মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৪ সেপ্টেম্বর ২০১১, ২০ ভাদ্র ১৪১৮
বিদেশী ঋণের দিকে ঝুঁকছেন শিল্পোদ্যোক্তারা
তারল্য সঙ্কট ও উচ্চ কলমানি রেটের প্রভাব
আতিকুর রহমান ॥ তারল্য সঙ্কট ও উচ্চ সুদের কারণে বেসরকারী শিল্পোদ্যোক্তারা বিদেশী ঋণের দিকে ঝুঁকছেন। তাছাড়া দেশে প্রচলিত ব্যাংকিং ব্যবস্থা থেকে ঋণ পাওয়া বেশ কঠিন হয়ে পড়েছে। ফলে বিদেশী ঋণ গ্রহণের দিকে ঝুঁকে পড়ছেন বেসরকারী শিল্পোদ্যোক্তারা। কেন্দ্রীয় ব্যাংকও এ বিষয়ে শিল্পোদ্যোক্তাদের উৎসাহিত করছে। বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান জনকণ্ঠকে বলেন, বিদেশ থেকে ঋণ নিলে দেশের বৈদেশিক মুদ্রার মজুদ শক্তিশালী হবে। একই সঙ্গে ব্যবসায়ীরাও কম খরচে ঋণ পাবে। বিদেশ থেকে মাত্র সাড়ে চার শতাংশ সুদে ঋণ পাওয়া যায়, . . .
যুক্তরাষ্ট্রে ১৭ বড় ব্যাংকের বিরুদ্ধে মামলা
০ ২০০৮ সালের অর্থনৈতিক সঙ্কটের জন্য দায়ী করা হয়েছে
০ শেয়ার বিক্রি করতে জালিয়াতির আশ্রয় নেয়ার অভিযোগ
বিজনেস ডেস্ক ॥ যুক্তরাষ্ট্র ২০০৮ সালের অর্থনৈতিক সঙ্কটজনিত ক্ষতির জন্য দেশী-বিদেশী ১৭ বড় ব্যাংকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। মার্কিন কর্তৃপক্ষ ২০০৮ সালের অর্থনৈতিক সঙ্কটে বন্দকীভিত্তিক সিকিউরিটিজ প্রতিষ্ঠানসমূহের শেয়ারের মূল্য শত শত কোটি ডলার কমে যাওয়ার জন্য এ ব্যাংকসমূহকে দায়ী করেছে। শুক্রবার আদালতে মামলা দায়েরকালে ফেডারেল হাউজিং ফাইন্যান্স এজেন্সি অভিযোগ করে বেশকিছু ক্ষেত্রে ঋণদাতারা বিখ্যাত বন্দকী প্রতিষ্ঠান ফ্যানি মে ও ফ্রেডি ম্যাকের কাছে প্রায় ১৯ হাজার কোটি ডলারের শেয়ার বিক্রি করতে জালিয়াতির . . .
ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে টেকসই উদ্যোগ নেয়া হচ্ছে
মনমোহনের সফরের সময় আলোচনা হতে পারে
হামিদ-উজ-জামান মামুন ॥ ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ভারসাম্য কমাতে টেকসই পদক্ষেপ গ্রহণ এবং দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি করার চিন্তা করছে বাংলাদেশ। এজন্য বাংলাদেশের অননুমোদিত পণ্যের তালিকার পরিমাণ কমানোর চেষ্টা করবে। এছাড়া যৌথভাবে একটি কমিটি গঠন করার পরিকল্পনা রয়েছে। এই কমিটি বাণিজ্য ঘাটতি কমানোর জন্য টেকসই পদক্ষেপ গ্রহণ সংক্রান্ত সম্ভাব্যতা যাচাই এবং দ্বিপাক্ষিক বাণিজ্যের বিষয়গুলো খতিয়ে দেখবে। এছাড়াও বাংলাদেশের পক্ষ থেকে একতরফাভাবে পণ্যের বিষয়ে স্টাডি করার চিনত্মা চলছে। এই স্টাডি ভারতকে দেয়া . . .
