মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৭ জুলাই ২০১১, ২৩ আষাঢ় ১৪১৮
তারল্য প্রবাহে উর্ধমুখী পুঁজিবাজার
আস্থাশীল হয়ে উঠছেন বিনিয়োগকারীরা
অর্থনৈতিক রিপোর্টার ॥ অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ প্রদানসহ সঙ্কট উত্তরণে সরকারের নানামুখী পদক্ষেপের ফলে আস্থা ফিরে পাওয়ায় সব ধরনের বিনিয়োগকারীরা আবারও পুঁজিবাজারে সক্রিয় হয়ে উঠেছেন। এর ফলে বাজারে তারল্য প্রবাহ স্বাভাবিক হয়ে এসেছে। ধারাবাহিকভাবে বাড়ছে আর্থিক লেনদেনের পরিমাণ। বিক্রির তুলনায় কেনার চাপ বেশি থাকায় স্বাভাবিক সংশোধন ছাড়াই পুঁজিবাজারে টানা উর্ধমুখী প্রবণতা বিরাজ করছে। গত কয়েক দিনের ধারাবাহিকতা বজায় রেখে বুধবার সপ্তাহের শেষ দিনেও দুই শেয়ারবাজারে অধিকাংশ শেয়ারের দর, সূচক ও লেনদেনের পরিমাণ . . .
অনির্দিষ্টকাল লেনদেন স্থগিতের এখতিয়ার নিয়ে প্রশ্ন
নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে ডিএসই
অর্থনৈতিক রিপোর্টার ॥ তালিকাভুক্ত কোম্পানির শেয়ার লেনদেন অনির্দিষ্টকালের জন্য স্থগিতের ৰেত্রে স্টক এঙ্চেঞ্জের এখতিয়ার নিয়ে আইনী বিতর্ক দেখা দিয়েছে। ১৯৬৯ সালের সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ অধ্যাদেশ অনুযায়ী বিনিয়োগকারীর স্বার্থে এসইসি বা স্টক এক্সচেঞ্জ কোন তালিকাভুক্ত কোম্পানির শেয়ার লেনদেন একাধারে সর্বোচ্চ ২৮ দিন পর্যন্ত স্থগিত রাখতে পারে। কিন্তু আইনগত এই ক্ষমতা অনুসরণ না করে কোন কোন কোম্পানির লেনদেন মাসের পর মাস স্থগিত করে রাখা হচ্ছে। প্রচলিত আইন বা আদালতের নির্দেশনা ছাড়া একাধিক কোম্পানির লেনদেন অনির্দিষ্টকালের . . .
এসইসির তদন্ত কমিটি গঠন
চিটাগাং ভেজিটেবল ও বিচ হ্যাচারির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি
অর্থনৈতিক রিপোর্টার ॥ গত দু'বছরে চিটাগাং ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ এবং বিচ হ্যাচারির শেয়ারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করেছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। দু'টি কোম্পানির জন্য বুধবার পৃথক পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রতিটি কমিটিকেই আগামী ১৫ কার্যদিবসের মধ্যে কাজ শেষ করে প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে। পুঁজিবাজার তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ২০০৯ ও ২০১০ সালে শেয়ারের অতি মূল্যায়নে শীর্ষ অবস্থানে থাকা ৫০ . . .
বৈদ্যুতিক পণ্য উৎপাদনে জামানতবিহীন ঋণ প্রদানের উদ্যোগ
অর্থনৈতিক রিপোর্টার ॥ শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, টেকসই বৈদু্যতিক শিল্পের বিকাশের লৰ্যে এ খাতের উদ্যোক্তাদের ৫০ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ প্রদানের উদ্যোগ নেয়া হবে। তিনি বলেন, দেশীয় শিল্পখাত দিনে দিনে প্রসারিত হচ্ছে। এ শিল্পের উদ্যোক্তাদের স্বার্থে প্রয়োজন হলে কাঁচামাল আমদানি শুল্ক কাঠামো যৌক্তিক পর্যায়ে নির্ধারণের সুপারিশ করা হবে। দিলীপ বড়ুয়া বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ৪ দিনব্যাপী '৫ম আনত্মর্জাতিক বৈদু্যতিক . . .
বেনাপোল স্থলবন্দরে গত অর্থবছরে ২৩২০ কোটি টাকার রাজস্ব আদায়
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ বেনাপোল স্থলবন্দরে ২০১০-১১ অর্থবছরে ২ হাজার ৩শ' ২০ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। বেনাপোল কাস্টমস সূত্র জানায়, ২০১০-২০১১ অর্থবছরে রাজস্ব আয় হয়েছে ২ হাজার ৩শ' ২০ কোটি টাকা। রাজস্ব আদায়ের টার্গেট দেয়া হয়েছিল ২ হাজার ২শ' ৫০ কোটি টাকা। টার্গেটের চেয়ে বেশি আদায় হয়েছে ৭০ কোটি টাকা। বেনাপোল কাস্টমসের কমিশনার ড. আব্দুল মান্নান শিকদার জানান, বেনাপোল বন্দর উন্নয়নে সরকার সব সময় আনত্মরিক। বেনাপোল স্থলবন্দরকে ডিজিটাল বন্দরে রূপানত্মরিত করতে একের পর এক উন্নয়ন করে যাচ্ছে . . .
উন্নয়নশীল বিশ্বে খাদ্যমূল্য বৃদ্ধির আশঙ্কা
'ফাও' প্রতিবেদন
আতিকুর রহমান ॥ বাংলাদেশসহ দৰিণ এশিয়ার দেশগুলোতে অব্যাহতভাবে বাড়ছে খাদ্যদ্রব্যের মূল্য। যথাযথ পদৰেপ না নিলে মূল্য বৃদ্ধির এই হার আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে জাতিসংঘ খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা (এফএও)। গত দুই বছরের পরিসংখ্যান পর্যালোচনা করে এ তথ্য প্রকাশ করেছে সংস্থাটি। ইতালির রোমে এফএও সদর দফতরে জুন মাসের ২৫ তারিখ থেকে শুরম্ন হয় 'এফএও সম্মেলন-২০১১'। জুলাই মাসের দুই তারিখে শেষ হওয়া এ সম্মেলনে অনেক প্রতিবেদন প্রকাশ করা হয়। এর মধ্যে দেশভিত্তিক খাদ্য ও কৃষি বিষয়ক এক প্রতিবেদনে বাংলাদেশ, ভারত, . . .
শামছুল হুদা বিইউবিটির ট্রেজারার পদে পুনর্নিয়োগ পেলেন
রাষ্ট্রপতি ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এ্যান্ড টেকনোলজি (বিইউবিটি)-এর চ্যান্সেলর মোঃ জিলস্নুর রহমান, মোঃ শামছুল হুদা এফসিএকে ৪ বছরের জন্য বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এ্যান্ড টেকনোলজি (বিইউবিটি)-এর ট্রেজারার পদে পুনর্নিয়োগ প্রদান করেছেন। ট্রেজারার হিসেবে তাঁর এই পুনঃনিয়োগের মাধ্যমে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এ্যান্ড টেকনোলজি (বিইউবিটি)-এর আর্থিক ব্যবস্থাপনায় আরও স্বচ্ছতা ও গতিশীলতা আসবে। _বিজ্ঞপ্তি মানবসম্পদ উন্নয়নে জাপান ১৮ কোটি টাকা দেবে অর্থনৈতিক রিপোর্টার ॥ হিউম্যান রিসোর্চ . . .