মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ আগষ্ট ২০১১, ২৮ শ্রাবণ ১৪১৮
বুকবিল্ডিং পদ্ধতিতে মূল্যসীমা উন্মুক্ত রাখার প্রস্তাব
বাজার সংশ্লিষ্টদের সঙ্গে এসইসির বৈঠক
অর্থনৈতিক রিপোর্টার ॥ বুকবিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক শেয়ারের মূল্য নির্ধারণের ৰেত্রে ইপিএস ও এনএভির ভিত্তিতে সীমা বেঁধে দেয়ার প্রস্তাবে দ্বিমত করেছেন বাজার সংশিস্নষ্ট বিভিন্ন সংগঠনের নেতারা। শেয়ারের অতি মূল্যায়ন রোধে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) খসড়ায় নির্দেশক মূল্য ইপিএসের ১৫ গুণ ও এনএভির ৩ গুণের মধ্যে সীমিত রাখার প্রস্তাব করা হয়। তবে এই প্রস্তাবকে বুকবিল্ডিং পদ্ধতির মৌলিক চেতনার পরিপন্থী আখ্যা দিয়ে মূল্য নির্ধারণের বিষয়টি বাজারের ওপর ছেড়ে দেয়ার পক্ষে মত দিয়েছেন বাজার সংশিস্নষ্টরা। . . .
উখিয়া-টেকনাফ সীমান্ত দিয়ে মিয়ানমারে পাচার হচ্ছে ভোজ্যতেল, ছোলা ও চিনি
লাগামহীন পণ্যের বাজার
দীপন বিশ্বাস, উখিয়া ॥ কক্সবাজারের সীমান্তবর্তী উপজেলা উখিয়া-টেকনাফ সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে সংঘবদ্ধ পাচারকারী সিন্ডিকেট মিয়ানমারে পাচার করছে ভোজ্য তেল, ছোলা ও চিনি সহ নানান পণ্য। যার ফলে সরকার চিনির মূল্য ৬৫ টাকা নির্ধারিত করলেও চোরা কারবারি সিন্ডিকেট মিয়ানমারে পাচার করে দেয়ায় সীমানত্ম এলাকার বাজারগুলোতে প্রতিকেজি চিনি ৭০ থেকে ৭৫ টাকা ও ভোজ্যতেল প্রতি লিটার ১২০ টাকা করে বিক্রি হচ্ছে। সরকার বিরোধী পাচারকারী সিন্ডিকেটের বেশ ক'জন সওদাগরের নের্তৃত্বে ভোজ্য তেল, ছোলা ও চিনি মওজুদ করে রেখে সরকারের . . .
দু'দিন পর উর্ধমুখী পুঁজিবাজার
সূচকের পাশাপাশি বেড়েছে আর্থিক লেনদেন
অর্থনৈতিক রিপোর্টার ॥ অধিকাংশ শেয়ারের দর ও সূচকের উর্ধমুখী অবস্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে সপ্তাহের লেনদেন শেষ হয়েছে। বৃহস্পতিবার দুই স্টক এক্সচেঞ্জেই দিনভর চাঙ্গাভাব বজায় ছিল। অধিকাংশ শেয়ারের দরবৃদ্ধিতে উলেস্নখযোগ্যহারে বেড়েছে সূচক। উর্ধমুখী এই প্রবণতার মধ্যে আর্থিক লেনদেনের পরিমাণও আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। বাজার সংশিস্নষ্টরা জানিয়েছেন, জুলাই মাসের অধিকাংশ দিন উলেস্নখযোগ্য দরবৃদ্ধির পর শেয়ারবাজারে মূল্য সংশোধন অনেকটা প্রত্যাশিত ছিল। ফলে ২৫ জুলাই থেকে সূচকের সংশোধন শুরম্ন হলে বিনিয়োগকারীরা . . .
