকিছু দিন ধরে খাতটির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ কমে যাওয়ার কারণে এই খাতের কোম্পানিগুলোর ক্রমশ কমছে। তালিকাভুক্ত ৩০টি কোম্পানির মধ্যে ২৪টি কোম্পানির শেয়ারের বাজারমূল্য কোম্পানিগুলোর সম্পদ মূল্যের (এনএভি) নিচে নেমে এসেছে। এ ছাড়া বেশকিছু কোম্পানির দর অভিহিত মূল্যের কাছাকাছি অবস্থান করছে। আয়ের দিক থেকে আগের বছরের তুলনায় প্রায় সব ব্যাংকের নেতিবাচক অবস্থার কারণে এই হতাশাজনক অবস্থার সৃষ্টি হয়েছে। বিশেষ করে খাতটির কোম্পানিগুলোর . . .