মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৬ আগষ্ট ২০১১, ১১ ভাদ্র ১৪১৮
সিডিবিএল থেকে বিনিয়োগ তুলে নিচ্ছে এডিবি
১ কোটি ২০ লাখ শেয়ার বিক্রির প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে
রাজু আহমেদ ॥ সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) থেকে সম্পূর্ণ বিনিয়োগ তুলে নিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ঋণদাতা সংস্থাটির কাছে থাকা সিডিবিএলের ১ কোটি ২০ লাখ শেয়ার বিক্রির প্রক্রিয়া বর্তমানে চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এডিবির বিক্রয় প্রতিনিধির পৰ থেকে মোট ৭টি প্রতিষ্ঠানের কাছে প্রস্তাব পাঠানো হলেও শেষ পর্যন্ত ঢাকা ও চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জ সমান সংখ্যক শেয়ার কিনে নিতে পারে বলে সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে। জানা গেছে, সিডিবিএল প্রতিষ্ঠার সময় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এই প্রতিষ্ঠানে . . .
গ্রামীণ মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন স্থগিত
অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নির্দেশ অনুসারে গ্রামীণ মিউচু্যয়াল ফান্ড-১ ও গ্রামীণ-১ এর স্কিম ২ মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন স্থগিত করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় এ দুটি মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন স্থগিত করা হয়। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যনত্ম লেনদেন বন্ধ থাকবে বলে ডিএসই ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। লভ্যাংশ ঘোষণার পর অস্বাভাবিক দরবৃদ্ধি এড়াতে বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে এ পদৰেপ নেয়া হয়েছে . . .
ঈদের আগে শেষ লেনদেনেও চাঙ্গা শেয়ারবাজার
অর্থনৈতিক রিপোর্টার ॥ তালিকাভুক্ত কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের অভিহিত মূল্য (ফেসভ্যালু) ১০ টাকা নির্ধারণের দ্বিতীয় দিনেও দেশের পুঁজিবাজারে তেজীভাব লক্ষ করা গেছে। গতকাল ঈদের আগে শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের দুই বাজারে লেনদেনের পুরোটা সময় চাঙ্গাভাব বজায় ছিল। এমনকি বাজারের লেনদেনেও ছিল চাঙ্গাভাব। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া প্রায় সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিশেষ করে ১০০ টাকা অভিহিত মূল্যের বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে। ফলে ডিএসইর সাধারণ মূল্যসূচক ৮০.৫০ পয়েন্ট বেড়ে ৬,২১১.৯৯ . . .
ব্যাংকিং খাতে আবারও তারল্য সঙ্কট
কলমানি মার্কেটে সুদের হার ১২ শতাংশে উঠে গেছে
জনকণ্ঠ রিপোর্ট ॥ ব্যাংকিং খাতে আবারও নগদ টাকার সঙ্কট দেখা দিয়েছে। ব্যাংকগুলোর অতিরিক্ত বিনিয়োগ, ঈদের কেনাকাটার জন্য ব্যাংক থেকে টাকা তোলা এবং অদক্ষ ফান্ড ম্যানেজমেন্টের কারণে এ সঙ্কট দেখা দিয়েছে বলে অর্থনীতিবিদ, ব্যাংকার ও সাধারণ গ্রাহকরা মনে করছেন। খবর বাংলানিউজ। বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক সূত্রে জানা গেছে, পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রায় সব ধরনের গ্রাহকরা তাদের ডিপোজিট মানি (জমা) তুলে নিচ্ছেন। একই সঙ্গে ব্যাংকগুলো দক্ষতার সঙ্গে তাদের ফান্ড ম্যানেজমেন্ট করতে না পারায় এ সঙ্কটের সৃষ্টি হয়। কলমানির . . .
পুঁজিবাজার বিপর্যয়ে টাটা ও রিলায়েন্সের মূলধন কমেছে ৩৫ বিলিয়ন ডলার
অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্বজুড়ে পুঁজিবাজারে সৃষ্ট ধসের কারণে ভারতের বড় কোম্পানিগুলোর বাজার মূলধন আশঙ্কাজনকহারে কমেছে। ভারতের দুই শীর্ষস্থানীয় কোম্পানি টাটা ও রিলায়েন্স গ্রম্নপের সম্পদের পরিমাণ মাত্র ১ মাসে ৩৫ বিলিয়ন ডলার হ্রাস পেয়েছে। পুঁজিবাজারে অস্থিরতার কারণে এই কোম্পানি দুটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশ্ব অর্থনীতির টানাপড়েনে অব্যাহত দরপতনে দেশটির বৃহৎ সব কোম্পানির ক্ষতির পরিমাণ দিন দিন বাড়ছে। তবে এর মধ্যে সবচেয়ে বেশি বাজার মূলধন কমেছে টাটা ও রিলায়েন্সের। বিশ্ব অর্থনীতিতে গত কয়েক মাসের . . .
