মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০১১, ৩ আশ্বিন ১৪১৮
আশাভঙ্গের মধ্য দিয়ে গত সপ্তাহে লেনদেন শেষ হলো শেয়ারবাজারে
এসইসির সিদ্ধান্তগুলো বাস্তবায়ন হলে এ সপ্তাহে ইতিবাচক প্রভাব পড়তে পারে
অর্থনৈতিক রিপোর্টার ॥ নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনসহ (এসইসি) সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের নানামুখী উদ্যোগের দিকে ফলে গত সপ্তাহে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের মধ্যে নতুন আশার সঞ্চার হয়েছে। সপ্তাহের প্রথম দিন থেকেই ধারাবাহিক বৈঠক করে তারল্য সঙ্কট নিরসনের মাধ্যমে বাজারে গতিশীলতা আনার চেষ্টা করা হয়। এতে বিনিয়োগকারীরাও আশার আলো দেখতে শুরু করেন। কিন্তু বাজার পরিস্থিতিতে তেমন কোন পরিবর্তন না আসায় মূলত আশাভঙ্গের মধ্য দিয়ে শেয়ারবাজারে গত সপ্তাহের লেনদেন শেষ হয়েছে। তবে ইতোমধ্যে এসইসি . . .
জাহিনটেক্সে আইপিও আবেদন শুরু আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক শেয়ার বরাদ্দের জন্য আজ (রবিবার) থেকে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ করবে জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানিটি পুঁজিবাজারে ২ কোটি শেয়ার ছেড়ে ৫০ কোটি টাকা সংগ্রহ করবে। ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ১৫ টাকা প্রিমিয়ামসহ ২৫ টাকা সংগ্রহ করা হবে। ফলে ৫০০ শেয়ারের প্রতি লটের জন্য আবেদনপত্রের সঙ্গে ১২ হাজার ৫০০ টাকা জমা দিতে হবে। আগ্রহী বিনিয়োগকারীরা নির্ধারিত ব্যাংক শাখায় আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা দিতে পারবেন। প্রবাসী . . .
৪ ডিসেম্বর থেকে সকল শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত সকল কোম্পানির শেয়ার ও মিউচু্যয়াল ফান্ড ইউনিটের অভিহিত মূল্য ১০ টাকায় রূপান্তরের আনুষ্ঠানিক আদেশ জারি করেছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। গত বৃহস্পতিবার জারি করা আদেশ অনুযায়ী আগামী ৪ ডিসেম্বর থেকে অভিন্ন অভিহিত মূল্যের ভিত্তিতে সকল শেয়ারের লেনদেন শুরু হবে। এর আগে ৩০ নবেম্বরের মধ্যে সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ১ ডিসেম্বর রেকর্ড ডেটে সকল কোম্পানির শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকায় রূপান্তর করতে হবে। সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে, ২০০৯ সালের সেপ্টেম্বর . . .
ব্যাংকিং খাত থেকে সরকারী ঋণ বৃদ্ধিতে বিনিয়োগ ও উৎপাদন বাধাগ্রস্ত হচ্ছে
উন্নয়ন অন্বেষণের আগস্ট মাসের ইকোনমিক আপডেট প্রকাশ
বিশেষ প্রতিনিধি ॥ বাজেট ঘাটতির মুখে সরকারী ঋণ অর্থ ব্যবস্থাপনার ৰেত্রে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। সরকারী ঋণের ক্রমাগত বৃদ্ধি সামষ্টিক অর্থনীতির স্বাভাবিক ধারাকে ব্যাহত করছে। সেই সঙ্গে প্রকৃত সুদের হারকে বাড়িয়ে বেসরকারী বিনিয়োগকে সঙ্কুচিত করছে। যা বিনিয়োগ ও উৎপাদনকে বাধাগ্রসত্ম করছে। অন্যদিকে অধিক মাত্রায় ঋণ পরিশোধ করতে গিয়ে সরকারের বিনিয়োগের সক্ষমতা হ্রাস পাচ্ছে। ফলে সামাজিক খাতে বিনিয়োগ কমে যাচ্ছে। গবেষণা সংস্থা বাংলাদেশ উন্নয়ন অন্বেষণের আগস্ট মাসের প্রতিবেদনে এ অভিমত ব্যক্ত করা হয়েছে। শনিবার . . .
