মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর ২০১১, ২২ ভাদ্র ১৪১৮
শেয়ারবাজারে নিম্নমুখী প্রবণতা অব্যাহত
আরও ৫১ পয়েন্ট কমেছে ডিএসই সাধারণ সূচক
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের শেয়ারবাজারে লেনদেন ও সূচকের নিম্নমুখী ধারা অব্যাহত রয়েছে। আগের কার্যদিবসের ধারাবাহিকতায় সোমবারও উলেস্নখযোগ্যহারে কমেছে দুই শেয়ারবাজারের সূচক। যৌক্তিক কোন কারণ না থাকলেও ঈদের পর বিনিয়োগকারীদের কম উপস্থিতি এবং সিদ্ধান্তহীনতা অধিকাংশ শেয়ারের দরপতনে ভূমিকা রেখেছে বলে মনে করেন বিশেস্নষকরা। টানা নয় দিন ঈদের ছুটির পর গত রবিবার পুঁজিবাজারে লেনদেন শুরম্ন হয়। প্রথম দিনের মতো সোমবারও ব্রোকারেজ হাউসগুলোতে বিনিয়োগকারীদের উপস্থিতি তুলনামূলক কম ছিল। আর এই বিষয়টিই নিম্নমুখী প্রবণতার . . .
স্টক এক্সচেঞ্জ বিন্যস্তকরণ পরিকল্পনা বাস্তবায়নের তাগিদ অর্থমন্ত্রীর
অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারের সামগ্রিক কার্যক্রম বিন্যস্তকরণে (ডিমিউচ্যুয়ালা-ইজেশন) দুই স্টক এঙ্চেঞ্জের পরিকল্পনা বাস্তবায়নের তাগিদ দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিন্যসত্মকরণের জন্য আইনী কাঠামো চূড়ান্ত করে দ্রুততম সময়ের মধ্যে জাতীয় সংসদে বিল উত্থাপন করা হবে বলে তিনি জানান। গতকাল সোমবার অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে দুই স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে দুই স্টক এঙ্চেঞ্জের বিন্যস্তকরণ পরিকল্পনা উপস্থাপনের পর অর্থমন্ত্রী এ কথা জানান। বৈঠক সূত্রে জানা গেছে, বিন্যস্তকরণের জন্য দুই স্টক এঙ্চেঞ্জের . . .
এশিয়ার শেয়ারবাজারে ফের ধস
যুক্তরাষ্ট্রে কর্মসংস্থানের খারাপ খবরের প্রভাব
বিজনেস ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের কর্মসংস্থান সৃষ্টির হতাশাব্যঞ্জক খবরে এশিয়ার পুঁজিবাজারে আবার ধস নেমেছে। মার্কিন অর্থনীতিতে আগস্ট মাসে কর্মসংস্থানে কোন প্রবৃদ্ধি হয়নি _ এই খবরে বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক শক্তিধর দেশটিতে নতুন করে মন্দার আশঙ্কা ছড়িয়ে পড়ে। এশিয়ায় এদিন অশোধিত তেলের দামও পড়ে যায়। সোমবার নিউইয়র্কের মেইন কন্ট্রাক্ট লাইট সুইট ক্রুড নামে পরিচিত তেলের দাম (অক্টোবরে সরবরাহ করা হবে) ৫৯ সেন্ট কমে ব্যারেল প্রতি ৮৫ দশমিক ৮৬ ডলারে দাঁড়ায়। একই দিন ব্রেন্ট নর্থ সী ক্রুড নামে পরিচিত আশোধিত তেল (অক্টোবরে . . .
২:১ হারে রাইট শেয়ার ইস্যু করতে চায় সায়হাম টেক্সটাইল
১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ পরিশোধিত মূলধন বাড়াতে ২:১ হারে (১টি সাধারণ শেয়ারের বিপরীতে ২টি) রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সায়হাম টেক্সটাইল মিলস লিমিটেড। কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। কোম্পানির শেয়ারহোল্ডার এবং নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) অনুমোদনের পর এই সিদ্ধান্ত কার্যকর হবে। পরিচালনা পর্ষদ সভায় ২০১০-১১ অর্থবছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ হারে নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। সায়হাম টেঙ্টাইলের পরিচালনা পর্ষদের সিদ্ধানত্ম . . .