গ্রামীণের দুই মিউচ্যুয়াল ফান্ডের বোনাস নিয়ে সিদ্ধান্ত হতে পারে আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ গ্রামীণ মিউচু্যয়াল ফান্ডের দু'টি স্কিমের বোনাস ইস্যুর প্রস্তাব সম্পর্কে আজ রবিবার সিদ্ধান্ত নিতে পারে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। ইতোমধ্যে ফান্ড দু'টির সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান এইমস অব বাংলাদেশের পৰ থেকে রাইট ও বোনাস ইস্যুর পক্ষে ব্যাখ্যাসহ প্রয়োজনীয় কাগজপত্রসহ পাঠানো হয়েছে। বিষয়টি নিয়ে আজ এসইসির সভায় আলোচনা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। মিউচ্যুয়াল ফান্ড বিধিমালা, ২০০১ সংশোধনের জন্য চলতি বছরের ১৪ মার্চ একটি প্রজ্ঞাপন জারি করে এসইসি। এতে . . .
শেয়ারবাজারে গুজবনির্ভর বিনিয়োগ প্রবণতা কমছে না
বিনিয়োগকারীদের সচেতনতা বাড়াতে প্রয়োজন পরামর্শক প্রতিষ্ঠান
অর্থনৈতিক রিপোর্টার ॥ ধারাবাহিক বিপর্যয়ের কারণে বিপুল পরিমাণ লোকসানের মুখে পড়লেও শেয়ারবাজারে বিনিয়োগকারীদের মধ্যে গুজবনির্ভর লেনদেনের প্রবণতা কমছে না। অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে সাময়িকভাবে বিভিন্ন কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত করেও বিনিয়োগকারীদের সচেতন করা যাচ্ছে না। নানা ধরনের গুজবে প্রভাবিত হয়ে সাধারণ বিনিয়োগকারীরা একেক সময় একেক শেয়ারের দিকে অতি মাত্রায় ঝুঁকে পড়ায় অনাকাঙ্ৰিত পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। এই অবস্থায় গুজবের উৎস অনুসন্ধান করে শেয়ারের দর প্রভাবিত করার পেছনে সক্রিয় চক্রের বিরম্নদ্ধে কঠোর . . .
৯ দিন বন্ধের পর শেয়ারবাজারের লেনদেন চালু হচ্ছে আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদ-উল-ফিতর উপলক্ষে টানা ৯ দিন ছুটির পর দেশের শেয়ারবাজারে আজ (রবিবার) থেকে লেনদেন চালু হচ্ছে। স্বাভাবিক সূচী অনুযায়ী সকাল ১১টা থেকে ৩টা পর্যন্ত ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন চলবে। টানা দরপতনের পর স্বাভাবিক অবস্থানে ফেরার আভাস দিয়ে পুঁজিবাজারে ঈদ পূর্ববর্তী লেনদেন শেষ হয়। তালিকাভুক্ত সকল কোম্পানির শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকায় রূপান্তরে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) সিদ্ধানত্মের প্রভাবে সর্বশেষ দুই কার্যদিবস বাজারে উর্ধমুখী প্রবণতা লক্ষ করা গেছে। পাশাপাশি . . .
বেলজিয়ামে সৌরশক্তি দিয়ে চলছে ট্রেন
সৌরশক্তির ক্ষমতা নিয়ে এখন আর মানুষের মনে সন্দেহ নেই? এজন্য দিন দিন বাড়ছে এর ব্যবহার ? বিজ্ঞানীরা সৌরশক্তি দিয়ে বিমান চালানোরও চেষ্টা করে যাচ্ছেন? আর ইউরোপের দেশ বেলজিয়াম শুরু করেছে সৌরশক্তির আরেক ব্যবহার? খবর ওয়েবসাইটের। পরিবেশবান্ধব হিসেবে বেলজিয়ামের রেল ব্যবস্থার এমনিতেই বেশ নাম রয়েছে ? দেশটি প্রায় সাড়ে তিন কিলোমিটার লম্বা 'সোলার টানেল' তৈরি করেছে। টানেলের ওপর বসানো হয়েছে ১৬ হাজার সৌর প্যানেল, যেখান থেকে বছরে উৎপাদিত হবে প্রায় ৩.৩ গিগাওয়াট-ঘণ্টা বিদু্যত ? সোলার টানেলের এই বিদ্যুত . . .