মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৯ আগষ্ট ২০১১, ১৪ ভাদ্র ১৪১৮
এখনও ভুলের ওপর দাঁড়িয়ে ডিএসইর সূচক
ভুল ধরা পড়ার পর দেড় বছর কাটলেও সংশোধন হয়নি
রাজু আহমেদ ॥ ভুলের ওপর দাঁড়িয়ে আছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সূচক। দীর্ঘ এক যুগ ধরে আন্তর্জাতিক পদ্ধতি অনুসরণ না করায় শেয়ারবাজারের বাস্তব চিত্রের প্রতিফলন ঘটাতে পারছে না ডিএসইর সূচক। মারাত্মক এই ভুল ধরা পড়ার পর প্রায় দেড় বছর পার হলেও প্রয়োজনীয় সংশোধনের কাজ শেষ করতে পারেনি ডিএসই। পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ ও এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) পক্ষ থেকে বার বার তাগিদ দেয়া হলেও এখনও ভুল সূচকের উপরই চলছে ডিএসইর লেনদেন। ভুল পদ্ধতিতে পরিমাপ করায় ডিএসই সাধারণ ও সার্বিক সূচক . . .
আইএমএফের রিপোর্টের পর জাপানের ঋণমান হ্রাস করেছে মুডিস
অর্থনৈতিক রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের পর এবার জাপানের ঋণমান হ্রাস করেছে মুডিস। ঋণমান এএ-৩ থেকে এএ-২ নামিয়ে আনা হয়েছে সুনামি বিধ্বস্ত এ দেশটির নাম। ঋণের পরিমাণ ও ঘাটতি নিয়ে উদ্বেগ প্রশ্নে ঋণমান হ্রাস করা হয় বলে জানিয়েছে সংস্থাটি। তবে জাপানের সার্বিক অর্থনীতি স্থিতিশীল রয়েছে বলে উল্লেখ করেছে মুডিস। এদিকে, চলতি বছর জাপানের অর্থনীতি সঙ্কুচিত হয়ে শূন্য দশমিক ৭ শতাংশ দাঁড়াতে পারে বলে প্রাক্কলন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। প্রধানত গত মার্চের প্রাকৃতিক বিপর্যয়ের কারণে অর্থনীতির এই সঙ্কোচন হচ্ছে . . .
চট্টগ্রামের মার্কেটগুলোতেও কেনাকাটার ধুম
দেশী শাড়ির চাহিদা বেশি নিম্নবিত্ত, মধ্যবিত্তের মার্কেটগুলোও মানুষের পদভারে মুখর
জনকণ্ঠ রিপোর্ট ॥ ঈদ উপলক্ষে নগরীর মার্কেটগুলোতে কেনাকাটার ধুম লেগেছে। ঈদ পালনের জন্য মধ্যপ্রাচ্য থেকে দেশে এসেছেন চট্টগ্রামের রাউজানের নোয়াপাড়া গ্রামের বাসিন্দা জাফরুল ইসলাম। বৃহস্পতিবার সকালে স্ত্রী, দু'মেয়ে, ছেলের বউ, নাতি-নাতনিসহ ঈদের কেনাকাটা করতে নিউমার্কেটে যান তিনি। কেনাকাটা শেষে জাফরুল বলেন, 'দাম বেশি পড়বে মনে করে শুরম্নতে তেমন কিছু কিনিনি। আজ সবার জন্য কিনলাম।' পরিবার-পরিজন, আত্মীয়স্বজন সবার জন্য ঈদের পোশাক কিনতে এ নিয়ে তিনি সাতবার নিউমার্কেটে এসেছেন বলেও জানান তিনি। এমন . . .
লাসভেগাসে বাণিজ্যমেলায় বাংলাদেশের তৈরি পোশাক দৃষ্টি কেড়েছে
এনা, নিউইয়র্ক থেকে ॥ যুক্তরাষ্ট্রের লাসভেগাস সিটিতে ৪ দিনের ট্রেড শোতে বাংলাদেশের তৈরি পোশাক দক্ষিণ আমেরিকানদের দৃষ্টি কেড়েছে। আগের বছরের চেয়ে ১৫% বেশি অর্ডার পেয়েছে বাংলাদেশের গার্মেন্টস ফ্যাক্টরিগুলো। যার পরিমাণ ৭৫ মিলিয়ন ডলারের বেশি। ২৪ আগস্ট সমাপ্ত এ বাণিজ্যমেলায় যোগদান শেষে নিউইয়র্কে ফিরে বাংলাদেশী জাতীয় সংসদে বাণিজ্য মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান এবিএম আবুল কাশেম বার্তা সংস্থা এনাকে এ তথ্য জানান। তিনি বলেন, বাংলাদেশের ২৪টি কোম্পানি স্টল দিয়েছিল এ মেলায়। সারাবিশ্ব থেকেই কয়েক শ' . . .