অতিদরিদ্রদের জন্য সুদবিহীন ক্ষুদ্রঋণ কর্মসূচী চালু হচ্ছে
নীতিমালা চূড়ান্ত
অর্থনৈতিক রিপোর্টার ॥ অতিদরিদ্রদের জন্য কয়েক দিনের মধ্যে সুদবিহীন ক্ষুদ্র ঋণ কর্মসূচী চালু করবে সরকার। এ বিষয়ে নীতিমালা চূড়ান্ত হয়েছে। কর্মসূচী সফল করতে ইতোমধ্যে ৪০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। রাজধানীর মহাখালীর ব্র্যাক ইন সেন্টারে বৃহস্পতিবার 'অতিদারিদ্র্য দূরীকরণে প্রাণিসম্পদের ভূমিকা' শীর্ষক সেমিনারে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব উজ্জ্বল বিকাশ দত্ত প্রধান অতিথির বক্তব্যে এসব তথ্য জানান। ব্র্যাক এ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জের উদ্যোগে আয়োজিত এ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত . . .
যশোরাঞ্চলে নিম্নমানের মিশ্র সারের কারণে অর্ধশতাধিক কারখানা বন্ধের উপক্রম
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরাঞ্চলে ভেজাল নকল নিম্নমানের মিশ্র সারের কারণে অর্ধশতাধিক কারখানা বন্ধের উপক্রম হয়েছে। নওয়াপাড়াসহ যশোরাঞ্চলে ভেজাল নকল নিম্নমানের সার তৈরি হচ্ছে। অপরদিকে, এনপিকেএস সার কারখানায় নন ইউরিয়া খাতে সরকারের বরাদ্দকৃত ভর্তুকির শত শত টন ইউরিয়া সুকৌশলে খোলা বাজারে বিক্রি হয়ে যাচ্ছে। বৃহত্তর যশোরাঞ্চলে গড়ে ওঠা অর্ধ শতাধিক সার কারখানায় অধিকাংশ খবরদারী মহলকে খুশী রেখে অপকর্ম করে কৃষকদের ঠকাচ্ছে। সরকার প্রতিবছর কৃষকদের স্বার্থে এনপিকেএস সার কারখানাগুলোকে সার ভর্তুকি দিয়ে থাকে। . . .
বাংলাদেশে সহযোগিতা বৃদ্ধিতে যুক্তরাজ্যের আশ্বাস
স্টাফ রিপোর্টার ॥ জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি ও সন্ত্রাস মোকাবেলায় আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধিতে বাংলাদেশের সাম্প্রতিক ভূমিকায় যুক্তরাষ্ট্র সন্তুষ্ট। পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে এক বৈঠকে যুক্তরাষ্ট্রের সাউথ সেন্ট্রাল এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জিওফ পিয়াট একথা জানান। গত বুধবার মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ড. হাছান মাহমুদ বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বাংলাদেশ থেকে সন্ত্রাস নির্মূলে অনেকটা সফল হয়েছে। বাংলাদেশ সন্ত্রাসবাদে বিশ্বাস করে না এবং . . .
আইফোনের আগেই চীনের হাইফোন এখন বাজারে
অর্থনৈতিক রিপোর্টার ॥ টেক জায়ান্ট এ্যাপলের তৈরি স্মার্টফোন 'আইফোন ৫' এর চীনা সংস্করণ 'হাইফোন ৫' ইতোমধ্যে বাজারে চলে এসেছে। হুবহু আইফোন ৫ এর মতো এ ফোনটি বিভিন্ন রঙে এখন চীনের মোবাইল বাজারে। টেক জায়ান্ট এ্যাপলের তৈরি আইফোন ৫ ঘিরে অনেক গুজব ছড়িয়েছিল। এখনও এ্যাপল আনুষ্ঠানিকভাবে কবে এটি বাজারে আসবে তা জানায়নি। তবে, গুজব রটেছে নবেম্বর নাগাদ এটি হয়ত বাজারে আসবে। তবে চীনের বাজারে ইতোমধ্যে 'হাইফোন ৫' নামে সে ফোনটির 'কপিক্যাট' পাওয়া যাচ্ছে। জানা গেছে, 'হাইফোন . . .