মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০১১, ১৪ আশ্বিন ১৪১৮
বুকবিল্ডিংয়ে আগ্রহী নয় অনেক কোম্পানি
জট খুলেছে ॥ সংশোধনীর প্রজ্ঞাপনের সঙ্গে স্থগিতাদেশ প্রত্যাহার হচ্ছে
রাজু আহমেদ ॥ প্রায় সাড়ে ৯ মাস পর প্রাথমিক শেয়ারের মূল্য নির্ধারণে বুকবিল্ডিং পদ্ধতির জট খুললেও এই পদ্ধতিতে বাজারে আসতে আগ্রহ নেই অনেক কোম্পানির। এর আগে এই পদ্ধতিতে বাজারে আসার প্রস্তুতি নেয়া কোম্পানিগুলোর অনেকেই নির্ধারিত মূল্যে বাজারে আসতে আগ্রহী না। আবার আগে উৎসাহ দেখালেও বর্তমান পরিস্থিতিতে পুঁজিবাজারে আসার সিদ্ধান্ত থেকে সরে গেছে কোন কোন কোম্পানি। তবে বুকবিল্ডিং পদ্ধতি কার্যকর হলে নতুন অনেক কোম্পানি শেয়ারবাজারে আসার প্রক্রিয়া শুরু করবে বলে মার্চেন্ট ব্যাংকের কর্মকর্তারা আশা করছেন। দীর্ঘদিন পরীক্ষা-নিরীক্ষার . . .
পুঁজিবাজারে আরেক দফা মূল্য সংশোধন
বিশেষজ্ঞদের মতে, বাজার স্বাভাবিক, আতঙ্কের কিছু নেই
অর্থনৈতিক রিপোর্টার ॥ অধিকাংশ বিনিয়োগকারীর পর্যবেৰণশীল মনোভাবের কারণে দ্বিতীয় দিনের মতো সংশোধনের ধারায় শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। একইসঙ্গে কমেছে আর্থিক লেনদেনের পরিমাণ। দিনভর ওঠানামার কারণে বাজারের গতি-প্রকৃতি অনুধাবন করতে না পেরে বুধবার অধিকাংশ বিনিয়োগকারীই লেনদেন থেকে বিরত ছিলেন। মূলত এ কারণেই আগের দিনের চেয়ে লেনদেন উল্লেখযোগ্যহারে কমেছে। তবে শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতিকে স্বাভাবিক বলে মনে করছেন বিশেস্নষকরা। তাঁদের মতে, আগের সপ্তাহে বড় ধরনের দরপতন হওয়ায় অনেক বিনিয়োগকারী কম দরে শেয়ার কিনেছিলেন। . . .
পুঁজিবাজারের অস্থিরতা কর্মসংস্থানে চাপ সৃষ্টি করছে
ব্রোকারেজ হাউসের নতুন শাখা খোলা বন্ধ, বিনিয়োগকারীদের বাজার ছেড়ে চলে যাওয়ার কারণেই এ অবস্থা
আতিকুর রহমান ॥ দেশের পুঁজিবাজারে চলমান অস্থিরতা কর্মসংস্থানের ওপর বাড়তি চাপ সৃষ্টি করছে। ব্রোকারেজ হাউসের নতুন শাখা খোলা বন্ধ রাখা, আস্থার অভাবে বিনিয়োগকারীদের বাজার ছেড়ে চলে যাওয়া ও বুক বিল্ডিং জটিলতায় নতুন নতুন উৎপাদনশীল কোম্পানি তালিকাভুক্ত না হওয়ায় এ খাতে নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে না। পাশাপাশি পুঁজিবাজারকে ঘিরে জীবনযাত্রা নির্বাহের যে ট্রেন্ড দেশে শুরম্ন হয়েছিল তাও থমকে গেছে এ অস্থিরতার কারণে। এর ফলে দেশের কর্মসংস্থান বাজারে অতিরিক্ত চাপ সৃষ্টি হচ্ছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। গত সপ্তাহে . . .
নতুন ব্যাংক প্রতিষ্ঠার পক্ষে পরিকল্পনা কমিশন
প্রতিযোগিতায় চাপ সৃষ্টি, সক্ষমতা, সেবার মান বাড়ানোর জন্য এ সুপারিশ
হামিদ-উজ-জামান মামুন ॥ বাংলাদেশের অর্থব্যবস্থায় আরও নতুন ব্যাংক প্রতিষ্ঠা করার পক্ষে মত দিয়েছে পরিকল্পনা কমিশন। সরকারের আর্থিক থিঙ্কট্যাংক হিসেবে কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি) মনে করে প্রতিযোগিতার জন্য চাপ সৃষ্টি, সৰমতা এবং সেবার গভীরতা জোরদার করতে ব্যাংকের সংখ্যা বৃদ্ধি করতে হবে। এছাড়া ব্যাংকের সংখ্যা বাড়ানোর পক্ষে বিভিন্ন যুক্তি তুলে ধরা হয়েছে সংস্থাটির মূল্যায়নে। জিইডির সদস্য বিশিষ্ট অর্থনীতিবিদ ড. শামসুল আলম জনকণ্ঠকে বলেন, আমরা উচ্চ প্রবৃদ্ধি অর্জনে ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে . . .
