মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৫ আগষ্ট ২০১১, ৩১ শ্রাবণ ১৪১৮
একই বৃত্তে ঘুরপাক খাচ্ছে শেয়ারবাজার
আরেক দফা কমেছে সূচক ও লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ তিন সপ্তাহ ধরে একই বৃত্তে ঘুরপাক খাচ্ছে দেশের পুঁজিবাজার। একদিনের দরবৃদ্ধিতে বিনিয়োগকারীরা কিছুটা আশার আলো দেখতে শুরু করতেই পরদিন পতনের ধারায় চলে যাচ্ছে বাজার। তারল্য সঙ্কটের কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সামর্থ্য কমে যাওয়া এবং ব্যক্তি পর্যায়ে বড় বিনিয়োগকারীদের নিষ্ক্রিয়তা সামগ্রিকভাবে বিনিয়োগের পরিমাণ ব্যাপক মাত্রায় কমে গেছে। এর প্রভাবে কমেছে আর্থিক লেনদেন। আর লেনদেনের ক্ষেত্রে চাহিদার তুলনায় বিক্রির চাপ বেশি থাকায় কমছে অধিকাংশ শেয়ারের দর ও বাজার সূচক। সামগ্রিকভাবে মন্দাক্রান্ত . . .
শেরপুরে কৃষি ব্যাংকের শাখা ব্যবস্থাপক ও মাঠকর্মীদের বার্ষিক পর্যালোচনা সভা
নিজস্ব সংবাদদাতা, শেরপুর ॥ বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি) শেরপুর অঞ্চলের শাখা ব্যবস্থাপক ও মাঠকর্মীদের বার্ষিক পর্যালোচনা সভা বুধবার জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। শেরপুর আঞ্চলিক কার্যালয় আয়োজিত এ পর্যালোচনাসভায় বিকেবির ময়মনসিংহ বিভাগের মহাব্যবস্থাপক মোঃ মোশাররফ হোসেন প্রধান অতিথি এবং বিভাগীয় নিরীক্ষা কর্মকর্তা মোঃ জামাল উদ্দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। শেরপুর আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ লিয়াকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ পর্যালোচনাসভায় আরও উপস্থিত ছিলেন বিভাগীয় কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক প্রদীপ . . .
বঙ্গবন্ধুর ছবিসংবলিত নতুন নোট সংগ্রহে ব্যাপক সাড়া
০ নতুন নোট বিনিময়ে বিশেষ ব্যবস্থা
০ কেন্দ্রীয় ব্যাংকে কাউন্টার বৃদ্ধি
০ আধা ঘণ্টা বেশি কাউন্টার খোলা রাখা হয়
কাওসার রহমান ॥ বঙ্গবন্ধুর ছবিসংবলিত নতুন ব্যাংক নোট নেয়ার জন্য সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। রবিবার এ নোট নেয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংকে প্রচ- ভিড় জমে যায়। বাংলাদেশ ব্যাংকের বিশেষ পদক্ষেপ গ্রহণের কারণে অত্যন্ত সুশৃঙ্খলভাবে মানুষ কাউন্টার থেকে নতুন নোট সংগ্রহ করতে সৰম হয়। মানুষের ভিড়ের কারণে কাউন্টার বন্ধের সময় আধা ঘণ্টা বাড়িয়ে দেয়া হয়। এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের গবর্নর ডক্টর আতিউর রহমান বলেন, বঙ্গবন্ধুর ছবিসংবলিত নতুন ব্যাংক নোট নেয়ার জন্য সাধারণ মানুষের মধ্যে বিপুল আগ্রহ। সে আগ্রহের কারণে . . .
চিটাগাং চেম্বারের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করছে ডাচ সরকার
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ব্যবসা ও বিনিয়োগ সম্পর্কিত তথ্য বিনিময়, প্রতিনিধি দল আদান-প্রদান এবং বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক সুদৃঢ় করতে চিটাগাং চেম্বার অব কমার্স্ এ্যান্ড ইন্ডাস্ট্রির সঙ্গে সমঝোতা স্মারক চুক্তি করতে যাচ্ছে নেদারল্যান্ডস্ সরকার। আগামী ১১ সেপ্টেম্বর বাংলাদেশের ডাচ দূতাবাস ও চিটাগাং চেম্বারের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হবে। রবিবার চিটাগাং চেম্বার প্রেসিডিয়ামের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ডাচ্ রাষ্ট্রদূত আলফনস্ হেনেকেনস্ এর মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। ডাচ রাষ্ট্রদূতকে . . .