পোশাক শিল্পে অসন্তোষের আশঙ্কায় সর্বোচ্চ সতর্কাবস্থায় বিজিএমইএ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ঈদকে সামনে রেখে পোশাক শিল্পে শ্রম অসন্তোষের আশঙ্কায় সর্বোচ্চ সতর্কাবস্থায় বিজিএমইএ। প্রতিটি প্রতিষ্ঠান যেন ঈদের আগে শ্রমিকদের বেতন ও বোনাস পরিশোধ করতে সক্ষম হয় সে জন্য চলছে নিয়মিত মনিটরিং। চট্টগ্রামে পোশাক শিল্পে অপ্রীতিকর কোন কিছু ঘটার আশঙ্কা নেই বলে জানানো হয়েছে বিজিএমইএ'র তরফে। বিজিএমইএ সূত্র জানায়, বন্দরনগরী চট্টগ্রামে পোশাক শিল্প প্রতিষ্ঠান রয়েছে প্রায় ৭শ'। এসব প্রতিষ্ঠানে কর্মরত রয়েছে ৪ লক্ষাধিক শ্রমিক। তন্মধ্যে ইপিজেড এলাকায় অবস্থিত প্রতিষ্ঠানগুলো . . .
বন্দর এলাকায় ৩০ আগস্ট সকল বাণিজ্যিক ব্যাংকের শাখা খোলা থাকবে
বিশেষ প্রতিনিধি ॥ বিমান, সমুদ্র বা নৌ এবং স্থলবন্দর এলাকায় অবস্থিত বাণিজ্যিক ব্যাংকগুলোর বৈদেশিক বাণিজ্য লেনদেনকারী (এডি) শাখাগুলো আগামী ৩০ আগস্ট খোলা থাকবে। বাংলাদেশ ব্যাংকের এক নির্দেশনায় একথা বলা হয়েছে। ওই সার্কুলারে বলা হয়েছে, আগামী ৩০, ৩১ ও ১ সেপ্টেম্বর ঈদ-উফ-ফিতর উপলৰে সরকারী ছুটি ঘোষণা করা হয়েছে। এ ছুটির আগে ও পরে সরকারী ও সাপ্তাহিক ছুটি থাকায় বৈদেশিক বাণিজ্য লেনদেনে বিঘ্ন সৃষ্টি হতে পারে। তাই আগামী ৩০ আগস্ট বন্দর এলাকার বাণিজ্যিক ব্যাংকগুলোর বৈদেশিক বাণিজ্য শাখা খোলার রাখার সিদ্ধানত্ম . . .
পাট বাজারে বিশৃঙ্খলা ॥ চাষীরা উপযুক্ত মূল্য না পেয়ে হতাশ
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরে নুতন পাট বাজারে উঠতে শুরম্ন করেছে। কিন্তু পাট বাজারে চরম বিশৃঙ্খলা বিরাজ করছে। মুনাফালোভী ফড়িয়া ব্যবসায়ীদের দাপট বেড়েছে। পাটচাষীরা উপযুক্ত মূল্য পাচ্ছেন না। গতবারের চেয়ে অনেকক্ষেত্রে প্রায় অর্ধেক দামে বিক্রি হচ্ছে পাট। বহুদিন পর একটা আশার আলো দেখা দেয় পাট শিল্পে। সোনালী স্বপ্ন দেখতে শুরম্ন করে পাটচাষীরা। এক বুক আশা নিয়ে নানা প্রতিকূলতার মাঝেও অনেক পরিশ্রম করে পাটের আবাদ ও উৎপাদন করে আশানুরূপ ফল পাচ্ছেন না চাষীরা। চাষীদের অনেকে হতাশা ব্যক্ত করে বলেছেন, 'পাট . . .