খুলনার চিংড়ি রফতানিকারকরা উদ্বিগ্ন ॥ গলদা কেনা বন্ধ
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ ওজন বাড়াতে চিংড়ির দেহে অপদ্রব্য পুশ করার ঘটনায় খুলনাঞ্চলের হিমায়িত চিংড়ি রফতানিকারকরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। অইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থার অভিযানেও অপদ্রব্য পুশের অপতৎপরতা বন্ধ না হওয়ায় কয়েকটি রফতানিকারক প্রতিষ্ঠান গলদা চিংড়ি কেনা বন্ধ করে দিয়েছে। এক্ষেত্রে ডিপো মালিকরা বলছেন ভিন্ন কথা। চিংড়ি রফতানিকারকরা জানান, অধিক মুনাফার লোভে এক শ্রেণীর চিংড়ি ব্যবসায়ী ও ডিপো মালিক গলদা চিংড়ির ওজন বাড়ানোর জন্য এক প্রকার জেলি, সাবুদানা জ্বালিয়ে জেলির মতো বানিয়ে চিংড়ির দেহে পুশ করছে। . . .
ঢাকা আইসিডি আরও দশ বছরের জন্য নবায়নের সিদ্ধান্ত
দুই মন্ত্রণালয়ে সমঝোতা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিজস্ব ব্যবস্থাপনায় ঢাকা আইসিডি (ইনল্যান্ড কন্টেনার ডিপো) পরিচালনার চুক্তি আরও দশ বছরের জন্য নবায়নের সিদ্ধান্ত হয়েছে। মঙ্গলবার ঢাকায় রেল ভবনে নৌপরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয়ের বৈঠকে এ বিষয়ে সমঝোতার মধ্য দিয়ে অবসান হয়েছে বন্দর ব্যবহারকারীদের উৎকণ্ঠার। পরিচালন ব্যয় বাদ দিয়ে উদ্বৃত্ত আয় সমভাবে ভাগ করে নেয়ার সিদ্ধান্তের ভিত্তিতে উভয়পক্ষ সমঝোতায় উপনীত হয়। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব সৈয়দ ফরহাদ উদ্দিন আহমেদ জনকণ্ঠকে জানান, দুপুরে রেল ভবনে . . .
৩ শতাংশ কর্মী ছাঁটাই করবে গোল্ডম্যান স্যাক্স
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্বখ্যাত মার্কিন ব্যাংক গোল্ডম্যান স্যাক্স খুব খারাপ সময় পার করছে। এটি পৃথিবীর অভিজাত বিনিয়োগ ব্যাংকগুলোর একটি। বছরের তৃতীয় প্রান্তিকের সময়টা গত ১২ বছরের ইতিহাসে সবচেয়ে খারাপ যাচ্ছে বিশ্বের অভিজাত বিনিয়োগকারী এই ব্যাংকটির। আগামী ১৮ আক্টোবর এ সময়ের (তৃতীয় প্রানত্মিক) আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে গোল্ডম্যান স্যাঙ্। ব্যাংকটি চলতি বছর কৃচ্ছ্র কর্মসূচী গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। ফলে অচিরেই পরিচালন ব্যয় হ্রাস করে বছরে ১২০ কোটি ডলার বাঁচানোর পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় . . .
ভালুকায় কমার্স ব্যাংকের ২৬তম শাখা উদ্বোধন
নিজস্ব সংবাদদাতা, ভালুকা, ময়মনসিংহ ॥ মঙ্গলবার সকালে ভালুকায় বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের ২৬তম শাখার উদ্বোধন করা হয়েছে। উপজেলার শিল্পাঞ্চল হিসেবে খ্যাত হবিরবাড়ি সিডস্টোর বাজারের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক সংলগ্ন হাবিব মার্কেটের দ্বিতীয় তলায় ব্যাংকটি উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন, ব্যাংকের চেয়ারম্যান একিউ সিদ্দিকী। শাখা ব্যবস্থাপক শেখ আখতারুল হাবিবের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি ছিলেন, ব্যাংকের প্রধান নির্বাহী (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক এসএ চৌধুরী, উপব্যবস্থাপক ড. আসাদুজ্জামান, . . .