ভারতের সঙ্গে বস্ত্র খাতের সহযোগিতা চুক্তিতে আগ্রহ নেই ঢাকার
জনকণ্ঠ রিপোর্ট ॥ ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের ঢাকা সফরে বস্ত্রখাতে আমদানি-রফতানি বিষয়ক সহযোগিতামূলক একটি চুক্তি স্বাক্ষরের জন্য প্রস্তুতি নিলেও শেষ মুহূর্তে ওই চুক্তিতে স্বাক্ষর করতে আগ্রহ দেখাচ্ছে না ঢাকা। বস্ত্রখাত বিষয়ক চুক্তিটির খসড়া চলতি মাসের মাঝামাঝি সময়ে বাংলাদেশের হাতে দেয় ভারত। এ চুক্তিটি ৫ বছর মেয়াদে করার প্রস্তাব রয়েছে ভারতের। তবে এ চুক্তির ব্যাপারে বাংলাদেশ পুরো আগ্রহী এমনটা নিশ্চিত করে বলছেন না কেউই। পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয়ের একাধিক সূত্র এ তথ্য জানিয়েছে। . . .
অক্টোবরেই বিশ্ব মাতাতে আসছে আইফোন ৫
অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী অক্টোবরেই বিশ্ব মাতাতে হাজির হচ্ছে এ্যাপল উদ্ভাবিত আইফোন ৫। অক্টোবর থেকেই বহু প্রতীক্ষিত আইফোন ৫ মডেল অবমুক্ত করার কথা জানিয়েছে বিপণনকারী প্রতিষ্ঠান স্প্রিন্ট। ভেরিজন ওয়্যারলেস এবং এটিএ্যান্ডটিও এ পণ্য বিপণনে কাজ করবে। এ্যাপল পণ্য সুব্যবস্থাপনায় বিক্রি করতে এর আগেও স্প্রিন্ট তার দক্ষতার স্বাক্ষর রেখেছে। অর্থাৎ এ্যাপলের সুনামের সঙ্গে জুড়ে আছে স্প্রিন্ট। জানা যায়, আইফোন ৪ এর পাশাপাশি আইফোন ৫ মডেলও বিপণন করা হবে। তবে এ উদ্যোগে থাকবে বাজেট সাশ্রয়ী মনোভাব। অপেক্ষাকৃত স্বল্পদামে . . .
পঞ্চগড়সহ উত্তরের ৮ জেলায় গড়ে উঠেছে নিম্নমানের ইলেকট্রনিক্স মার্কেট
এ রহমান মুকুল, পঞ্চগড় ॥ পঞ্চগড়সহ উত্তরের ৮ জেলায় গড়ে উঠেছে নিম্নমানের অবৈধ ইলেকট্রনিঙ্ সামগ্রীর বিশাল মার্কেট। হিমালয় কন্যা দেশ নেপালে এসব পণ্য তৈরি হলেও এগুলো বিক্রি হচ্ছে চাইনিজ পণ্য হিসাবে। দামে সস্তা হওয়ায় কোন বাছ-বিচার না করে ক্রেতারাও হুমড়ি খেয়ে কিনছে আর প্রতারিত হচ্ছে। যা অল্প কিছুদিন ব্যবহারের পর নষ্ট হয়ে যাচ্ছে। প্রতিবছর ঈদ এলেই একশ্রেণীর অসাধু ব্যবসায়ী ক্রেতাদের আকৃষ্ট করতে নিম্নমানের ইলেকট্রনিঙ্ সামগ্রী দোকানে এমনভাবে সাজিয়ে রাখে যা দেখে ক্রেতাদেরও মন জুড়িয়ে যায়। নজরকাড়া এসব নিম্নমানের . . .
এইচপি পণ্য বিক্রির হিড়িক
অর্থনৈতিক রিপোর্টার ॥ ক'দিন ধরে বিশ্বের তথ্যপ্রযুক্তি অঙ্গনে এইচপি আছে আলোচনার শীর্ষে। পিসির বাজার থেকে নিজেকে গুটিয়ে নিচ্ছে এইচপি। এমন খবরে ভক্তরা হতাশ। অন্যদিকে চলছে এইচপি পণ্য দ্রম্নত বিক্রির হিড়িক। উলেস্নখ্য, যুক্তরাষ্ট্রে বেস্টবাই সাইটে ২১ আগস্ট থেকে ১৬ জিবি টাচপ্যাড ১০০ এবং ৩২ জিবির টাচপ্যাড ১৫০ ডলার অফার করা হচ্ছে। এ বিকিকিনির জন্য শুধু অনলাইন শর্ত প্রযোজ্য। লস এ্যাঞ্জেলসের টাচপ্যাডের বিপণন কেন্দ্রের ব্যবস্থাপক জানান, ২১ আগস্ট থেকে যুক্তরাষ্ট্রের বেস্ট বাই সাইটসহ সংশিস্নষ্ট কেন্দ্রগুলোতে . . .