আগস্টে কাঙ্কিত অর্থ ছাড় করেনি দাতারা
আজ থেকে ইআরডিতে পাঁচ দিনব্যাপী ত্রিপৰীয় বৈঠক শুরু
হামিদ-উজ-জামান মামুন ॥ অর্থবছরের দুই মাস পেরিয়ে গেলেও প্রতিশ্রুতি অনুযাযী অর্থ ছাড় করছে না উন্নয়ন সহযোগীরা। তবে বাংলাদেশের ঋণ পরিশোধের পরিমাণ বেড়েছে। এ প্রেৰিতে বৈদেশিক সহায়তার কার্যকর ব্যবহার বাড়ানোর জন্য সংশিস্নষ্ট মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং দাতা সংস্থার সঙ্গে ত্রিপৰীয় বৈঠক ডাকা হয়েছে। আজ রবিবার থেকে ২২ সেপ্টেম্বর পর্যনত্ম এ বৈঠক অনুষ্ঠিত হবে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইয়া শনিবার জনকণ্ঠ বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন এবং তিনি বিদেশে থাকায় বিস্তারিত কিছু . . .
ডিবিএইচ ও ফারইস্ট লাইফের বোনাস লভ্যাংশ ঘোষণা
অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১০ সালের জন্য শেয়ারহোল্ডারদের বিভিন্ন হারে বোনাস শেয়ার প্রদানের ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড ও ফারইস্ট ইসলামী লাইফ ইন্সু্যরেন্স। ডিবিএইচ ॥ গত বছরের জন্য ১০০ শতাংশ হারে বোনাস শেয়ার প্রদানের ঘোষণা দিয়েছে এ কোম্পানিটি। কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় নিরীৰিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশের এই হার নির্ধারণ করা হয়। কোম্পানির শেয়ারহোল্ডাররা প্রতিটি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি বোনাস শেয়ার পাবেন। এজন্য আগামী ২২ নবেম্বর . . .
ব্যাংকিং খাতের ঝুঁকি মোকাবেলায় পদক্ষেপ গ্রহণ করছে কেন্দ্রীয় ব্যাংক
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর অনেক নিরাপত্তা ঝুঁকি রয়েছে। এ ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় পদৰেপ গ্রহণ করেছে। বাংলাদেশ ব্যাংক থেকে এজন্য স্ট্যাবিলিটি রিপোর্ট প্রস্তুত করা হয়েছে। খুব শীঘ্রই এই রিপোর্ট প্রকাশ করা হবে। শনিবার সকালে 'কনটেম্পরারি চ্যালেঞ্জ ইন দ্য ব্যাংকিং সেক্টর এ্যান্ড সুপারভাইজরি স্প্যান্স' শীর্ষক এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান এসব কথা বলেন। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এসকে সুর চৌধুরীর সভাপতিত্বে . . .
খুলনায় আয়কর মেলার উদ্বোধন
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ "সবাই মিলে দেব কর, দেশকে করব স্বনির্ভর" এ স্লোগান নিয়ে করদাতাদের কর প্রদানে উৎসাহিত করতে ও গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে শনিবার খুলনায় ছয় দিনব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে। সকালে নগরীর বয়রার কর ভবন চত্বরে প্রধান অতিথি হিসেবে এ মেলার উদ্বোধন করেন খুলনা কর আপীল অঞ্চলের কর কমিশনার চিন্ময় প্রসূন বিশ্বাস। এ উপলৰে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা কর অঞ্চলের কর কমিশনার মোঃ দবির উদ্দীন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন কর কমিশনার সুনীল কুমার। স্বাগত বক্তৃতা করেন . . .
সংক্ষিপ্ত বাণিজ্য সংবাদ
জনতা ক্যাপিটালের এজিএম অনুষ্ঠিত অর্থনৈতিক রিপোর্টার ॥ রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংক লিমিটেডের সাবসিডিয়ারী প্রতিষ্ঠান জনতা ক্যাপিটাল এ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের (জেসিআইএল) প্রথম বার্ষিক সাধারণ সভা (এজিএম) সম্প্রতি ব্যাংকের বোর্ড রুমে অনুষ্ঠিত হয়। জেসিআইএল চেয়ারম্যান ও ব্যাংকের পরিচালক মোঃ নজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ২০১০ সালে কোম্পানি পরিচালনার সার্বিক পারফরমেন্স উপস্থিত শেয়ারহোল্ডার প্রতিনিধিদের কাছে তুলে ধরা হয়। সভায় নতুন মার্চেন্ট ব্যাংক হিসেবে ইসু্য ম্যানেজমেন্ট, আন্ডার রাইটিং, . . .