বছর পেরিয়ে গেলেও ভারতীয় ঋণের একটি প্রকল্পও বাস্তবায়ন শুরু হয়নি
মনমোহন সিংয়ের সফরকালে অগ্রগতি নিয়ে আলোচনা
হামিদ-উজ-জামান মামুন ॥ বছর পেরিয়ে গেলেও ভারতীয় এক বিলিয়ন ডলার ঋণের কোন প্রকল্প এখনও বাস্তবায়ন শুরু করা যায়নি। মোট ১৩টি প্রকল্প অনুমোদন দেয়া হলেও এর মধ্যে মাত্র একটি প্রকল্প চূড়ান্ত অনুমোদন প্রক্রিয়া শেষে এখন বাস্তবায়ন প্রক্রিয়ার মধ্যে রয়েছে। আর একটি প্রকল্প এখনও বাস্তবায়ন প্রক্রিয়ায় আনতে প্রস্তাব পাঠানো হয়েছে। এসব প্রকল্পের বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুঁইয়া জনকণ্ঠকে বলেন, ১৩টি প্রকল্প বাসত্মবায়নের জন্য ইতোমধ্যে ৭৫ কোটি ডলার অনুমোদন দিয়েছে ভারতীয় এঙ্মি ব্যাংক। ভারতীয় . . .
ভারতে রফতানির চেয়ে আমদানি বেশি বাড়ছে
০ জানুয়ারি-মার্চ সময়ে বাণিজ্য ঘাটতি-
০ আমদানি এক লাখ ২ হাজার মিলিয়ন টাকা
০ রফতানি ১০ হাজার ৭৭০ মিলিয়ন টাকা
০ ঘাটতি ৯১ হাজার ৯৪৬ মিলিয়ন টাকা
জনকণ্ঠ রিপোর্ট ॥ ভারতে বাংলাদেশের পণ্য রপ্তানি বাড়ছে। তবে তা এখনো মোট রপ্তানির শূন্য দশমিক ৫০ শতাংশের নিচে। অন্যদিকে ভারতের পণ্য আমদানি তুলনামূলকভাবে বেশি বাড়ায় বাংলাদেশের বাণিজ্য ঘাটতি কমছে না; উল্টো বাড়ছেই। বিডিনিউজ। বাংলাদেশ ব্যাংকের আমদানি-রপ্তানি সংক্রান্ত সর্বশেষ তথ্য পর্যালোচনা করে দেখা যায়, চলতি বছরের প্রথম তিন মাস অর্থাৎ জানুয়ারি-মার্চ সময়ে ভারতে ১০ হাজার ৭৭০ মিলিয়ন টাকার পণ্য রপ্তানি হয়েছে। গত বছরের একই সময়ে রপ্তানির পরিমাণ ছিলো ৫ হাজার ৪৮২ মিলিয়ন টাকা। অন্যদিকে চলতি বছরের জানুয়ারি-মার্চ . . .
এক মাসে ৬০ কোটি টাকার উৎসে কর দিয়েছে ডিএসই
অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের প্রথম মাসে (জুলাই) রেকর্ড ৬০ কোটি টাকা উৎসে কর আদায় করে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) জমা দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। জমা দেয়া এই করের পরিমাণ গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ। ডিএসইর পরিসংখ্যান অনুযায়ী, ব্রোকারেজ হাউসে দৈনন্দিন শেয়ার লেনদেন থেকে উৎসে কর বাবদ এ টাকা আদায় হয়। আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ৫৩ বিবিবির আওতায় এসব কর আদায় করা হয়ে থাকে। ওই পরিসংখ্যানে দেখা যায়, গত ছয় বছরে লেনদেনের ওপর কর জ্যামিতিকহারে বাড়ছে। আদায়কৃত এ টাকা কর অঞ্চল ঢাকা-৭ . . .