রাজশাহীতে চিনির সঙ্গে আলু ও হাইড্রোজ দিয়ে তৈরি হচ্ছে 'গুড়'
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ চিনির চেয়ে গুড়ের দাম অনেক বেশি হওয়ায় রাজশাহী বাঘা চারঘাট ও আড়ানী এলাকায় এখন ভেজাল গুড় তৈরির হিড়িক পড়েছে। চিনির সঙ্গে ভুট্টার আটা, মোলাসেস, মিষ্টি আলু, ডালডা, ও গুড় ফর্সা করা কেমিক্যাল হাইড্রোজ দিয়ে তৈরি করা হচ্ছে ভেজাল গুড়। খোঁজ নিয়ে জানা যায়, চলতি রমজানে চিনির চেয়ে আখের গুড়ের দাম বেশি হওয়ায় অধিক মুনাফা লাভের আশায় বাঘা উপজেলার আড়ানী, শাহাপুর, চকসিঙ্গা, চক দিয়ারপাড়া, পাঁচপাড়া এলাকার অসাধু ব্যবসায়ীরা বাড়ি বাড়ি গুড় তৈরির কাজে নেমে পড়েছে। সামান্য গুড়ের সঙ্গে পরিমিত চিনিসহ . . .
চট্টগ্রামে গ্যাস সঙ্কট কাটছে এ বছরই
শীঘ্রই ৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস আসছে
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস ॥ চলতি বছরে চট্টগ্রামে চলমান গ্যাস সঙ্কটের উল্লেখযোগ্য উন্নতি হতে পারে। তবে সম্পূর্ণ সঙ্কটমুক্ত হতে সাগরপ্রান্তিক গ্যাসক্ষেত্রে বিদেশী অপারেটরের উন্নয়ন কার্যক্রম পর্যন্ত সময় নেবে। মগনামা এবং হাতিয়া স্ট্রাকচারে বিদেশী অপারেটর স্যান্টোস দৈনিক ১শ' মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন পরিকল্পনা বাস্তবায়ন করলেই এ সঙ্কট কাটবে। আগামী মাস থেকে চট্টগ্রামের মেইন রিং লাইনে পর্যায়ক্রমে বাপেঙ্রে ফিল্ড থেকে ৩০ মিলিয়ন ঘনফুট অতিরিক্ত গ্যাস সঞ্চালন শুরু হলে পরিস্থিতির উন্নতি ঘটবে। কর্ণফুলী . . .
বরিশাল শহরজুড়ে ঈদ উৎসবের আয়োজন চলছে
বরিশাল নগরজুড়ে পবিত্র ঈদ-উল-ফিতরকে স্বাগত জানানোর প্রস্তুতি চলছে। ঈদের দিনটিকে উৎসবে পরিণত করতে নানা ধরনের আয়োজনের প্রস্তুতি চলছে। কাজ চলছে নগরীর মসজিদগুলোকে সুসজ্জিত করার। দ্রম্নত গতিতে চলছে নগরীর একমাত্র ঈদগাঁহ মাঠ সাজানো হচ্ছে ও রাসত্মা-ঘাট পরিষ্কার পরিছন্ন করার কাজও চলছে। ঈদ উপলক্ষে প্রতি বছরের ন্যায় এ বছরও পানেট ওয়ার্ল্ড, বরিশাল কেন্দ্রীয় জেলখানা, এতিমখানাগুলো, সদর রোড, কাটপট্টি, চকবাজার, আলেকান্দা, কাউনিয়া, এলাকায় ঈদের আনন্দে মুখর থাকবে। ঈদ উৎসবের আয়োজনে এখন ব্যসত্ম সময় কাটছে শিল্প, সংস্কৃতি, . . .
প্রাণ ম্যাংগো জুসের কনজ্যুমার প্রমোশনের পুরস্কার বিতরণ
অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাণ ম্যাংগো জুসের কনজ্যুমার প্রমোশন 'লাগলে খবর আছে' এর বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়েছে। সম্প্রতি প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান কার্যালয় প্রাণ-আরএফএল সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রাণের পরিচালক ইলিয়াস মৃধা। এ সময় পুরস্কার বিজয়ীগণ ছাড়াও প্রাণের জেনারেল ম্যানেজার (সেলস) বিষ্ণু চন্দ্র ভট্টাচার্য, সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার ফারহান রশিদ, ব্র্যান্ড ম্যানেজার আতিকুর রহমানসহ অন্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জানানো হয়, প্রাণ ম্যাংগো . . .