বিশ্ববাজারে কমছে গুঁড়ো দুধের দাম
আতিকুর রহমান ॥ আন্তর্জাতিক বাজারে কমছে গুঁড়ো দুধের দাম। চলতি বছরের প্রথম দিকে বিশ্বজুড়ে গুঁড়ো দুধের দাম বাড়লেও আবারও তা কমতে শুরু করেছে। দুধের চাহিদা ও মূল্য বৃদ্ধি পাওয়ায় দুধ রফতানিকারক দেশগুলো উৎপাদন লৰ্যমাত্রা বাড়িয়ে দেয়। ফলে অতিপ্রয়োজনীয় এ পণ্যের দাম কিছুটা কমতে শুরু করেছে। গোটা বিশ্বের সবচেয়ে বড় দুধ রফতানিকারক কোম্পানি ফন্টেরা। ফন্টেরার ব্রান্ড ব্যবস্থাপনা পরিচালক পিটার ম্যাকলার এক ঘোষণায় গুঁড়ো দুধের দাম কমানোর কথা জানায়। ১৬ হাজার স্টাফ নিয়ে বিশ্বে দুধ ব্যবস্থাপনা বাজারে ফন্টেরা গুরুত্বপূর্ণ . . .
সামনে ঈদ ॥ ভৈরবে ৫০ হাজার জুতা শ্রমিক ব্যস্ত
নিজস্ব সংবাদদাতা, ভৈরব ॥ ঈদকে সামনে রেখে ভৈরবে জুতাশিল্পের শ্রমিকরা এখন খুব ব্যস্ত। পৌর শহরসহ ৭ ইউনিয়নে প্রায় ৭ হাজার কারখানায় ৫০ হাজার শ্রমিক কাজ করছে। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার ব্যবসায়ীরা আসছে পাইকারি জুতা কিনতে। রাজধানী ঢাকাসহ দেশের বেশকিছু স্থানের মতো এখানে গড়ে উঠেছে ৪০-৫০টি মার্কেট। এ ছাড়া ভৈরব পৌর এলাকার কমলপুরসহ উপজেলার গজারিয়া, মানিকদী, কালিকাপ্রসাদ, শিমুলকান্দি, বাঁশগাড়ীসহ ২০টি গ্রামে ছোট বড় প্রায় ৭ হাজার কারখানা গড়ে উঠেছে। এ সব কারখানায় প্রায় ৫০ হাজার শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ . . .
কুড়িগ্রামে এবার ১২ কোটি টাকার লটকন উৎপন্ন
রাজু মোস্তাফিজ, কুড়িগ্রাম থেকে ॥ কুড়িগ্রাম জেলা থেকে প্রতিদিন গড়ে ৩ শত মণ লটকন ট্রাকে করে ঢাকা, সাভার, টাঙ্গাইল, যাত্রাবাড়ী, গাজীপুর বগুড়াসহ দেশের বিভিন্ন স্থানে চলে যাচ্ছে। সদর উপজেলার কাঁঠালবাড়ি ও পাশ্ববর্তী রাজারহাট উপজেলার ছিনাই ইউনিয়নে এ বছর ১২ কোটি টাকার লটকন উৎপাদিত হয়েছে। এখনও পরিমাণে কম হলেও লটকন যাচ্ছে বিভিন্ন এলাকায়। গত বছরের চেয়ে চাহিদা বেশি হওয়ায় লটকন চাষীরাও এবার বেশ লাভবান হয়েছে। তাঁরা বলছেন সারাদেশে যেভাবে লটকনের চাহিদা বাড়ছে তাতে কয়েক বছরের মধ্যে এখানকার চাষীরা স্বাবলম্বী হবে। বদলে . . .
বাদামতলীর ফলপট্টিতে বেচাকেনার হিড়িক
সালাহউদ্দিন মিয়া, কেরানীগঞ্জ ॥ মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আমেরিকার খোরমা খেজুরসহ বিভিন্ন রকম ফলে ছেয়ে গেছে পুরনো ঢাকার বাদামতলীর পাইকারি ফলের মার্কেটগুলো। শব-ই-বরাতের দুই মাস আগ থেকেই বেচাকেনা শুরু হয়েছে। রোজায় ফলপট্টির ব্যবসা প্রতিষ্ঠানগুলো ব্যস্ত হয়ে পড়েছে। মধ্যেপ্রাচ্যের আরব আমিরাত থেকে খোরমা খেজুর, আমেরিকা, ইউরোপ, চীন ও ভারত থেকে আমদানি করা হয় আঙ্গুর, আপেল, মাল্টা, কমলা ও আমসহ বিভিন্ন রকমের এবং বিভিন্ন দামের ফল দিয়ে জমে উঠেছে বাদামতলীর ফলপট্টির আড়তগুলো। ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, ৩/৪ মাস . . .